Thank you for trying Sticky AMP!!

কেন, মনে হয় না ও আমার মেয়ে!

‘এই তুমি সেই তুমি’র কাজ অসমাপ্ত রেখেই চলে গেলেন সারাহ বেগম কবরী। তার পর থেকে আটকে আছে ছবিটির কাজ। ছবিতে নায়িকা হয়েছেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রথম রানারআপ নিশাত নাওয়ার সালওয়া। চলচ্চিত্রে পা রাখার দুই বছর হয়ে গেলেও সালওয়া অভিনীত একটি ছবিও মুক্তি পায়নি। ‘এই তুমি সেই তুমি’ ছবির বর্তমান অবস্থাসহ তাঁর চলচ্চিত্র ও অন্যান্য কাজ নিয়ে কথা বলেছেন এই নবাগত নায়িকা।
সারাহ বেগম কবরী ও নিশাত সালওয়া। ছবি: সংগৃহীত
প্রশ্ন

‘এই তুমি এই তুমি’র শেষ খবর কী?

আমার অংশের শুটিং তো আগেই শেষ হয়ে গেছে। আমার অংশের ডাবিংও শেষ। অন্যান্য শিল্পীর এখনো ডাবিং বাকি থাকতে পারে। শুটিং শেষ করেই পোস্ট প্রোডাকশনের কাজ করার কথা ছিল। এ বছরই ছবিটি মুক্তি দিতে চেয়েছিলেন আপা। কিন্তু তার আগেই চলে গেলেন। কবরী আপার মতো কিংবদন্তি অভিনেত্রীর পরিচালনায় আমি নায়িকা হয়েছি। এটি আমার অভিনয়জীবনের স্মৃতি হয়ে থাকবে।

প্রশ্ন

ছবিটির মুক্তির ব্যাপারে কবরীর পরিবার থেকে কেউ কি উদ্যোগ নিচ্ছেন?

আপা মারা যাওয়ার পর ছবিটির মুক্তির কী হবে, হলে কখন হবে, এই নিয়ে আমরা ছবির শিল্পীরা বেশ দ্বিধাদ্বন্দ্বে ছিলাম। কিন্তু তাঁর ছেলে সাকের ভাইয়ের সঙ্গে কথা হয়েছে। তিনি ও ছবির সহকারী পরিচালক শামীম ভাই প্যানেলে ছবিটি দেখবেন। তারপর তাঁরা পোস্টপ্রোডাকশনের কাজ শেষ করবেন। এরপর মুক্তি দেবেন। শুনে খুব ভালো লাগছে। কারণ, কবরী আপার স্বপ্নের বাস্তবায়ন হতে যাচ্ছে। ছবিটি মুক্তির প্রক্রিয়া নিয়ে কত স্বপ্ন ছিল তাঁর। মুক্তির সময় খারাপ লাগবে। এত যত্ন, এত শ্রম, এত স্বপ্ন নিয়ে ছবিটি করলেন, অথচ মুক্তি দেখে যেতে পারলেন না। ছবিটা নিয়ে কবরী আপা খুবই উচ্ছ্বসিত ছিলেন। ছবির গল্প, গান—সবই তাঁর নিজের লেখা।

প্রশ্ন

এ ছবির সুবাদে অনেক দিন তাঁর কাছাকাছি থাকতে হয়েছে। তাঁকে ঘিরে কোনো স্মৃতি?

তাঁকে ঘিরে বহু স্মৃতি। শুটিং শুরুর আগে তাঁর বাসায় অনুশীলন করতে যেতাম। অনুশীলন শেষে প্রায়ই আমাকে নিয়ে বাসার আশপাশে শপিংয়ে যেতেন। শপিং মলে পৌঁছানোর আগপর্যন্ত গাড়িতে বসে কত গল্প করতেন। তাঁর চলচ্চিত্রজীবনের মজার মজার ঘটনার কথা বলতেন। সবচেয়ে বেশি মজা হতো শপিং মলে। সেলসম্যানরা প্রায়ই কবরী আপাকে জিজ্ঞাসা করতেন, আমি তাঁর মেয়ে কি না। কবরী আপা হাসতে হাসতে তাঁদের বলতেন, ‘কেন, মনে হয় না ও আমার মেয়ে?’ এ নিয়ে খুব মজা হতো।

নিশাত নাওয়ার সালওয়া।
প্রশ্ন

এ পর্যন্ত কয়টা ছবিতে কাজ করেছেন?

২০১৯ সালে প্রথম ‘স্বপ্নে দেখা রাজকন্যা’ দিয়ে চলচ্চিত্রে কাজ শুরু। এরপর করলাম ‘বীরত্ব’, ‘এই তুমি সেই তুমি’। তিনটিরই কাজ শেষ। এর মধ্যে ‘স্বপ্নে দেখা রাজকন্যা’ মুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত। ‘বুবুজান’ নামে আরেকটি ছবিতে কাজ করছি এখন। কক্সবাজারে ছবিটির একটি গানের শুটিং হয়েছে। করোনোর কারণে শুটিং বন্ধ।

প্রশ্ন

চলচ্চিত্রে দুই বছর হয়ে গেল। একটি ছবিও মুক্তি পায়নি। খারাপ লাগে না?

খারাপ তো লাগেই। দেড় বছর ধরে করোনার কারণে সিনেমা মুক্তির পরিবেশ অনুকূল নয়। এটি একটি প্রাকৃতিক দুর্যোগ। কিছু তো করার নেই। তবে সান্ত্বনা যে তিনটি ছবির কাজ শেষ করেছি। আরেকটির কাজ করছি। কোনো একসময় ছবিগুলো মুক্তি পাবে।

নিশাত সালওয়া। ছবি: সংগৃহীত
প্রশ্ন

বড় পর্দার শিল্পীরা এখন তো ওয়েব সিরিজ, ওয়েব ফিল্মে কাজ করছেন। আপনি করবেন না?

আমার ইচ্ছা আছে। বর্তমান ট্রেন্ডের সঙ্গে থাকতে হবে। ভালো গল্প, ভালো বাজেটে দেশেই এখন আন্তর্জাতিক মানের ওয়েব তৈরি হচ্ছে। চারপাশে এখন ওয়েবেরই আলোচনা। তবে আমি একটু সময় নিচ্ছি। কারণ, আমি সিনেমা দিয়ে শুরু করেছি। আগে সিনেমা মুক্তির পর দর্শকের প্রতিক্রিয়া দেখতে চাই। শুধু কাজ করলেই তো হবে না। নিজের কাজের মান বুঝতে দর্শকের প্রতিক্রিয়াও জানতে হবে।

নিশাত নাওয়ার সালওয়া