Thank you for trying Sticky AMP!!

চিত্রনায়িকা ববি

দর্শকদের ভালোবাসা তো ফ্রিতে আসে না

আগামী সপ্তাহে আলপিন ওয়েব সিনেমা দিয়ে পর্দায় আছেন চিত্রনায়িকা ববি। আগস্টেই ময়ূরাক্ষী ছবিতে দেখা যাবে তাঁকে । এক যুগের সিনেমা ক্যারিয়ারসহ ব্যক্তিগত নানা প্রসঙ্গে কথা বললেন তিনি

প্রশ্ন

ঈদে মুক্তি পাচ্ছে আলপিন। সিনেমাটি দিয়ে দীর্ঘদিন পর দর্শকদের সামনে আসছেন, অনুভূতি কেমন?

অনেকটা বিরতি দিয়েই ওয়েবে আসছি। দেখি, দর্শক কীভাবে নেন। কিছুটা চিন্তা তো হচ্ছেই। তবে আমি আশাবাদী, থ্রিলার সিনেমার সাংবাদিক চরিত্রটি দর্শক পছন্দ করবেন।

প্রশ্ন

সাংবাদিক চরিত্র আগে করেছেন? না করলে প্রস্তুতি কেমন ছিল?

না। দীর্ঘদিন ধরে মিডিয়ায় কাজ করছি। আমার অনেক সাংবাদিক বন্ধুও রয়েছে। তাদের কাছ থেকে চরিত্রের খুঁটিনাটি সহযোগিতা নিয়েছি। কারণ, এখন চরিত্রগুলো রিয়েলিস্টিক না হলে দর্শক পছন্দ করেন না। সেই চ্যালেঞ্জ নিয়েছি। এটুকু বলব, আলপিন–এর গল্প পছন্দ হওয়ায় যুক্ত হয়েছিলাম। এখন নিয়মিত সব মাধ্যমেই কাজ করতে চাই।

প্রশ্ন

আপনার কাজের সংখ্যা একদমই কম। কেন?

কোভিডের কারণে। দ্বিতীয়ত, কোভিডের কিছুটা আগে আমার বাবা মারা যাওয়ার কারণেও আপসেট ছিলাম। মনমানসিকতা ঠিক ছিল না। কিন্তু আমার কাজ কবে আসবে, কবে আসবে বলে দর্শক যে ভালোবাসা দেখান, সেটায় আমি মুগ্ধ। আশা করছি, এই বছর থেকেই থিয়েটারে নিয়মিত দেখা হবে।

চিত্রনায়িকা ববি
প্রশ্ন

ময়ূরাক্ষী সিনেমায় নায়িকার জায়গা থেকে নায়িকা ভূমিকায় অভিনয় করার অভিজ্ঞতা কেমন ছিল?

নায়িকাদের কিছু কমন বিষয় থাকে, এ ছাড়া নায়িকার বাইরেও আমরা মানুষ, যে কারণে চরিত্রটি সহজ ছিল না। নায়িকাদের জীবনে আপস অ্যান্ড ডাউন থাকে। চরিত্রটিও এমন ছিল। নায়িকা হয়ে নায়িকার চরিত্রে অভিনয় এত সহজ নয়।

প্রশ্ন

আপনার ফেসবুকের মন্তব্যের ঘরে ভক্তরা প্রায়ই আপনার ফিটনেস ধরে রাখা নিয়ে জানতে চান।

দর্শকদের এত ভালোবাসা তো ফ্রিতে আসে না। এ জন্য ফিটনেস ধরে রাখতে হয়। হার্ডওয়ার্ক করতে হয়, আমি নিয়মিত চেষ্টা করি। আর আমি লাকি, মা–বাবার কাছ থেকেও জিনগতভাবে অনেক কিছু পেয়েছি। বাকিটা শাকসবজি খাওয়া, পানি পান করা, সময় নিয়ে জিমসহ আরও অনেক কিছু করতে হয়।

প্রশ্ন

সিনেমা ক্যারিয়ার এই বছর এক যুগে পড়ল, পেছনে তাকালে কী মনে হয়?

মনেই হয় না ১২ বছর। মনে হয়, সেদিন কাজ শুরু করেছি। এই সময়ে অনেক কিছু পেয়েছি, আবার অনেক কিছুই পাইনি। দর্শকদের কাছে কৃতজ্ঞতা, তাঁরা আমাকে ববি বানিয়েছেন, প্রযোজকেরা আমার ওপর আস্থা রাখেন, এটাও প্রাপ্তি। তবে আরও অনেক কিছু ইন্ডাস্ট্রিকে দেওয়ার আছে। যদিও এখন কিছু খারাপ সিচুয়েশন চলছে। ভবিষ্যতে আমি দেশের সিনেমাকে আরও অনেক ভালো জায়গায় দেখতে চাই।

চিত্রনায়িকা ববি
প্রশ্ন

এই সময়ে ভুল সিদ্ধান্তগুলো কতটা ভাবায়?

দেখুন, হলিউড বা বলিউডের পছন্দের তারকাদের সাক্ষাৎকার পড়লেও কিন্তু তাঁদের অনেক ভুল বিষয় নিয়ে জানতে পারি। আমারও ভুল আছে। ভুল থেকেই পথ এগিয়েছি। ভুল কখনো বাধা হতে পারেনি।

প্রশ্ন

সম্প্রতি মুক্তি পাওয়া কোনো সিনেমা দেখেছেন?

দেখার চেষ্টা করি। কিন্তু নিয়মিত খবর রাখি। তালাশ সিনেমার ট্রেলার দেখে ভালো লেগেছে। সৈকত নাসিরের আমার পছন্দের একজন পরিচালক, তাঁদের ভালো লাগার কথা জানিয়েছি। আর কেউ ভালো কাজ করলে অ্যাপ্রিশিয়েট করা উচিত। যেটা আমরা কম করি। এটা খুবই খারাপ।

প্রশ্ন

আপনার ক্ষেত্রে সহকর্মীদের কাছ থেকে কতটা উৎসাহ পেয়েছেন?

শুধু সহকর্মীরা নয়, সবার উচিত উৎসাহ দেওয়া উচিত। যদি বলি আমাদের কম্পিটিশন থাকে, তাহলে এটাকে আমি পজিটিভভাবে দেখি। কেউ ভালো করলে আমার মনে হয়, আমারও ভালো কাজ করা দরকার, সবারই এটাই মনে হওয়া উচিত। খোঁজ সিনেমায় আমার লুক দেখে জয়া আপা, বাঁধনও বলেছিল, ‘তুমি ওই সময় যা করেছ, ওটা দেখা ও ফলো করার মতো, আসলেও আমরা ফলো করেছিলাম।’ তাদের মুখে এটা শোনা অনেক বড় একটা প্রাপ্তি। এটা বলতে পারাও বড় শিল্পীর প্রমাণ।

চিত্রনায়িকা ববি
প্রশ্ন

মুক্তির অপেক্ষায় রয়েছে কোনগুলো?

পাপ, আবার তোরা মানুষ হ, ময়ূরাক্ষীসহ বেশ কিছু কাজ আসবে। নতুন কিছু কাজও করছি, সেগুলোও জানাব।