Thank you for trying Sticky AMP!!

‘সমান শ্রম দিয়ে অধিক ফসল পেয়েছি ম্যাজিকে’

জুয়েল আইচ

সবার কাছে জুয়েল আইচ একজন জাদুশিল্পী। নানা সময় তাঁকে বিজ্ঞাপনচিত্র আর টিভি অনুষ্ঠানেও দেখা গেছে। আজ তাঁর জন্মদিন। দিনটিতে নানা বিষয় তিনি কথা বললেন প্রথম আলোর সঙ্গে।

প্রশ্ন

শুভ জন্মদিন

ধন্যবাদ, ধন্যবাদ (হাসি)।

প্রশ্ন

কেমন কাটাচ্ছেন আজকের দিনটি?

ফরমাল যে জন্মদিন উদ্‌যাপন করা হয়, সেটা আমি করি না। তবে মাঝেমধ্যে আমার প্রিয়ভাজনেরা যখন জোর করে, তখন করতে হয়। এ বছর সকাল থেকে শুভেচ্ছা জানিয়ে অনেকেরই ফোন পেয়েছি, যা আনন্দদায়ক। তা ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রচুর সাড়া পেয়েছি। একজন সাংবাদিক শুভেচ্ছা জানিয়ে এত সুন্দর লেখা লিখেছেন, আমার মনটা ভরে গেছে।

প্রশ্ন

আপনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। করোনা জয়ের পর এখন কী অবস্থা?

এখন ক্রমে ক্রমে ভালোর দিকে যাচ্ছি। তবে মাঝেমধ্যে ভুলে যাচ্ছি অনেক কিছু। এই যেমন সব মনে পড়ছে কিন্তু কোনো একটা বিষয় মনে করতে পারছি না। এটা সারতে আরেকটু সময় নেবে।

প্রশ্ন

বর্তমানে বাংলাদেশের জাদুশিল্পের অবস্থান কেমন দেখছেন?

আমি হতাশ হওয়ার মানুষ নই। যা দেখেছি, এখনো যা দেখছি, তাতে আমি আশাবাদী। শিল্প ব্যাপারটা এমন যে কেউ জোর করে কিছু করতে পারবে না। শিল্পীর মধ্যে একধরনের প্রতিভার স্ফুরণ হতে হবে। এটা যদি হয়, তাহলে সে কম বয়সে অনেক দূর যাবে, কিন্তু যদি না হয়, তাহলে বুড়ো হয়ে মারা গেলেও কিছু হবে না।

জাদুশিল্পী জুয়েল আইচ
প্রশ্ন

জাদুশিল্প নিয়ে আপনার ভাবনা?

আমি মনে করি, যত দিন যাবে, শুধু জাদু শিল্প নয়, সব শিল্পের পরিবর্তন হতে থাকবে। সময়ের সঙ্গে যদি নিজেকে তৈরি করতে না পারি, উপযুক্ত করে নিজেকে গড়তে না পারি, তাহলে আমার পক্ষে টিকে থাকা মুশকিল হয়ে যাবে।

প্রশ্ন

জাদুশিল্পে আসা এবং তা বেছে নেওয়ার কারণ?

আমি যা ভালো লাগত, তা–ই করতাম। ছবি আঁকা হোক বা গান অথবা বাঁশি কিংবা ম্যাজিক—যা–ই হোক না কেন। তবে ম্যাজিকের ক্ষেত্রে বেশি সাড়া পেয়েছি। একই পরিশ্রম আমি পেইন্টিংয়ে দিয়েছি, একই পরিশ্রম মিউজিকেও দিয়েছি, তবে সেই একই পরিশ্রম ম্যাজিকে দিয়ে ঘরে অধিক ফসল তুলতে পেরেছি। অর্থাৎ সমান শ্রম দিয়ে অধিক ফসল পেয়েছি ম্যাজিকে। এটাই আমার জাদুশিল্প বেছে নেওয়ার কারণ।

সিঙ্গাপুর পলিটেকনিক অডিটোরিয়ামে মেয়ে খেয়াকে নিয়ে ‘বিশ্ব ভ্রাতৃত্বের জাদু’ দেখান জুয়েল আইচ
প্রশ্ন

কত দিন পর্যন্ত জাদু প্রদর্শন করবেন?

যত দিন পর্যন্ত মানুষ আমাকে ভালোবাসবে, যত দিন পর্যন্ত আমার শক্তি থাকবে, তত দিন পর্যন্ত আমি জাদু প্রদর্শন করে যাবই।

প্রশ্ন

নতুন শিল্পীদের উদ্দেশে কিছু বলেন।

কারও মতো হওয়ার চেষ্টা করার দরকার নেই। নিজের মতো করবে এবং সেখানে নিজের সঙ্গে নিজে প্রতিনিয়ত প্রতিযোগিতা করবে। আর সেখানে মনে রাখতে হবে, দিন কিন্তু পাল্টায়। যত দিন যাবে, সবকিছু নতুন করে আসবে। তাই সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে পরিবর্তনের মাধ্যমে ওপরে তুলে নিতে হবে।