Thank you for trying Sticky AMP!!

কেউ ইনবক্সে বয়স জানতে চাইলে তাকে চুপিচুপি বলব: ফারুক আহমেদ

অভিনেতা ফারুক আহমেদ। ছবি: সংগৃহীত
অভিনেতা ফারুক আহমেদের আজ জন্মদিন। দিনটি শুটিং ইউনিটেই কাটছে। জন্মদিন নিয়ে নেই বাড়তি কোনো আয়োজন। এমনকি শুটিং ইউনিটে জন্মদিন নিয়ে তেমন কোনো কথাও বলতে চান না। এই অভিনেতার সঙ্গে আলাপচারিতায় উঠে এল দীর্ঘ ক্যারিয়ারের নানা প্রসঙ্গ।
প্রশ্ন

শুভ জন্মদিন, কেমন আছেন?

ধন্যবাদ। ভালো আছি।

প্রশ্ন

হাতে গোনা কিছু বয়োজ্যেষ্ঠ অভিনয়শিল্পী বাদ দিয়ে তৌকীর আহমেদ, জাহিদ হাসান,মোশাররফ করিমসহ অনেকেই আপনাকে ভাই বলে সম্বোধন করেন, আপনার বয়স কত হলো?

বহুত বছর হবে। এটা প্রকাশ্যে বলা যাবে না (হাসি)। কেউ ইনবক্সে বয়স জানতে চাইলে তাকে চুপিচুপি বলব। আর আমি বয়স নিয়ে ভাবি না। কাজই মানুষকে বাঁচিয়ে রাখে। কাজ করে যেতে চাই

প্রশ্ন

২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস। যে কারণে এই দিনে জন্মদিন হওয়ায় দিনটি উদ্‌যাপন করেন না। কিন্তু ভক্ত, সহকর্মী ও শুভাকাঙ্ক্ষীরা দিনটিতে আপনাকে নানাভাবে স্মরণ করেন, কেমন অনুভূতি হয়?

ফেসবুকে পরিচালক, অভিনয়শিল্পীসহ অনেকেই স্ট্যাটাস দিচ্ছেন। সেগুলো অনেক স্মৃতি মনে করিয়ে দেয়। অনেকেই ফোন দিয়ে শুভেচ্ছা জানান। ভালো লাগে, ধন্যবাদ জানাই। তবে একটা বিষয় লক্ষ করি, আমাকে নিয়ে একটু বেশি ভালোবেসে বেশি প্রশংসা করেন অনেকেই। কেউ বলছেন কিংবদন্তি অভিনেতা, অনেক গুণী শিল্পীদের সঙ্গে তুলনা করেন। এগুলো আমার কাছে একটু বেশি মনে হয়। তবে সবার ভালোবাসা মনে করিয়ে দেয়, আমার কাছে তাঁদের অনেক প্রত্যাশা। কিন্তু আমি নিজ থেকে চুপ থাকি এই দিনে।

প্রশ্ন

দীর্ঘ এই জীবনের প্রাপ্তি–প্রত্যাশার হিসেব কি কখনো মিলিয়েছেন?

জীবন কি আর হিসেব করে চলে। অঙ্কের মতো জীবন চলে না। কখনো ইচ্ছার চেয়ে প্রাপ্তি কম থাকে, কখনো প্রাপ্তি বেশি থাকে। আবার কখনো প্রত্যাশা–প্রাপ্তির হিসেব একেবারেই মেলে না। তবে আমি জীবন নিয়ে খুশি। যা পেয়েছি, যা পাইনি, তা নিয়ে কোনো দুঃখ কষ্ট নেই। পরিবার, আত্মীয়, বন্ধুবান্ধব—সব নিয়ে আমি ভালো আছি। আমি সুখী মানুষ।

অভিনেতা ফারুক আহমেদ
প্রশ্ন

অভিনেতা হিসেবে আপনার প্রত্যাশা কতটা পূরুণ হয়েছে?

আমি অভিনেতা হিসেবে শতভাগ সফল।

প্রশ্ন

তাহলে কি আপনার আর অভিনয় থেকে পাওয়ার কিছু নেই?

অভিনয় থেকে ধরাবাঁধা কিছু পেতেই হবে, সেটা আমি মনে করি না। সেই লক্ষ্য নিয়েও এগোয়নি। আমার চাওয়া কম। তার চেয়ে বেশি পেয়েছি। আবার কিছু না পেলেও বেদনা নেই। কখনো বেশি কিছু পেলে মনে হয় এটা অপ্রাপ্তি ছিল। জীবনটাকে আমি সহজভাবে দেখি। কে কী পেল, আমি কেন পেলাম না, এসব তুলনায় কখনোই যাই না।

প্রশ্ন

হ‌ুমায়ূন আহমেদের চরিত্রগুলো থেকে বর্তমান সময়ে একদমই আলাদা চরিত্রেও প্রশংসা পাচ্ছেন, হ‌ুমায়ূন আহমেদের চরিত্রগুলোকে পাশ কাটিয়ে বৈচিত্র্যপূর্ণ চরিত্রে আলাদা হওয়াটা কতটা কঠিন ছিল?

এটাকে আমি কঠিন বলব না। একজন অভিনেতার এটাই বড় চ্যালেঞ্জ। আমি সব সময় এমন সব চরিত্রে কাজ করেছি, যেগুলো একটা থেকে অন্যটাকে আলাদাভাবে রূপায়িত করার চেষ্টা করেছি। এ ক্ষেত্রে দীর্ঘ ২৫ বছর থিয়েটারের অভিজ্ঞতা কাজে লাগিয়েছি। সেখানে যেমন গুণীদের সঙ্গে কাজ করেছি, তেমনি প্রচুর ভ্যারিয়েশন রয়েছে, এমন চরিত্রে কাজ করেছি। আমার চেষ্টা পরিশ্রম সফল।

ভিন্নরকম একটি চরিত্রে ফারুক আহমেদ
প্রশ্ন

আপনার অভিনীত চরিত্রগুলো যেমন মজার তেমনি খুবই আপন মনে হয়, এসব নিয়ে কখনো দর্শকদের কাছ থেকে কোনো কথা শুনেছেন?

আমি রাস্তায় বের হলেই নিয়মিত শুনি তাঁদের একজন হতে পেরেছি। দেখা হলেই দর্শকেরা আপন করে নেন, নিজেদের একজন করে নেন। তাঁরা মনে করেন আমি তাঁদের কত বছরের পরিচিত। এগুলো আমাকে অবাক করে।

প্রশ্ন

এভাবে আপনাকে আপন করে নেওয়ার কী কী কারণ থাকতে পারে?

আমি চরিত্রের মধ্যে দর্শকদের হয়ে কথা বলি। যে কারণে তাঁরা আমার সংলাপও মনে রাখতে পারেন। সেগুলো বলেন। দর্শকদের কাছাকাছি চলে যাওয়ার কারণে হয়তো তাঁদের কাছে আমার গ্রহণযোগ্যতা বেশি। যে কারণে তাঁরা বলেন, ‘আপনার অভিনয় ভালো লাগে, পছন্দ করি।’ আমার হাসির নাটক, অভিনয়, এক্সপ্রেশন দেখলেই তাঁরা মনে করেন কত দিনের চেনা। এটাও হতে পারে, আমাকে দেখলেই হ‌ুমায়ূন আহমেদের কথা মনে করে ভালোবাসেন। বিশেষ একটা কারণ হতে পারে, আমি ভাব ধরি না। আমি তারকা আমার অহংকার থাকবে, এমন আচরণ আমার মধ্যে কেউ পাবেন না।

ফারুক আহমেদ
প্রশ্ন

হ‌ুমায়ূন আহমেদের সঙ্গে প্রথম কাজ ‘অচিনবৃক্ষ’, পরে একে একে ‘আজ রবিবার’, ‘উড়ে যায় বকপক্ষী’, ‘বৃক্ষমানব’, ‘তারা তিনজন’সহ এমন অনেক দর্শকপ্রিয় নাটকের কথা মনে পড়লে কী মনে হয়?

সময়টাকে মিস করি। হ‌ুমায়ূন আহমেদের কথা মনে পড়ে। এমন একজন মানুষ তো আর আসবেন না। তিনি বেঁচে থাকবেন কাজের মধ্য দিয়ে। একটা কথা আমি তেমন বলি না, হ‌ুমায়ূন আহমেদ কিন্তু আমার অভিনয় নিয়ে প্রকাশ্যে কখনোই বলতেন না ভালো হয়েছে। আসলে কারও মুখের ওপর তিনি তেমন প্রশংসা করতেন না। কিন্তু আমি চাইতাম তিনি অভিনয় নিয়ে সামনে কিছু বলুক। তবে তাঁর অভিব্যক্তি দেখে বুঝতাম, তিনি অভিনয় পছন্দ করেছেন।

প্রশ্ন

ব্যস্ততা কী নিয়ে?

এখন ঈদের কাজগুলো নিয়ে টানা মাসজুড়ে ব্যস্ত থাকব।

এবার হুমায়ূন আহমেদকে নিয়ে বই লিখেছেন ফারুক আহমেদ