Thank you for trying Sticky AMP!!

১২ মাসে আলোচিত ১২

করোনার সংকট কাটিয়ে দেশের বিনোদন অঙ্গন নতুন সম্ভাবনার কথা জানান দিয়েছে। আশার আলোও দেখা দিয়েছে। এ বছর নাটক, চলচ্চিত্র, গান ও ওয়েব সিরিজ দিয়ে তারকারা নিজেদের এগিয়ে যাওয়ার কথা জানান দিয়েছেন। নিজ নিজ অঙ্গনের কাজের বাইরেও তারকারা ব্যক্তিগত জীবন নিয়ে ছিলেন বেশ আলোচিত। তারকার বিয়ে, মা–বাবা হওয়ার খবর যেমন ছিল, তেমনি নতুন কাজের খবরও ভক্তদের আনন্দ দিয়েছে। দুই বছর পর প্রেক্ষাগৃহে দর্শকের ফেরাটাও ছিল ইতিবাচক। এক নজরে দেখে নেওয়া যাক বছরের আলোচিত কয়েকটি ঘটনা।

কুমিল্লার ছেলে সনি পোদ্দারের সঙ্গে মডেল ও অভিনয়শিল্পী বিদ্যা সিনহা মিমের প্রেমের সম্পর্ক ছয় বছরের বেশি। তাঁরা দুজন পারিবারিকভাবে বিয়ের সিদ্ধান্ত নেন। ২ জানুয়ারি রোববার মিম তাঁর বসুন্ধরা আবাসিক এলাকার বাসার কমিউনিটি হলে গায়েহলুদ অনুষ্ঠানের আয়োজন করেন

১. মিমের বিয়ে
প্রেমের খবর শোনা গেলেও স্বীকার করেননি মিম। তবে হঠাৎ বাগদানের খবর জানান তিনি। এরপর বিয়ে কবে, এ নিয়ে ছিল জল্পনা। জল্পনাকল্পনার অবসান শেষে সীমিত আয়োজনে গত ৪ জানুয়ারি ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে মিম ও সনি পোদ্দার সাত পাকে বাঁধা পড়েন।
২. ফারুকী–তিশা বাবা–মা
বিয়ের ১২ বছরের মাথায় বাবা–মা হন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী ও অভিনয়শিল্পী নুসরাত ইমরোজ তিশা। এ বছরের ৫ জানুয়ারি সন্ধ্যায় বাবা–মা হন তাঁরা।

মা তিশা ও বাবা ফারুকীর সঙ্গে ছোট্ট ইলহাম

মেয়ে ইলহামের জন্মের খবরে বিনোদন অঙ্গনে দুই তারকার সহকর্মী ছাড়াও ভক্ত–শুভাকাঙ্ক্ষীদের মধ্যে বইতে থাকে আনন্দের বন্যা। ইলহামকে নিয়ে ফারুকী–তিশা কান চলচ্চিত্র উৎসবও ঘুরে এসেছেন।

হাস্যোজ্বল বর–কনে। শরিফুল রাজ এবং পরীমনি। চিত্র দর্পণের সৌজন্যে ছবিটি পরীমনির ফেসবুক পেজ থেকে সংগৃহীত

৩. বিয়ের ঘোষণা পরীমনির
চলচ্চিত্রের শুটিং ও মামলার কারণে আদালতে হাজিরা দেওয়া পরীমনি যখন একের পর এক খবরের শিরোনাম, তখনই তাঁর মা হওয়ার খবর সামনে আসে। ১০ জানুয়ারি দুপুরে পরীমনি বলেন, ‘আমাদের বিয়ের চার মাস হতে চলেছে। সপ্তাহ তিনেক আগে আমরা জানতে পারি যে আমি মা হতে যাচ্ছি। মা হওয়ার খবর শোনার পর যেদিন হাসপাতাল থেকে বের হয়েছি, মনে হচ্ছিল, আমি উড়ছি। বিশাল পাখা হয়ে গেছে আমার। আমি পৃথিবীর সবচেয়ে পাওয়ারফুল উইমেন। অনেক শক্তি আমার।’ গিয়াসউদ্দিন সেলিমের ছবি ‘গুণিন’-এর সেটে শরীফুল রাজের সঙ্গে পরীর পরিচয় ও প্রেম।

এফডিসিতে অনুষ্ঠিত চলচ্চিত্র শিল্পী সমিতির ভোট ঘিরে ছিল চাপা উত্তেজনা, পাল্টাপাল্টি অভিযোগ

৪. শিল্পী সমিতির নির্বাচন
জানুয়ারির শেষ সপ্তাহে চলচ্চিত্রশিল্পীদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচন বিনোদন অঙ্গনের মধ্যে সীমাবদ্ধ থাকেনি। দেশ–বিদেশের বাঙালিদেরও নজরে আসে। নির্বাচনী প্রচারে এসে রিয়াজের কান্না ছাড়াও চলচ্চিত্রশিল্পীদের মধ্যে নানা ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটে। পাল্টাপাল্টি সংবাদ সম্মেলনে চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যরা নানা বিবাদে জড়ান। স্বস্তি–অস্বস্তির এই নির্বাচন শেষে সাধারণ সম্পাদকের পদের সুরাহা করতে নিপুণ ও জায়েদ আদালতের দ্বারস্থ হন।

৫. জেমসের গান
হাতে গোনা কয়েকটি চলচ্চিত্রের গানে জেমসকে পাওয়া গেলেও তাঁকে পাওয়া যায়নি কোনো অডিওর গানে। দিন, মাস ও বছরের হিসাবে ১২ বছরের বেশি। নতুন কোনো অ্যালবাম, নতুন কোনো অডিও গান—কোথাও ছিলেন না জেমস। চলতি বছরের মে মাসে তিনি ফিরেছেন। গানে গানে সবাইকে ‘আই লাভ ইউ’ বলেছেন জেমস। জেমসের মুখে ‘আই লাভ ইউ’ শুনতে শ্রোতাদের অপেক্ষা করতে হয় চাঁদরাত পর্যন্ত। ঈদুল ফিতরের আগে আচমকা খবর প্রকাশিত হয়, জেমস নতুন গান প্রকাশ করছেন। গাওয়ার পাশাপাশি সুর ও সংগীত পরিচালনা জেমসের।

এ বছরের ২৭ মে পারিবারিকভাবে বিয়ে করেন জনপ্রিয় চিত্রনায়িকা পূর্ণিমা। আশফাকুর রহমান ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত। ছবি: সংগৃহীত

৬. পূর্ণিমার বিয়ে
আগের সংসারে বিচ্ছেদের খবর জানা না গেলেও বছরের মাঝামাঝি পূর্ণিমা তাঁর নতুন বিয়ের খবর দেন। একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আশফাকুর রহমানের সঙ্গে প্রেমের সম্পর্ক শেষে বিয়ের সিদ্ধান্ত নেন। বিয়ে প্রসঙ্গে জুলাই মাসে পূর্ণিমা বলেছিলেন, ‘পাঁচ বছর আগে কাজের সূত্রেই তাঁর সঙ্গে পরিচয়। সেখান থেকেই একটা ভালো বোঝাপড়া, বন্ধুত্ব হয়েছে। এরপর পরিবারকে জানাই। দুই পরিবার থেকে বলা হলো, বিয়েটা করে ফেললেই ভালো। পারিবারিকভাবে ছোটখাটো আয়োজনে বাসাতেই বিয়ের অনুষ্ঠান হয়েছে।’

সিনেমার শুটিং সেটে একসঙ্গে জায়েদ খান, মৌসুমী ও ওমর সানী

৭. মৌসুমী–কাণ্ড
জুন মাসের দ্বিতীয় সপ্তাহে ঢালিউড আবার চাঙা হয়। নতুন কোনো চলচ্চিত্রের সাফল্যে নয়। হঠাৎ খবর রটে, চলচ্চিত্রের খল অভিনেতা ডিপজলের ছেলের বিয়ের অনুষ্ঠানে চিত্রনায়ক ওমর সানীকে পিস্তল দিয়ে গুলি করার হুমকি দিয়েছেন জায়েদ খান। মৌসুমীর সঙ্গে খারাপ আচরণের কারণেই নাকি জায়েদ খানকে বিয়ের অনুষ্ঠানে থাপ্পড় মারেন ওমর সানি। দুজনের পাল্টাপাল্টি অভিযোগে চলচ্চিত্রাঙ্গন বেশ উত্তপ্ত হয়। চলচ্চিত্র শিল্পী সমিতিতে লিখিত অভিযোগ পর্যন্ত দেন ওমর সানী। এক পর্যায়ে মুখ খোলেন মৌসুমী। এরপর অবশ্য ওমর সানী ও মৌসুমীর ছেলে ফারদীন বিষয়টি সুরাহা করতে এগিয়ে আসেন।

বুবলীর কোলে

৮. প্রকাশ্যে শাকিব–বুবলীর সন্তান
ঈদুল ফিতরে মুক্তি পায় শাকিব খানের দুটি ছবি। ওই সময়টায় যুক্তরাষ্ট্রে ছিলেন তিনি। ৯ মাস যুক্তরাষ্ট্রে কাটিয়ে আগস্টে বাংলাদেশে ফেরেন। আসার কিছুদিন পর শুটিংও শুরু করেন। সেপ্টেম্বরে শাকিব খানের ব্যক্তিগত জীবন ঘিরে তৈরি হয় আলোচনা। শাকিব-অপুর সন্তান আব্রাম খান জয়ের জন্মদিনে বেবি বাম্পের ছবি প্রকাশ করে আলোচনা চাঙা করেন শবনম বুবলী। একটা পর্যায়ে প্রকাশ্যে আসে শাকিব-বুবলীর সন্তান শেহজাদ খান বীর।  

‘সিন্ডিকেট’ এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো

৯. নতুন করে আফরান নিশো
টেলিভিশন নাটকের জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। তাঁকে নিয়ে একাধিক পরিচালক চলচ্চিত্র বানাতে চেয়েছেন। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে তাঁকে দেখা না গেলেও চরকি দিয়ে ওয়েব ফিল্মে অভিষেক ঘটে তাঁর। এ বছর বড় পর্দায় অভিনয়ের ঘোষণাও আসে তাঁর। এবারও আছে প্রযোজনা প্রতিষ্ঠান চরকি। সুড়ঙ্গ নামের এই ছবির জন্য এখন নিজেকে তৈরি করছেন নিশো। খুব শিগগিরই রায়হান রাফি পরিচালিত এই ছবির শুটিং শুরু হবে।

জয়া আহসান

১০. বলিউডে জয়া
বাংলাদেশের পাশাপাশি এক দশক ধরে পশ্চিমবঙ্গের বাংলা সিনেমায় অভিনয় করছেন জয়া আহসান। ‘আবর্ত’ দিয়ে কলকাতায় অভিনয় শুরু করা এই অভিনেত্রীর সেখানেও রয়েছে শক্ত অবস্থান। এবার হিন্দি ভাষার চলচ্চিত্রে অভিনয় করে ক্যারিয়ারের নতুন ইনিংস শুরু করলেন জয়া আহসান। বলিউডি এই ছবির পরিচালক অনিরুদ্ধ রায় চৌধুরী। ছবিটি নিয়ে ডিসেম্বরের শুরুতে আনুষ্ঠানিকভাবে মুখ খোলেন জয়া আহসান। এই ছবিতে জয়ার সহশিল্পী পঙ্কজ ত্রিপাঠি।

নুহাশ

১১. রটারড্যাম চলচ্চিত্র উৎসব বাংলাদেশ
বিশ্বের মর্যাদাপূর্ণ রটারড্যাম চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে নুহাশ হুমায়ূন পরিচালিত চরকি অরিজিনাল আন্থোলজি সিরিজ পেট কাটা ষ; এই উৎসবে সিরিজটির সিনেমা সংস্করণের আন্তর্জাতিক প্রিমিয়ার হবে। প্রথমবারের মতো কোনো বাংলাদেশি ওটিটি প্ল্যাটফর্মের কনটেন্ট এই উৎসবে জায়গা পেল। আগামী ২৫ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি ইউরোপীয় দেশ নেদারল্যান্ডসের রটারড্যাম শহরে বসবে এই উৎসবের মূল আসর। মর্যাদাপূর্ণ এই আসরের অফিশিয়াল সিলেকশনে জায়গা পায় ঋতু সাত্তার পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র শবনম।

মাহিয়া মাহি

১২. মাহির মনোনয়ন
বছরের একেবারে শেষ দিকে এসে চিত্রনায়িকা মাহিয়া মাহি যেন দেশবাসীর মধ্যে আলোচনার বিষয়। তবে নতুন কোনো ছবির জন্য নয়, মাহিকে নিয়ে এমন আলোচনার প্রধান কারণ, ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ। চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের উপনির্বাচনে প্রার্থী হতে চান তিনি। স্বামী রকিব সরকারকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগের ধানমণ্ডি কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি।