Thank you for trying Sticky AMP!!

গায়ের রং বা পোশাক দিয়ে 'মানুষকে বিচার করবেন না'

বিলি আইলিশ। ছবি- ইনস্টাগ্রাম

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ২৬ জানুয়ারি ছিল বিশ্বসংগীতের সবচেয়ে বড় রাত, ৬২তম গ্র্যামি অ্যাওয়ার্ডের রাত। মনোনয়নপ্রাপ্তদের ভেতর যিনি বয়সে সবচেয়ে ছোট, বারবার তিনিই হাসলেন শেষ হাসি। বিজয়ীর মঞ্চে একের পর এক, বারবার উচ্চারিত হলো সদ্য কৈশোর পেরোনো ১৮ বছর বয়সী বিলি আইলিশের নাম। সেরা চার ক্যাটাগরি, অর্থাৎ সেরা নতুন শিল্পী, সেরা গান, সেরা রেকর্ড আর সেরা অ্যালবাম—সবখানে তাঁর জয়জয়কার। এবার এই পপতারকা মুখ খুললেন বর্ণবৈষম্য ও মানুষকে তাঁর পোশাক দিয়ে বিচার করা নিয়ে।

মার্কিন কৃষ্ণাঙ্গ র‍্যাপার টেইলর, দ্য ক্রিয়েটর বেস্ট র‍্যাপ অ্যালবামের গ্র্যামি হাতে তুলে বলেছিলেন, 'যখন কেউ আমার গায়ের রং দেখে বলেন, আরে ও তো “র‍্যাপ” বা “আর্বান” মিউজিক করে, তখন সেটা আমার ভালো লাগে না। একজন কালো মানুষ মিউজিক করছেন, মানেই সেটা র‍্যাপ? আমার “আর্বান” শব্দটাও ভালো লাগে না। কবে আমরা মানুষকে গায়ের রং দিয়ে বিচার করা বন্ধ করব?' এই প্রশ্ন রেখে স্টেজ থেকে নেমেছিলেন টেইলর।

বিলি আইলিশ। ছবি- ইনস্টাগ্রাম

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে যখন দশম দিনের মতো আন্দোলন চলছে, তখন 'ডোন্ট স্মাইল অ্যাট মি'খ্যাত বিলি আইলিশ টেইলারের সেই বক্তব্যের সমর্থন জানিয়ে নতুন করে বিবৃতি দিলেন। বললেন, 'সেদিন গ্র্যামি হাতে মঞ্চে উঠে টেইলর যা বলেছিলেন, আমি তার সঙ্গে সম্পূর্ণ একমত। মানুষ যে কেন মানুষকে ক্যাটাগরিতে ফেলতে ভালোবাসে!

একজন শিল্পী, কেবল শিল্পী নয়, একজন মানুষ কেমন, তা ওই মানুষের গায়ের রং বা পোশাক দিয়ে বিচার করা যায় না। লিজ্জো আর অ্যান্ড বি ক্যাটাগরিতে সেরা হলো। ও কিন্তু আমার চেয়ে বেশি পপ। আমার সাদা চামড়া আর আমি তরুণ, তাই আমি পপ গাইব, এমন কোনো কথা নেই। আমার গানের কোনো অংশ শুনে মনে হয়, পপ? বলুন, আমার পোশাক–আশাক দেখে মনে হয় পপ! হাস্যকর। আপনারা মানুষকে নানাবিধ বিচার–বিশ্লেষণ শেষে ছোট ছোট বক্সে ঢুকিয়ে ফেলা বন্ধ করুন। মানুষ কেবলই মানুষ। আর সেটাই