Thank you for trying Sticky AMP!!

‘ব্ল্যাক প্যান্থার’–এর নামে কলেজ

অভিনেতা চ্যাডউইক বোজম্যান

ব্ল্যাক প্যান্থার বললেই মনে ভেসে ওঠে চ্যাডউইক বোজম্যানের মুখ। ২০১৮ সালে মার্ভেলের এই ছবি দিয়েই জনপ্রিয়তার তুঙ্গে ওঠেন এই অভিনেতা। ২০২০ সালে আচমকা ক্যানসারে মারা যান তিনি। তাদের সেরা এক সন্তানকে এবার সম্মান জানাল আমেরিকার হাওয়ার্ড বিশ্ববিদ্যালয়। নতুন করে প্রতিষ্ঠিত ফাইন আর্টস কলেজের নাম এই অভিনেতার নামে রাখল তারা।

তাঁর বিশ্ববিদ্যালয়ের চারুকলার কলেজের নামকরণ করা হয় বোজম্যানের নামে

২০০০ সালে এই বিশ্ববিদ্যালয় থেকেই চলচ্চিত্র পরিচালনায় স্নাতক ডিগ্রি নেন চ্যাডউইক বোজম্যান। শিল্পকলায় অবদান রাখার জন্যই বিশ্ববিদ্যালয়টি বোজম্যানকে এই সম্মান জানিয়েছে। গত বুধবার বিশ্ববিদ্যালয়টির প্রেসিডেন্ট ওয়াইনি এ আই ফ্রেডেরিক জানান, গত বছর তাঁর মৃত্যুর আগে ফাইন আর্টস কলেজ পুনঃপ্রতিষ্ঠায় বেশ সহযোগিতা করেছিলেন বোজম্যান।

‘ব্ল্যাক প্যান্থার’–এর ভূমিকায় অভিনয় করেছিলেন চ্যাডউইক বোজম্যান

১৮৬৭ সালে প্রতিষ্ঠিত হয় এই বিশ্ববিদ্যালয়। কৃষ্ণাঙ্গদের বিশ্ববিদ্যালয় হিসেবে এটি প্রথম সারির প্রতিষ্ঠান। নব্বইয়ের দশকের শেষ দিকে অর্থনৈতিক সমস্যার কারণে ফাইন আর্টস কলেজকে আর্টস অ্যান্ড সায়েন্স কলেজের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়। এই একত্রীকরণের বিরুদ্ধে ১৯৯৭ সালে প্রতিবাদ করেন শিক্ষার্থীরা। সেই প্রতিবাদে ছিলেন চ্যাডউইক বোজম্যান।

শুটিংয়ে বোজম্যান

২০১৮ সালে ফাইন আর্টস কলেজকে আবার আলাদা করে প্রতিষ্ঠা করার পরিকল্পনা নেয় কর্তৃপক্ষ। একই বছর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ভাষণ দিয়েছিলেন বোজম্যান। সেখানে তাঁর সাফল্যের পেছনে বিশ্ববিদ্যালয়ের অবদান উল্লেখ করে তিনি বলেছিলেন, ‘আমি আজ এখানে আসতে পেরেছি এ কারণে যে হাওয়ার্ড ইউনিভার্সিটির শিক্ষা আমাকে জ্যাকি রবিনসন, জেমস ব্রাউন, থারগুড মার্শাল ও টিচালা চরিত্রে অভিনয়ের জন্য প্রস্তুত করেছে।’

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এই সম্মান ভবিষ্যতের শিল্পীদের চ্যাডউইক বোজম্যানের পথ অনুসরণ করতে অনুপ্রাণিত করবে।