Thank you for trying Sticky AMP!!

অস্কারজয়ী অভিনেতা লুইস আর নেই

লুইস গোসেট জুনিয়র। ছবি: আইএমডিবি

অস্কার, গোল্ডেন গ্লোব ও এমি জয়ী অভিনেতা লুইস গোসেট জুনিয়র আর নেই। গতকাল বৃহস্পতিবার সকালে তিনি মারা গিয়েছেন। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। তাঁর মৃত্যুর তথ্য গণমাধ্যমে জানিয়েছেন তাঁর পরিবার। তিনি কীভাবে মারা গিয়েছেন সেটি জানা যায়নি। তবে ২০১০ সালে এই অভিনেতা জানিয়েছিলেন, তিনি প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত। তারপর থেকেই তিনি নিয়মিত চিকিৎসা নিতেন। খবর চলচ্চিত্রবিষয়ক মার্কিন গণমাধ্যম দ্য হলিউড রিপোর্টারের।

লুইস গোসেট জুনিয়র। ছবি: আইএমডিবি

এই অভিনেতার পরিবার থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমাদের বাবা সকালে মারা গিয়েছেন। যাঁরা আমাদের পাশে সমবেদনা জানাচ্ছেন, তাঁদের অনেক অনেক ধন্যবাদ। ব্যক্তিগতভাবে আমরা কঠিন সময় পার করছি। এ সময়ে আমাদের পরিবারের ব্যক্তিগত গোপনীয়তার প্রতি সম্মান দেখানোর অনুরোধ করছি।’
আইএমডিবির তথ্যমতে লুইস ১৯৫৭ সালে টেলিভিশন সিরিজে অভিনয় দিয়ে ক্যারিয়ার শুরু করেন। ১৯৬১ সালে ‘আ রেইজিন ইন দ্য সান’ দিয়ে বড় পর্দায় নাম লেখান। দীর্ঘ ৬ দশকের ক্যারিয়ারে তিনি দুই শতাধিক সিনেমা সিরিজে অভিনয় করেছেন। পেয়েছেন একাধিক পুরস্কার ও সম্মাননা।

লুইস গোসেট জুনিয়র। ছবি: আইএমডিবি

১৯৮৩ সালে ‘অ্যান অফিসার অ্যান্ড আ জেন্টেলম্যান’ সিনেমায় অভিনয় করে পার্শ্বচরিত্রের জন্য একাডেমি পুরস্কার অস্কার জয় করেন। গোল্ডেন গ্লোব পুরস্কার, এমিসহ একাধিক পুরস্কার জয় করেন।

লুইস গুরুত্বপূর্ণ একজন মঞ্চ অভিনেতার পাশাপাশি তিনি সিনেমা ও টেলিভিশন পর্দার জনপ্রিয় মুখ। পাশাপাশি তিনি প্রযোজক, চিত্রনাট্যকার ও পরিচালক। তাঁকে পরিচিতি এনে দেয় মিনি সিরিজ ‘রুটস’, সিনেমা ‘এনিমি মাইন’, ‘আইরন ইগল’সহ বেশকিছু কাজ।
অভিনয় ছাড়া তিনি সমাজকর্মী হিসেবেও বিভিন্ন অধিকার আদায়ের লড়াইয়ে শামিল হয়েছেন। আফ্রিকান-আমেরিকান অভিনেতা হিসেবে তিনিই প্রথম অস্কার জয় করেন। তাঁর জন্ম ১৯৩৬ সালে ২৭ মে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে।