Thank you for trying Sticky AMP!!

অভিনব পদ্ধতিতে লেখা একটি গান

‘ভেবে না ভেবে’ অ্যালবামে গান আছে কেবল তিনটি

ঘড়িতে সময় দেখে নিন। লেখার জন্য সাদা কাগজ আর পেনসিল বা কলম নিন। এরপর কাগজের মাঝখানে যেকোনো একটি রঙের নাম লিখুন। রঙের সঙ্গে মিলিয়ে তার দুই দিকে আরও শব্দ লিখুন। মাথায় যে শব্দ আসবে সেটাই লিখুন। শব্দের পর শব্দ লিখতে থাকুন। লিখুন এক মিনিট ধরে।

সেই শব্দের মালাগুলো বাছাই করে সাজিয়ে ফেলা হলো ‘ব্ল্যাকবক্স’ নামের একটি গানে। এমন অভিনব পদ্ধতিতে লেখা একটি গান নিয়ে এসেছে হেভি মেটাল ও এক্সপেরিমেন্টাল ঘরানার ব্যান্ড ‘সিন অব কার্নেজ’। আজ শুক্রবার রাত আটটায় ব্যান্ডটির একটি এক্সটেনডেড প্লে (ইপি) অ্যালবাম প্রকাশিত হয়েছে। অ্যালবামটির নাম ‘ভেবে না ভেবে’।
দলটির সদস্যরা জানিয়েছেন, গানের দুনিয়ায় ইপি অ্যালবাম তৈরির ধারণা বেশ পুরোনো। তবে বাংলাদেশে ধারণাটি একেবারেই নতুন। ১৯৫২ সালের দিকে সনি করপোরেশন অব আমেরিকা প্রথম একটি ইপি অ্যালবাম বাজারে আনে। ইপি অ্যালবামে সাধারণত হাতে গোনা তিন থেকে চারটি গান থাকে। প্রথাগত গানের অ্যালবামের মতো ইপি অ্যালবামে ৯–১০টি গান থাকে না।

ব্যান্ড সিন অব কার্নেজ ২০০৯ সালে যাত্রা শুরু করে।

সিন অব কার্নেজের এই ‘ভেবে না ভেবে’ অ্যালবামে গান আছে কেবল তিনটি। বাকি দুটি গানের নাম ‘তাণ্ডব’ ও ‘অধম’। গান দুটির মধ্য দিয়ে সময়কে তুলে ধরা হয়েছে। তাণ্ডব গানটির থিম অনাচার ও অশান্তির এ পৃথিবীতে মানুষের স্বপ্ন দেখা, ভোরের অপেক্ষায় থাকা। আর অধম গানটির থিম গুম, খুন ও অপহরণের এ সময়ে মানুষের প্রতিবাদহীন চরিত্রের অস্তিত্ব।

কনসার্টে সিন অব কার্নেজের এক সদস্য

অ্যালবামের গান প্রসঙ্গে সিন অব কার্নেজ ব্যান্ডের ভোকাল আহমেদ হাসিব বুলবুল প্রথম আলোকে বলেন, ‘ব্ল্যাকবক্স গানটি আসলে আমার অবচেতন মনের ফসল। অবচেতন মনে আমি যা যা ভেবেছি সেটাই এই গানে প্রতিফলিত হয়েছে। অ্যালবামের তিনটি গানের দুটি আমার লেখা। বাকি একটি আসিফ রহমান কনক নামের একজন তরুণ চিকিৎসকের লেখা।’
ব্যান্ড সিন অব কার্নেজ ২০০৯ সালে যাত্রা শুরু করে। ব্যান্ডটির ফেসবুক পেজ (https: //www. facebook.com/SinOfCarnage/) থেকে ইতিমধ্যে অ্যালবামের টিজার প্রকাশ করা হয়েছে। এই অ্যালবামের আগে ‘রক ৯০৯’ ও ‘রকহোলিক’ নামের দুটি মিক্সড অ্যালবামে ব্যান্ডটির ‘তন্ত্রের ক্রীতদাস’ ও ‘অন্য আলোর গান’ গান দুটি বেরিয়েছে।

সিন অব কার্নেজ দলে আছেন আহমেদ হাসিব বুলবুল (ভোকাল), নাভিদ ইমতিয়াজ চৌধুরী (গিটার), মাসাব নূর রহমান সাদি (গিটার), তানজিত রুবাইয়াত (বেস গিটার) ও রাইয়ান এশান শুভ (ড্রামস)।
ব্যান্ডটির সদস্যরা জানান, চলমান করোনা পরিস্থিতির কারণে তাঁরা অ্যালবামটি অনলাইনে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছেন। এ কারণে তাঁরা ঘরে বসেই গানের সব কাজ শেষ করেন। অনলাইনের পরস্পর যোগাযোগ করে গানের সব কাজ, যেমন বাদন,ভয়েজ রেকর্ড ইত্যাদি।

সিন অব কার্নেজের সদস্যরা গান করছেন কনসার্টে

সিন অব কার্নেজের ইউটিউব পেজসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে ‘ভেবে না ভেবে’ অ্যালবামটির গানগুলো বিনা মূল্যে শোনা যাবে। এই অ্যালবামের প্রচ্ছদ করেছেন নাইম আহমেদ।