Thank you for trying Sticky AMP!!

আজ রাতে সুবীর স্মরণে তপন চৌধুরী ও চম্পা বণিক

তপন চৌধুরী। ছবি: প্রথম আলো

নন্দিত কণ্ঠশিল্পী সুবীর নন্দীর দ্বিতীয় প্রয়াণ দিবস কাল। তাঁকে স্মরণ করে, তাঁর গাওয়া জনপ্রিয় গানগুলো শোনাবেন সুবীর নন্দীর সংগীতস্বজন তপন চৌধুরী ও শিল্পী চম্পা বণিক। আজ বৃহস্পতিবার রাত ১১টা ২০ মিনিটে আরটিভির ‘মিউজিক স্টেশন’ অনুষ্ঠানে লাইভে তাঁদের কণ্ঠে শোনা যাবে সুবীর নন্দীর গান।

চম্পা বণিক

টেলিভিশন সূত্র জানিয়েছে, সুবীর নন্দীর জনপ্রিয় গানগুলো শোনাবেন তপন চৌধুরী। এ ছাড়া তাঁর যে গানগুলোর সঙ্গে সুবীর নন্দীর স্মৃতি জড়িয়ে আছে, শোনাবেন সে রকম কিছু গান। ২০০২ সালে তপন চৌধুরীর গাওয়া একটি নাটকের গানে সুবীর নন্দী প্রথম সুর দেন। সুবীর নন্দীর সঙ্গে স্মৃতিবিজড়িত কিছু গল্পও শোনাবেন এই তপন চৌধুরী। ‘মিউজিক স্টেশন’ অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন শিল্পী দিঠি আনোয়ার।

সুবীর নন্দী। ছবি: ফেসবুক থেকে নেওয়া

দীর্ঘদিন অসুস্থ থাকার পর ২০১৯ সালের ৭ মে ৬৬ বছর বয়সে পরলোকে পাড়ি জমান বাংলাদেশের নন্দিত শিল্পী সুবীর নন্দী। তিনি ‘মহানায়ক’, ‘শুভদা’, ‘শ্রাবণ মেঘের দিন’, ‘মেঘের পরে মেঘ’ ও ‘মহুয়া সুন্দরী’ সিনেমাগুলোয় গান করেছেন। চলচ্চিত্রে প্রথম গান করেন ১৯৭৪ সালে, আবদুস সামাদ পরিচালিত ‘সূর্যগ্রহণ’ ছবিতে। প্লেব্যাকের জন্য পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২০১৯ সালে পেয়েছেন একুশে পদক। প্রায় পাঁচ দশকের দীর্ঘ ক্যারিয়ারে আড়াই হাজারের বেশি গান গেয়েছেন সুবীর নন্দী। শুধু কণ্ঠশিল্পী নন, বহু গানের গীতিকার ও সুরকারও ছিলেন তিনি।

সুবীর নন্দীর গাওয়া বহু জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়’, ‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’, ‘পাহাড়ের কান্না দেখে’, ‘দিন যায় কথা থাকে’, ‘আশা ছিল মনে মনে’, ‘হাজার মনের কাছে প্রশ্ন রেখে’, ‘বন্ধু তোর বরাত নিয়া’, ‘তুমি এমনই জাল পেতেছ’, ‘বন্ধু হতে চেয়ে তোমার’, ‘কত যে তোমাকে বেসেছি ভালো’, ‘আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি’, ‘কেন ভালোবাসা হারিয়ে যায়’, ‘একটা ছিল সোনার কইন্যা’, ‘ও আমার উড়ালপঙ্খিরে’ উল্লেখযোগ্য।