Thank you for trying Sticky AMP!!

ফেসবুকে রাহুল আনন্দের 'পাতাকাহিনি'

নতুন গান গাইলেন জলের গানের শিল্পী রাহুল আনন্দ। ছবি: প্রথম আলো

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মিলেছে গানটি। অনেকেই শেয়ার করছেন। মায়াময় সুরের কিছু কলি, ‘একটা ডালে দুইটা পাতা/ মিল যে ছিলো বড়’।

নতুন গান গাইলেন জলের গানের শিল্পী রাহুল আনন্দ। ‘পাতাকাহিনি’ নামের এ গানের সুরও তাঁরই করা। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তাঁর আইডিতে তিনি নিজ কণ্ঠে গাওয়া এ গানের ভিডিও শেয়ার করেছেন। এ ছাড়া বেশ কয়েকটি লাইভ অনুষ্ঠানেও তিনি গানটি গেয়েছেন।

‘পাতাকাহিনি’ নামের এ গানের সুরও রাহুল আনন্দই করা। ছবি: ফেসবুক থেকে

‘একটা ডালে দুইটা পাতা/ তাদের মিল যে ছিল বড়/ স্বপ্ন তাদের বুকের ভিতর/ দুখের মধ্যে বাস/ কইব কথা, এই না বলে/ কাটল বারো মাস’—এমন কথায় গানটি লিখেছেন লোকসংস্কৃতি গবেষক সুমনকুমার দাশ। গানটি এরই মধ্যে শ্রোতাদের কাছে প্রশংসা কুড়িয়েছে। শিল্পী রাহুল আনন্দ ছাড়াও গানটি জলের গানের অন্যতম শিল্পী মল্লিক ঐশ্বর্যও অনলাইনভিত্তিক বিভিন্ন লাইভ অনুষ্ঠানে পরিবেশন করেছেন। ফেসবুকের এক আলাপে শিল্পী রাহুল আনন্দ গানটির প্রসঙ্গে বলেন, ‘এই গান ঝরে পড়বে না...! কখনো কখনো নিজের কাজকে খুব আদরনীয় মনে হয়...এই গানে একটা নিশানা আছে।’

গানটি প্রসঙ্গে সুমনকুমার দাশ বলেন, ‘করোনাকালে সারা বিশ্বব্যাপী যখন একের পর এক মৃত্যুর খবর কানে আসছিল, তখন হঠাৎ একটা ঘোরের মধ্যেই এ গানটি লেখা হয়ে যায়। মানবজীবনের চিরায়ত সত্য প্রেম-ভালোবাসা-মৃত্যু পাতা-কাহিনি গানে বলার চেষ্টা করেছি।’ তিনি বলেন, লেখার পরও ভাবিনি এটা গান হবে, মানুষের মধ্যে দাগ কাটবে। চুপিচুপি লিখে নাট্যসংগঠক হুমায়ুন কবির ভাইয়ের কাছে ইনবক্সে পাঠিয়েছিলাম। তিনি আমার অজান্তে চুপিসারে শিল্পী রাহুল আনন্দদার কাছে গানটি পাঠিয়ে দেন। এরপর রাহুলদা সে গানে সুর দেন। সংগীতশিল্পী রাহুল আনন্দদা সুর করার পর যেভাবে নিজে গাইলেন এবং তাঁরই প্রতিষ্ঠিত “জলের গান”-এর শিল্পী মল্লিক ঐশ্বর্যকে দিয়ে গাওয়ালেন, সেটা ছিল আমার জন্য বড় একটি ঘটনা।’ গানটি পাওয়া যাবে https://www.facebook.com/RahulAnanda1976/videos/10158219982925535/ লিনকে।