Thank you for trying Sticky AMP!!

মমতার গান গাইলেন সুমন

মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ইনস্টাগ্রাম

‘এই ঝড় থেমে যাবে একদিন / পারলে সেদিন খুঁজে নিও / ঝরা পাতাগুলো খুঁজে নিও...’ গানটি গেয়েছেন পশ্চিমবঙ্গের শিল্পী কবীর সুমন। এ গান শোনা যাবে নতুন একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে। ‘ঝড় থেমে যাবে একদিন’ ছবির জন্য এ গানটি লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অভিনেতা দেব জানান, সিনেমাটি বানানোর জন্য কেউ ঘর থেকে বের হননি। সিনেমা থেকে আয় করা টাকাগুলো যাবে টালিউডের কাজ হারানো চলচ্চিত্রকর্মীদের খাবার ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস কেনার তহবিলে। সিনেমার গল্প-ভাবনা ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এই চলচ্চিত্রের মাধ্যমে করোনার দিনে ইতিবাচকতা আর শক্ত মনোবল নিয়ে ঘরে থেকে করোনার বিরুদ্ধে জয়ী হওয়ার বার্তা দেওয়া হয়েছে।

কবীর সুমন। ছবি: প্রথম আলো

সিনেমার শুরুতে দেখা যাবে শাশ্বত চট্টোপাধ্যায়কে। দেখা যাবে ৭৫ বছর বয়সী অসুস্থ এক বাবা, বাড়িতে একা। তাঁর একমাত্র মেয়ে লকডাউনে আটকে আছেন আরেক শহরে। পুলিশের সাহায্যে বৃদ্ধ বাবার কাছে খাবার আর ওষুধ পৌঁছে দিলেন তিনি। প্রশাসনের সহযোগিতায় একাকী বাবার কাছে নিরাপদে পৌঁছেও গেলেন। ওদিকে আবির চট্টোপাধ্যায় আর পরমব্রত করোনার দিনে ত্রাণ হিসেবে মানুষকে চাল, ডাল, নুন বিতরণে ব্যস্ত। ছাদে ব্যায়াম করছেন দুই বন্ধু মিমি আর নুসরাত। তাঁরা সামাজিক দূরত্ব মেনে চলেন।

সিনেমার শেষে মিমি চক্রবর্তী, নুসরাত জাহান, কোয়েল মল্লিক, শুভশ্রী, আবির, রুক্মিণী, পরমব্রত, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পরাণ বন্দ্যোপাধ্যায়, জিৎ, দেব সবাইকে দেখা যাবে। করোনার দিনে কী করতে হবে, আর কী করা যাবে না, সেই বিষয়ে বলেছেন তাঁরা। নুসরাত বললেন, ‘ঝড় থেমে গেলে ঝরা পাতাদের কথাও মনে রাখবেন।’

‘ঝড় থেমে যাবে একদিন’ ১২ মিনিট ৫৪ সেকেন্ডের ছবি। পরিচালনা করেছেন অরিন্দম শীল। ছবিটির চিত্রনাট্য লিখেছেন অরিন্দম ও পদ্মনাভ দাশগুপ্ত। সিনেমার শেষে শোনা যাবে সুমনের গানটি। কণ্ঠ দেওয়ার পাশাপাশি সংগীত আয়োজনও করেছেন তিনি।