Thank you for trying Sticky AMP!!

মস্তিষ্কে রক্তক্ষরণে মারা গেছেন ব্যান্ডশিল্পী

স্টিলার ব্যান্ডের অন্যতম সদস্য লিটন। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের ব্যান্ড সংগীতে উজ্জ্বলতম নাম স্টিলার ব্যান্ডের অন্যতম সদস্য লিটন আজ বৃহস্পতিবার বিকেলে মেহেদীবাগের বাড়িতে স্ট্রোক (মস্তিষ্কে রক্তক্ষরণ) করেন। এরপর মেট্রোপলিটন হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। প্রথম আলোকে এই সংগীতশিল্পীর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন তাঁর বড় ভাই হায়দারুল হক চৌধুরী।

প্রথম আলোকে হায়দারুল হক চৌধুরী বলেন, ‘লিটন বাসাতেই ছিল। কোনো ধরনের সমস্যা ছিল না। রোগও ছিল না। হঠাৎ করেই স্ট্রোক করে। এরপর দ্রুত হাসপাতালে নিয়ে যাই। ততক্ষণে লিটন আমাদের ছেড়ে চলে যায়। চিকিৎসকেরা দেখে মৃত ঘোষণা করেন।’

  আইয়ুব বাচ্চুর সুর ও সংগীতে মিক্সড অ্যালবাম ‘মন জ্বলে’তে ‘তুমি কি আমায় আগের মতো বাসো ভালো’ গানটি গেয়েছিলেন স্টিলার ব্যান্ডের লিটন। ব্যান্ড নিয়ে ব্যস্ত থাকলেও গানটির ভীষণ জনপ্রিয়তার কারণে স্টিলার ব্যান্ডের লিটনকে সবাই নতুন করে চিনতে শুরু করেন। সংগীতাঙ্গনের অনেকে এ–ও বলতেন, এই একটি গানই তাঁকে বাঁচিয়ে রাখতে যথেষ্ট।  

১৯৮৬ সালের স্টিলার ব্যান্ড গঠনের মধ্য দিয়ে পেশাদার সংগীত জগতে পদার্পণ শুরু লিটনের। দীর্ঘ সংগীতজীবনে ব্যান্ড থেকে মাত্র দুটি অ্যালবাম প্রকাশ করেছেন। একটি ‘পূর্ব পশ্চিম’ অন্যটি ‘মা’। ব্যান্ডের পাশাপাশি মিক্সড অ্যালবামেও গান করেছেন লিটন। আইয়ুব বাচ্চুর সুর ও সংগীতে মিশ্র অ্যালবাম ‘মন জ্বলে’তে তো লিটনের গাওয়া ‘তুমি কি আমায় আগের মতো বাসো ভালো’ গানটি তুমুল জনপ্রিয়তা পায়। এরপর আইয়ুব বাচ্চুর সুর ও সংগীতে ‘আয়না’ নামে আরেকটি অ্যালবামেও গান গেয়েছিলেন লিটন।

লিটনের ভাই হায়দারুল হক জানান, মৃত্যুকালে লিটনের বয়স হয়েছিল ৪৯। কাল শুক্রবার চট্টগ্রামের কাতালগঞ্জ জামে মসজিদের পাশের কবরস্থানে সমাহিত করা হবে লিটনকে। মৃত্যুকালে লিটন স্ত্রী দুই ছেলে, পরিবারের অন্য সদস্যসহ অসংখ্য ভক্ত–শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।  

গান গাওয়ার পাশাপাশি লিটন চট্টগ্রামের একটি আবাসন প্রতিষ্ঠানে আঞ্চলিক ব্যবস্থাপক হিসেবে কাজ করতেন।