Thank you for trying Sticky AMP!!

শিশুদের কথা ভেবেই ‘মুড়ির টিন’ গানের অন্যতম সংগীতশিল্পী রিয়াদ হাসান এবং পরিচালক শুভেন্দু দাস এবার যাত্রা শুরু করলেন ‘কিচিরমিচির’–এর

ছোটদের জন্য ‘কিচিরমিচির’

‘হালুগাডত্তুন ছাইজ্জি গারি লৈ আল্লার নাম, একগন্টা ফার ঐগেইয়্যে আইযু বদ্দারাট ন’আইলাম’—চট্টগ্রামের আঞ্চলিক ভাষার গান ‘মুড়ির টিন’। প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের যেখানে এই আঞ্চলিক ভাষা বুঝতে বেগ পেতে হয়, সেখানে গত বছর শিশুদের মুখে মুখে ছিল এই দুই লাইন। মনের খুশিতে গানের সঙ্গে তাল মেলাত তারা। কোক স্টুডিও বাংলার ‘মুড়ির টিন’ গানটি বড়দের যেমন মন জয় করেছে, তেমনি ছোটদেরও।
ছোটদের জন্য আলাদা করে বাংলা গান এখন তেমন হচ্ছেই না। তাই শিশু-কিশোরেরা সুর-তালে যে গানকে পছন্দ করছেন, সেটাই তাদের গান বলে ধরে নিচ্ছে। উপভোগ করে গাচ্ছে। শিশুদের কথা ভেবেই ‘মুড়ির টিন’ গানের অন্যতম সংগীতশিল্পী রিয়াদ হাসান এবং পরিচালক শুভেন্দু দাস এবার যাত্রা শুরু করলেন ‘কিচিরমিচির’–এর।

‘কিচিরমিচির’ শিশুদের উপযোগী নান্দনিক ও মানসম্মত গান ও কনটেন্ট তৈরির অনলাইন প্ল্যাটফর্ম। কিচিরমিচিরের পক্ষ থেকে সংগীতশিল্পী রিয়াদ হাসান বলেন,‘ আমাদের দেশে শিশুদের জন্য আলাদা করে ভাবা হয় খুব কম। কিন্তু সৃষ্টিশীল ভবিষ্যৎ প্রজন্ম তৈরিতে তাদের দিকেও মনোযোগ দিতে হবে। আমরা তাদের আনন্দময় সময় উপহার দিতেই কিচিরমিচিরের যাত্রা শুরু করেছি।’

ইতিমধ্যে এই প্ল্যাটফর্ম থেকে প্রকাশিত হয়েছে ‘পাখি’ ও ‘বেড়ালছানা’ শিরোনামে দুটি গান। এ ছাড়া সামনে প্রকাশিত হতে যাচ্ছে আরও বেশ কিছু গান। ‘কিচিরমিচির’–এর ইউটিউব চ্যানেল, স্পটিফাই,  ফেসবুক ও ইনস্টাগ্রাম পেইজে যুক্ত থেকে শিশু এবং তাদের অভিভাবকেরা বিনা মূল্যে উপভোগ করতে পারবেন শিশুদের মজার সব গান ও দারুণ সব কনটেন্ট।

‘কিচিরমিচির’ টিমে আছেন লুৎফুল্লাহ মাহমুদ, যিনি বিভিন্ন গান লেখা ও পরিকল্পনার সঙ্গে যুক্ত। গানগুলোর অ্যানিমেশন তৈরিতে কাজ করছেন সিবাত তাজওয়ার, রুদ্র, মোহাম্মদ মানিক, সাব্বির হাসান ও আর্ট ৭১ টিমের সদস্যরা। এ ছাড়া অনলাইন প্লাটফর্মটির ব্যবস্থাপনায় কাজ করছেন রাসেল, বিশাল ও রিফাত।