Thank you for trying Sticky AMP!!

ফিল্মফেয়ার পুরস্কারে আবারও জয়া

জয়া আহসান

ফিল্মফেয়ার পুরস্কারে গতবার জোড়া পুরস্কারপ্রাপ্তির খবর দিয়েছিলেন জয়া আহসান। এবারের আয়োজনে আবার দুটি বিভাগে মনোনয়নের খবর এসেছে। ফিল্মফেয়ার কর্তৃপক্ষ এরই মধ্যে তাদের মনোনয়ন তালিকা প্রকাশ করেছে। তালিকায় দেখা গেছে, ‘বিনিসুতোয়’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী কেন্দ্রীয় চরিত্র ও সমালোচক দুই বিভাগে মনোনয়ন পেয়েছেন জয়া আহসান।

অভিনেত্রী জয়া আহসান

কলকাতায় মুক্তি পাওয়া বাংলা ভাষার চলচ্চিত্রকে উৎসাহ দিতে এই আয়োজন। এর আগে চারবার এটি অনুষ্ঠিত হয়। বরাবরের মতো এবারও মনোনয়ন তালিকায় আছেন বাংলাদেশের জয়া আহসান। বিনিসুতোয় চলচ্চিত্রে অভিনয় করে দুটি বিভাগে মনোনয়ন পেয়েছেন তিনি। দুটি বিভাগে জয়ার সঙ্গে সেরা অভিনেত্রীর মনোনয়নদৌড়ে আছেন অপরাজিতা আঢ্য, কোয়েল মল্লিক, ঋতাভরী চক্রবর্তী, রুক্সিনী মিত্র, অর্পিতা চ্যাটার্জি, দামিনি বেনি বসু, ঋতুপর্ণা সেনগুপ্ত ও স্বস্তিকা মুখার্জি।

গত বছর কলকাতায় ফিল্মফেয়ার পুরস্কার হাতে জয়া আহসান

২০১৯ সালে টালিউডের ছবি ‘বিজয়া’ ও ‘রবিবার’–এর জন্য জয় ফিল্মফেয়ার (বাংলা) পুরস্কারে সমালোচকের বিচারে সেরা অভিনেত্রীর পুরস্কার পান বাংলাদেশের জয়া আহসান। এই অনুষ্ঠানের মূল আয়োজনের মাত্র এক সন্ধ্যা আগে আয়োজকদের কাছ থেকে কলকাতা ভ্রমণের আমন্ত্রণ পান জয়া। নিজের অভিনীত দুটি ছবির জন্য মনোনয়নের খবর যখন জানতে পারলেন, ততক্ষণে তিনি যেন কিংকর্তব্যবিমূঢ়। অনুষ্ঠানে যোগ দেওয়া হবে কি না, এ নিয়ে ছিল সংশয়। কোভিড টেস্টসহ নানা আনুষ্ঠানিকতা পেরিয়ে তিনি যে সেখানে যাবেন, সেটি নিশ্চিত হয়েছিলেন বিমানে চড়ার পর।

ফিল্মফেয়ার পুরস্কার হাতে জয়া আহসান

পুরস্কারপ্রাপ্তির পর জয়া তখন প্রথম আলোকে বলেন, পুরস্কৃত হওয়ায় তিনি যেমন খুশি হয়েছেন, তার চেয়ে বেশি খুশি হয়েছেন জয়ার সেখানকার বন্ধু ও চলচ্চিত্রের মানুষেরা।
‘বিসর্জন’ সিনেমায় অভিনয়ের জন্য ২০১৮ সালে সেরা অভিনেত্রী হিসেবে জয়া আহসান ফিল্মফেয়ার পুরস্কার পান। তারও আগে অরিন্দম শীল নির্মিত ‘ঈগলের চোখ’ ছবিতে অভিনয়ের জন্য জয়া পেয়েছিলেন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে মনোনয়ন। ২০১৪ সালে একই পরিচালকের ‘আবর্ত’ ছবির জন্যও পেয়েছিলেন মনোনয়ন।