Thank you for trying Sticky AMP!!

কড়াইল বস্তিতে কালিমাখা মোশাররফ করিম

কড়াইল বস্তিতে চলছে সুরত নাটকের শুটিং

কড়াইল বস্তির যেখানে শুটিং হচ্ছে, সেই জায়গাটার নাম মোশাররফ বাজার। শুটিংও করছেন মোশাররফ করিম। এই দুটি সংবাদ পেয়েই মহাখালীর পাশে কড়াইল বস্তিতে যাওয়া। বড় রাস্তা ছেড়ে সরু গলিতে ইট বিছানো রাস্তা খানাখন্দে ভরা। সব ডিঙিয়ে পাওয়া গেল মোশাররফ বাজার। মোটরসাইকেল দাঁড় করাতেই ফিসফাস শোনা গেল। ‘ওই বস্তিতে মোশাররফ করিম আইছে। দেখবি?’ যার উদ্দেশে বলা, তিনি আর অপেক্ষা করলেন না। মোশাররফ করিমের সন্ধানে এগোলেন সামনে।

নানা বয়সী মানুষ গলির মোড়ে দাঁড়িয়ে আছে। ধীরে ধীরে বাড়ছে সেই সংখ্যা। একটু এগিয়ে গেলে চোখে পড়ে রিকশার গ্যারেজ। তার পাশে টিনের ঘর। দূর থেকে একটা জেনারেটরের মোটা তার এগিয়ে গেছে সেই ঘর পর্যন্ত। সামনে শুটিংয়ের ট্রলি রাখা। ক্যামেরা হাতে দাঁড়িয়ে আছেন ক্যামেরাম্যান। তাঁর পাশে পুরো মুখে কালির আস্তরণ মেখে দাঁড়িয়ে আছেন একজন। ইতিউতি তাকাচ্ছেন তিনি। তাঁকে পেছনে ফেলে মোশাররফ করিমকে খুঁজতে কয়েকজন কিশোর-কিশোরী চলে গেল ঘরের ভেতরে। ভালো করে খেয়াল করে নিশ্চিত হওয়া গেল, মুখে কালি মাখানো মানুষটাই মোশাররফ করিম। দেখেই হাসি বিনিয়ম হলো।

বললাম, ‘আপনার তো বেশ সুবিধা হয়েছে। কেউ চিনতে পারছে না। সেলফি তোলার অত্যাচার নেই।’ হেসে মোশাররফ করিম বললেন, ‘এটা ঠিক। আজ সেলফি তোলার মানুষ কম। তবে চিনতে পারলে ঠিকই তুলে নিচ্ছে।’

মানুষ চিনল কি চিনল না, তার চেয়ে মোশাররফ করিমের বেশি মনোযোগ শুটিংয়ে। নাটকের নাম সুরত। জুয়েল এলিনের রচনায় নাটকটি পরিচালনা করছেন জাহিদুর রহমান। তবে এমন লোকসমাগমে পূর্ণ এলাকায় শুটিং বা পরিচালনার চেয়ে বেশি মনোযোগ দিতে হচ্ছে উপস্থিত দর্শক নিয়ন্ত্রণে। জানালেন, নাটকের নাম সুরত বলেই মোশাররফ করিমের এমন মেকআপ। নাটকে মোশাররফ করিমের পেশা অটোরিকশা চালনা। কিন্তু তার চেহারা নিয়ে ব্যাপক আক্ষেপ আছে। এই আক্ষেপ ও চিন্তা আরও বাড়ে, যখন শোনে তাঁর স্ত্রী সন্তানসম্ভবা! তাঁর অনাগত সন্তানও কি এ রকম চেহারা নিয়ে জন্ম নেবে?

এগিয়ে চলে শুটিং। মোশাররফ করিমের স্ত্রীর চরিত্রে অভিনয় করছেন নাদিয়া। বললেন, ‘গল্পটা দারুণ। শুটিং করা একটু কঠিন। তবে ভালো লাগছে।’

ততক্ষণে পরের দৃশ্যর জন্য লাইট-ক্যামেরা প্রস্তুত হয়। মোশাররফ করিম হেঁটে যান ক্যামেরার সামনে। এবার সিএনজিতে দৃশ্য ধারণ হবে। এই ফাঁকে আমরাও বিদায় নিই।