Thank you for trying Sticky AMP!!

পূর্ণদৈর্ঘ্য বাদ, স্বল্পদৈর্ঘ্য দিয়ে প্রতিযোগিতায় মোশাররফ করিম

মোশাররফ করিম

মোশাররফ করিম অভিনীত ‘ডিকশনারি’ সিনেমাটি এই বছর গোয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের কথা ছিল। কিন্তু পোস্টারে পরিচালকের নামের বানান ভুল থাকায় শেষ মুহূর্তে সিনেমাটি বাদ পড়ে। সেই ঘটনাকে কেন্দ্র করে সংবাদ সম্মেলন করেছিলেন সিনেমাটির নির্মাতা ব্রাত্য বসু। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এল নতুন খবর। ‘ডিকশনারি’ নয়, মোশাররফ করিম অভিনীত সিনেমা ‘বন্ধু আমরা’ এই উৎসবে স্বল্পদৈর্ঘ্য বিভাগে প্রতিযোগিতা করবে।

‘বন্ধু আমরা’ তিন বন্ধুর গল্প

শামীম জামান পরিচালিত ‘বন্ধু আমরা’ তিন বন্ধুর গল্প। আন্তর্জাতিক কোনো উৎসবে প্রতিযোগিতা বিভাগে ছবিটি নির্বাচিত হওয়ায় আনন্দিত পরিচালক, ‘আমাদের গল্পটি বিশ্বের নানা দেশের সিনেমার সঙ্গে প্রতিযোগিতা করবে, এটা আমাদের জন্য অনেক বড় সম্মানের। গল্পটা আমরা তিন বন্ধু, মোশাররফ করিম, আ খ ম হাসান ও আমি মিলে ভেবেছিলাম। পরে তিন বন্ধুই অভিনয় করি। প্রথমবারের মতো আমাদের তিন বন্ধুর অংশগ্রহণে কোনো কাজ দেশের বাইরের অফিশিয়ালি প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।’

একই নামে প্রায় দুই বছর আগে একটি নাটক বানিয়েছিলেন শামীম জামান

শামীম জামান আরও জানান, একই নামে প্রায় দুই বছর আগে একটি নাটক বানিয়েছিলেন। সেটাই সম্পাদনা করে স্বল্পদৈর্ঘ্য সিনেমা বানিয়ে উৎসবে জমা দেন। তিন বন্ধুর ব্যক্তিগত জীবনের তিনটা সমস্যা নিয়ে জটিলতা তৈরি হয়, সেই গল্পই পর্দায় তুলে ধরেছেন এই নির্মাতা।

পশ্চিমবঙ্গের ব্রাত্য বসু পরিচালিত ‘ডিকশনারি’ ছবিতে অভিনয় করেছেন মোশাররফ করিম

অন্যদিকে সম্প্রতি ‘ডিকশনারি’ সিনেমার পরিচালক ব্রাত্য বসু সংবাদ সম্মেলনে জানান, গোয়ার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পশ্চিমবঙ্গ থেকে পাঁচটি সিনেমা আমন্ত্রিত ছিল। সেই তালিকায় ছিল মোশাররফ করিম অভিনীত ‘ডিকশনারি’। শেষ মুহূর্তে সিনেমাটি বাদ পড়ে যায়। সংবাদ সম্মেলনে এই নির্মাতা বলেন, শেষ মুহূর্তে ই–মেইল পাঠিয়ে জানানো হয়েছে, পরিচালকের নামের বানান ভুল ছিল। পোস্টারে ব্রাত্য বানানে ‘বি’র জায়গায় ‘ডি’ ছিল। দেশের মোট ২৪টি সিনেমা দেখানোর কথা ছিল। তা থেকে মাত্র একটিই বাদ পড়েছে ডিকশনারি। এটা রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কী! উল্লেখ্য ব্রাত্য বসু তৃণমুলের সাংসদ ও পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী। ৫২তম গোয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে শুরু হবে ২০ নভেম্বর, চলবে ২৮ তারিখ পর্যন্ত।