Thank you for trying Sticky AMP!!

পয়লা বৈশাখে ১০ম বিবাহবার্ষিকী: ছবিতে বিজরী-দিনারের ভ্রমণ

ভালোবেসে ২০১৩ সালের বাংলা নববর্ষে বিয়ে করে অভিনয়শিল্পী বিজরী বরকতউল্লাহ ও ইন্তেখাব দিনার। সে হিসাবে আজ দুজনে বিয়ের দশম বর্ষে পদার্পণ করলেন। বিবাহবার্ষিকীর এই দিনে বিজরী ও দিনারের বিভিন্ন সময়ের কয়েকটি স্থিরচিত্র প্রকাশ করা হলো

২০১৩ সালের বাংলা নববর্ষের এই দিনে একেবারে ঘরোয়া আয়োজনের বিয়ে সম্পন্ন করেন বিজরী ও দিনার। আংটি বদলের একটি মুহূর্তে তাঁরা।
দুজনই অভিনয়ের মানুষ। অভিনয়ের ব্যস্ততা শেষে সময় সুযোগ পেলে ঘুরতে বেরিয়ে পড়েন বিজরী ও দিনার। ঘোরাঘুরির তেমনই এক মুহূর্তে তাঁরা।
বাংলা নববর্ষে বিয়ে করার কারণ হিসেবে বিজরী বরকতউল্লাহ তখন বলেছিলেন, ‘আমরা এই দিনটিকে বেছে নিয়েছি উৎসবের জন্য। পারিবারিকভাবেই সবাই এই সিদ্ধান্ত নিয়েছেন।
দুজনই অভিনয়ের মানুষ। অভিনয়ের ব্যস্ততা শেষে সময় সুযোগ পেলে ঘুরতে বেরিয়ে পড়েন বিজরী ও দিনার। ঘোরাঘুরির তেমনই এক মুহূর্তে বিজরীর সেলফিতে ইন্তেখাব দিনার।
১৯৯৩ সালে হুমায়ূন আহমেদের লেখা ও মোহাম্মদ বরকতউল্লাহ প্রযোজিত ‘কোথাও কেউ নেই’ ধারাবাহিক দিয়ে বিজরীর আনুষ্ঠানিক অভিনয়ে অভিষেক। ১৯৮৮ সালে ‘সুখের ছাড়পত্র’ নামে একটি নাটকে বিজরীকে ছোট্ট একটি চরিত্রে দেখা গেছে, সেটিকে ঠিক অভিনয়ের শুরু বলতে চান না এই অভিনেত্রী।
ইন্তেখাব দিনারের অভিনয়ের প্রতি আগ্রহ তৈরি হয় এইচএসসি পরীক্ষা দেওয়ার পর। বন্ধুদের সঙ্গে তিনি নাগরিক নাট্য সম্প্রদায়ের একটি মঞ্চনাটক দেখতে গিয়েছিলেন। নাটকটি দেখে ভালো লাগার পর আরও কয়েকটি নাটক দেখেন এবং অভিনয়ে আগ্রহী হন। এমন সময় নাগরিক নাট্য সম্প্রদায়ের একটি বিজ্ঞাপন দেখে আবেদন করেন। ইন্টারভিউতে কৃতকার্য হয়ে ১৯৯৫ সালে নাগরিক নাট্য সম্প্রদায়ে যোগ দেন।
২০০১ সাল পর্যন্ত নাগরিক নাট্য সম্প্রদায়ের হয়ে ইন্তেখাব দিনার ‘নূরলদীনের সারাজীবন’, ‘অচলায়তন’, ‘মৃত্যু সংবাদ’, ‘গ্যালিলিও’, ‘দেওয়ান গাজীর কিচ্ছা’ এবং ‘শঙ্খচিল’ নাটকে অভিনয় করেন। অন্যদিকে  মঞ্চে কাজ করার পাশাপাশি ইন্তেখাব টিভি নাটকেও অভিনয় শুরু করেন। তাঁর অভিনীত প্রথম নাটক গাজী রাকায়েতের পরিচালনায় ‘গোর’। নাটকটি প্রশংসিত হয়। তবে আফসানা মিমির ‘বন্ধন’ নাটকের মাধ্যমে তিনি দেশের মানুষের কাছে পরিচিত হয়ে ওঠেন
দীর্ঘ তিন দশকের ক্যারিয়ারে বড় পর্দায় মাত্র দুইটি দৃশ্যে বিজরী বরকতউল্লাহকে দেখা গেছে; অমিতাভ রেজা চৌধুরীর ‘আয়নাবাজি’ চলচ্চিত্রে অতিথি চরিত্রে। তবে সময় সুযোগ ও ভালো চরিত্র ও স্ক্রিপ্ট পেলে গল্পপ্রধান চলচ্চিত্রে কাজ করতে চান তিনি, সে কথাও জানান।