Thank you for trying Sticky AMP!!

ভালোবাসার গল্পগুলো বদলাচ্ছে না

স্যার আই লাভ ইউ নাটকের দৃশ্যে মেহ্‌জাবীন। ছবি: সংগৃহীত

সময়টা দূরে, কিন্তু কাজ শুরু হয়ে গেছে এরই মধ্যে। প্রতিবছরের মতো আগামী বছরও ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে টেলিভিশন চ্যানেল ও ইউটিউব চ্যানেলগুলোতে বিশেষ নাটকগুলো দেখা যাবে। নির্মাতাদের সঙ্গে কথা বলে বোঝা যাচ্ছে, ভালোবাসার গল্পগুলো এবারও সেই একই থাকছে। বদলাচ্ছে না গল্পের ধরন।

বিশেষ এই মৌসুমের জন্য যাঁরা নাটক বানাচ্ছেন, তাঁরা তিন থেকে চারটি করে ভালোবাসা দিবসের নাটক করবেন। কেউ কেউ এরই মধ্যে দু-একটির কাজ শেষ করে ফেলেছেন। তাঁদের মধ্যে পরিচালক শিহাব শাহিন বানাচ্ছেন তিনটি নাটক। এর মধ্যে গত বছরের একটি নাটকের সিক্যুয়েল অবুঝ দিনের গল্প টু-এর শুটিং শেষ করেছেন। চলছে বাকি দুটি কাজের প্রস্তুতি।
গতবার তিনটি নাটক করেছিলেন কাজল আরেফিন, এবার করবেন চারটি। স্যার আই লাভ ইউ ও সিক্যুয়েল মি অ্যান্ড ইউ-দি লাস্ট চ্যাপ্টার-এর শুটিং শেষ। টেলিভিশনের পাশাপাশি ইউটিউব চ্যানেল ও অ্যাপে নাটকগুলো দেখা যাবে।


নির্মাতা মিজানুর রহমান ভালোবাসা দিবসে নির্মাণ করবেন তিনটি নাটক। একইভাবে আশফাক নিপুণ, মুহাম্মদ মোস্তফা কামাল রাজ, মাবরুর রশীদ বান্না, ইমরাউল রাফাত, মহিদুল মুহিন, মাহমুদুর রহমানসহ অনেক নির্মাতা ভালোবাসা দিবসের একাধিক নাটক নির্মাণ করবেন।
ইউটিউব ও অ্যাপ জনপ্রিয় হয়ে ওঠার কারণে এবার ভালোবাসা দিবসে নাটকের সংখ্যা দাঁড়াতে পারে ৬০ থেকে ৭০। টেলিভিশনের বাইরে বঙ্গবিডি, ধ্রুব টিভি, লাইভ টেক, সিডি চয়েজ, সিএমভিসহ অনেক ইউটিউব চ্যানেলে ভালোবাসা দিবসের নাটক প্রকাশিত হবে।
এবারই প্রথম বঙ্গবিডি তাদের ইউটিউব চ্যানেলে ভালোবাসা দিবসের নাটক অবমুক্ত করবে। এর পরিচালক মুশফিকের রহমান বলেন, এখন দর্শকের কাছে জনপ্রিয় হয়ে উঠছে ইউটিউব চ্যানেল। সেটা মাথায় রেখেই বিশেষ দিবসের নাটকের এই আয়োজন।

সব মহলে শোনা যায়, ভালোবাসা দিবসের নাটকগুলোর গল্প একই ঢংয়ের হয়। প্রতিবছরের মতো এবারও গল্পের ভিন্নতা থাকছে না, তেমনটাই ইঙ্গিত দিয়েছেন নির্মাতারা। এ ব্যাপারে শিহাব শাহিন বলেন, ‘আমাদের এখানে যে সময় থেকে ভালোবাসা দিবসের নাটক নির্মাণ শুরু হয়েছে, প্রতিবছর অনেকটা একই রকমের গল্পে কাজ হচ্ছে। প্রেম ছাড়া ভালোবাসার সম্পর্কের গল্পগুলো কেউ ভাবছেন না।’
মিজানুর রহমান মনে করেন, প্রেমের বাইরেও মা-বাবা, ভাইবোন, বন্ধুর সঙ্গে ভালোবাসার যে বন্ধন, সেটা থেকেও ভালোবাসার গল্প হতে পারে। তিনি বলেন, ‘বেশ কয়েকবার ভিন্নভাবে কাজ করার চেষ্টা করেছি। কিন্তু পৃষ্ঠপোষকের কাছ থেকে উত্সাহ পাইনি। সম্ভবত দর্শকের মানসিকতারও পরিবর্তন দরকার।’
এটিএন বাংলার অনুষ্ঠান উপদেষ্টা ও সম্প্রচার প্রধান তাশিক আহমেদ বলেন, ‘শুধু একটি ছেলে ও একটি মেয়ের প্রেমের সম্পর্ক নিয়ে ভালোবাসা দিবসের নাটক হবে, এটি গ্রহণযোগ্য নয়। এ ছাড়া অনেক সময় নাটক নির্বাচনের ক্ষেত্রে অনেক পৃষ্ঠপোষকের ফরমাশের কথা মাথায় রাখতে হয়।

এনটিভির মহাব্যবস্থাপক (অনুষ্ঠান সহকারী) আলফ্রেড খোকন বলেন, ‘আমাদের নির্মাতারা কথাসাহিত্যিকদের গল্প না নিয়ে নিজেরাই গল্পকার, চিত্রনাট্যকার হয়ে যাচ্ছেন। যার কাজ সে করলেই বিষয়গুলো ভালো হতো।’
বাংলাভিশনের অনুষ্ঠানপ্রধান তারেক আখন্দ বলেন, ‘সময়ের প্রেক্ষিতে নানা বিষয় ভেবে নাটক তৈরি হয়। টিন বয়সীদের জন্য আমরা প্রেমের নাটক রাখি। তবে এর বাইরেও কিছু নাটক থাকে।’
এবারও ‘ক্লোজআপ কাছে আসার গল্প’ নিয়ে নাটক হবে। তবে কোন প্রক্রিয়ায় বা কোন টাইটেলে হবে, তা এখনো ঠিক হয়নি। জানুয়ারি মাসে এর প্রস্তুতি শুরু হবে।