Thank you for trying Sticky AMP!!

শিল্পী সংঘের উদ্যোগে প্রামাণ্য চিত্র

দিলারা জামান ও মাসুদ আলী খান

অভিনয় শিল্পী সংঘের নির্বাচনের এক মাস পেরিয়ে গেছে। নতুন কমিটি দায়িত্ব নিয়ে বেশ আটঘাট বেঁধে নেমেছে। কমিটির জ্যেষ্ঠ সদস্যরা সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের নানা পর্যায়ের মানুষজনের সঙ্গে নিজেদের কাজের পরিকল্পনা নিয়ে আলোচনা করছেন, সংগঠনের কাজের পরিধি বাড়ানোর চেষ্টা করছেন।

আজ মঙ্গলবার দুপুরে সভাপতি শহীদুজ্জামান সেলিম জানান, দুটি প্রামাণ্য চিত্র বানানোর উদ্যোগ নিয়েছেন তাঁরা। জ্যেষ্ঠ অভিনয়শিল্পী দিলারা জামান আর মাসুদ আলী খানের ওপর প্রামাণ্য চিত্র বানাবেন তাঁরা। শিগগিরই দুটি প্রামাণ্য চিত্রের কাজ শুরু হবে।

অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম জানান, নির্বাচনের আগে বিশিষ্ট শিল্পীদের নিয়ে প্রামাণ্য চিত্র তৈরির প্রতিশ্রুতি দেওয়া হয়। তা বাস্তবায়ন করার জন্য দায়িত্ব নেওয়ার ১ মাসের মধ্যে প্রামাণ্য চিত্র তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে বর্তমান কমিটির সহসভাপতি আজাদ আবুল কালাম, সদস্য শামস সুমন এবং রাজিব সালেহীনের সমন্বয়ে একটি উপকমিটি গঠন করা হয়েছে। ডিরেক্টরস গিল্ডের মধ্য থেকে এক বা একাধিক ব্যক্তিকে প্রামাণ্য চিত্র দুটি বানানোর দায়িত্ব দেওয়া হচ্ছে।

শপথ গ্রহণের পর অভিনয় শিল্পী সংঘের নবনির্বাচিত কমিটির সদস্যরা। ছবি: প্রথম আলো

গত শতকের নব্বই দশকের জনপ্রিয় চার অভিনেতা শহীদুজ্জামান সেলিম, আজিজুল হাকিম, তৌকীর আহমেদ ও জাহিদ হাসান অভিনয় শিল্পী সংঘের স্বপ্ন দেখেছিলেন। ১০৬ জন সদস্য নিয়ে ২০ বছর আগে যাত্রা করে এই সংগঠন। ১৯৯৮ সালে সংগঠনের উদ্যোগে প্রবীণ অভিনেতা গোলাম মুস্তাফার ওপর একটি প্রামাণ্য চিত্র বানানো হয়। প্রামাণ্য চিত্রটি তৈরি করেছিলেন শহীদুজ্জামান সেলিম। এরপর আর কোনো প্রামাণ্য চিত্র বানানো হয়নি। অবশ্য গোলাম মুস্তাফার ওপর বানানো প্রামাণ্য চিত্রটি সংগঠনের আর্কাইভে সংরক্ষণ করা হয়নি। শহীদুজ্জামান সেলিম জানান, এখন থেকে আর্কাইভে সংরক্ষণের উপযুক্ত করেই প্রামাণ্য চিত্র বানানো হবে, যাতে আগামী প্রজন্মের কাছে এগুলো পৌঁছে দেওয়া যায়।

মাঝে নানা কারণে লম্বা সময় নিষ্ক্রিয় থাকার পর ২০১৭ সালের ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় অভিনয় শিল্পী সংঘের দ্বিবার্ষিক নির্বাচন। সে কমিটির মেয়াদ শেষ হওয়ার পর নতুন কমিটির জন্য নির্বাচন জরুরি ছিল। ২১ জুন অনুষ্ঠিত হয় সেই নির্বাচন। সভাপতি শহীদুজ্জামান সেলিম ও সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিমের নেতৃত্বে নতুন কমিটির সদস্যরা ২৪ জুন রাতে সংগঠনের নিকেতন কার্যালয়ে শপথ নেন। শুরু থেকে নতুন কমিটি বেশ উদ্যোগী হয়ে কাজ করছে।