Thank you for trying Sticky AMP!!

মা–বাবার বিচ্ছেদের পর টিকে থাকতে অভিনয় পেশা, এখন ২০০ কোটি টাকার মালিক

মা-বাবার বিচ্ছেদের পর যুক্তরাষ্ট্র থেকে তাঁকে পাঠিয়ে দেওয়া হয় দাদির কাছে অস্ট্রেলিয়ায়। সেখান পড়াশোনা আর টিকে থাকতে একসময় বাধ্য হয়েই অভিনয়ে আসতে হয়। একসময় অভিনয়কে সহজ মনে করলেও পরে এটা বেশ কঠিন মনে হয়। অভিনয় নিয়েই পড়াশোনা করেন। বাধ্য হয়ে অভিনয়ে আসা এই অভিনেতা প্রায় ২০০ কোটি টাকার মালিক। অস্ট্রেলিয়ান এই অভিনেতার নাম বেন মেন্ডেলসন। ‘অ্যানিমেল’ অভিনেতার আজ জন্মদিন। ছবিতে দেখে নিতে পারেন তাঁর জানা-অজানা অধ্যায়।
এই অভিনেতা মাত্র ৬ বছর বয়সেই মা-বাবার বিচ্ছেদ দেখেন। ১৩ বছর পর্যন্ত মায়ের সঙ্গে থাকেন। পরে তাঁর বাবা ওয়াশিংটন ডিসিতে একটি স্কুলে ভর্তি করিয়ে দেন। বোর্ডিং স্কুল থেকে ড্রপআউট হন। পড়াশোনায় তিনি অমনোযোগী ছিলেন।
এমিজয়ী এই অভিনেতার তেমন ইচ্ছা ছিল না অভিনয় নিয়ে। তখন যুক্তরাষ্ট্রে থাকতেন। স্কুল থেকে ড্রপআউট হওয়ার পর দাদির কাছে অস্ট্রেলিয়ায় থাকতেন। পড়াশোনা করার জন্যই যাওয়া। সেখানেই টিকে থাকতে শুরু হয় স্বল্প পরিসরে অভিনয়।
তিনি সিনেমা দেখতে পছন্দ করতেন। তরুণ বয়সেই তিনি ‘ট্যাক্সি ড্রাইভার’ সিনেমার লাইন বাই লাইন মুখস্থ করেন। কারণ, সিনেমার অভিনেতা রবার্ট ডি নিরো তাঁর আদর্শ ও প্রিয় অভিনেতা। পরে তাঁরা একসঙ্গে ‘কিলার এলিট’ সিনেমায় অভিনয় করেন।
অভিনয় শুরুর পর ছয় বছর তিনি নিজের অভিনীত কোনো সিনেমা দেখতেন না। পরে কান চলচ্চিত্র উৎসব ও টরন্টো উৎসবে গিয়ে সিনেমা দেখা শুরু করতে হয়।
তিনি ২০১৬ সালে ‘ব্লাডলাইন’ সিরিজের জন্য গোল্ডেন গ্লোবে সেরা অভিনেতা ও পরের বছর একই সিরিজের জন্য পার্শ্বচরিত্রের অভিনেতা হিসেবে মনোনয়ন পান। এই একই সিরিজের জন্য তিনবার তিনি এমি মনোনয়ন পান। একবার পুরস্কার জয় করেন। দীর্ঘ ক্যারিয়ারে তিনি ৯৭টি সিনেমা, সিরিজে অভিনয় করেছেন। তাঁর জন্ম ১৯৬৩ সালের ৩ এপ্রিল।