Thank you for trying Sticky AMP!!

নয় দেশে গিয়ে কী শিখতে চান তরুণেরা (খরচসহ)

আমাদের পায়ের তলায় শর্ষে। লন্ডনে খেয়ে হাত ধুতে যাই রোমে। সেসব অবশ্য আনন্দভ্রমণ। কাজের বেলায়ও বাঙালির দৌড় কিন্তু কম নয়। ভাত রান্না শিখতে বিদেশ, দরখাস্ত লেখা শিখতে বিদেশ, পান থেকে চুন খসানো শিখতে বিদেশ—বিদেশভ্রমণের যে আগ্রহ দেখিয়েছি, তা আমাদের জ্ঞানপিপাসু রুচিশীল মনেরই পরিচায়ক। আর আমরা যাব নাই–বা কেন? দেশে এসব শেখার মতো প্রতিষ্ঠান কোথায়? যা আছে, সেগুলোও সীমিত আসন, স্বজনপ্রীতি আর হরেক রকমের দুর্নীতির দোষে দুষ্ট। এর চেয়ে বরং হাওয়ায় ভেসে ভিনদেশে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

গণমাধ্যমের সাম্প্রতিক খবর বিশ্লেষণ করে দেখা গেল, ৯টি দেশে যাওয়ার প্রতি কারও কারও ঝোঁক বেশি। দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, মালয়েশিয়া, ইতালি, কুয়েত, সিঙ্গাপুর ও কাতার। নতুন কোনো দক্ষতা অর্জনের জন্য চাইলে আপনিও এসব দেশে গিয়ে শিখে আসতে পারেন নতুন কোনো কলাকৌশল।

Also Read: পাসপোর্ট-ভিসার কাজ দেখতে ৯ দেশে সফর চান তাঁরা

আপনাদের সুবিধার্থে এ দেশগুলোতে যাতায়াত এবং থাকার খরচ কেমন হতে পারে, তার একটি আনুমানিক হিসাব দেওয়ার চেষ্টা করা হলো। তা ছাড়া করোনার এই দুঃসময়ে কোথাও যেতে উৎসাহ দেওয়া আমাদের উদ্দেশ্য নয়। আমরা শুধু একটা ধারণা দিতে চাই। খসড়া এই হিসাবের তালিকায় রয়েছে দেশগুলোর প্রধান শহরের পাঁচতারকা হোটেলে এক রাত থাকা ও বিমানযোগে যাতায়াতের খরচের বিবরণ।

স্বাস্থ্যবিধি মেনে হোটেল পরিচালনা ও সেবা প্রদান করছে এমন কিছু বাছাই করা হোটেলে রাত যাপনের মূল্যতালিকাই এখানে দেওয়া হয়েছে। হাজার হোক, প্রশিক্ষণের উদ্দেশ্যে বিদেশ সফরে গিয়ে করোনাক্রান্ত হওয়া মোটেই কাম্য নয়।

এখানে ইকোনমি শ্রেণির টিকিটের দাম দেওয়া আছে। চাইলে আরও দামি টিকিটেও ভ্রমণ করতে পারেন। যদিও করোনা পরিস্থিতির কারণে অনেক দেশেই বিমান চলাচল বন্ধ আছে। তাই স্বাভাবিক সময়ে বিমান টিকিটের দাম অনুযায়ী খরচ ধরা হয়েছে।

বছরের বিভিন্ন সময় যেমন খরচের তারতম্য হতে পারে, আবার একটু গুগল ঘাঁটলেও তুলনামূলক কম খরচে হোটেল কিংবা বিমানের টিকিট মিলতে পারে। সে বিষয়টাও মাথায় রাখতে পারেন। তা ছাড়া, শুধু যাওয়া-আসা-থাকাতেই তো আর বিদেশভ্রমণ সীমিত না। আরও খরচ আছে। যেহেতু একেকজনের বেলায় সেটা একেক রকম হতে পারে, তাই সে অংশ পাঠকের কল্পনার ওপরে ছেড়ে দেওয়া হচ্ছে।

তরুণেরা কোথায় যেতে চান

দেশগুলো নিয়ে আমরা কয়েকজন তরুণের কাছে প্রশ্ন করেছিলাম, কোন দেশে কী বিষয়ক প্রশিক্ষণ নিতে চান তাঁরা। রসিকতা শিখতে যুক্তরাষ্ট্রে যেতে চান ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) শিক্ষার্থী তনুশ্রী বিশ্বাস। যুক্তি হিসেবে তিনি বলেন, ‘ডোনাল্ড ট্রাম্পকে আমার কাছে বেশ রসিক মানুষ বলেই মনে হয়। তাই আমি তাঁর কাছে রসিকতা শিখতে চাই।’

সামান্য বৃষ্টিতেই নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাকিব তানজিমের বাড়ির সামনে জলাবদ্ধতার সৃষ্টি হয়। তাই ইতালির ভেনিস শহরে গিয়ে নৌকা চালানোর প্রশিক্ষণ নিয়ে আসতে চান তিনি। যেন আগামী বর্ষায় রাস্তায় পানি জমলেও নিজেই নৌকা চালিয়ে যাতায়াত করতে পারেন।

ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থী ফারজানা বারী বলেন, সিঙ্গাপুর থেকে মেকআপ (সাজসজ্জা) করা শিখে আসবেন। এরপর দেশে ফিরে সেই শিক্ষা কাজে লাগিয়ে ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার হয়ে যেতে চান তিনি। ইউল্যাবের আরেক শিক্ষার্থী ফজলে রাব্বী জানান, যুক্তরাজ্য গিয়ে তিনি ব্রিটিশদের মতো করে ইংরেজি বলা শিখতে চান। কারণ হিসেবে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অনলাইন প্রেজেন্টেশনে ব্রিটিশদের মতো করে ইংরেজি বলে শিক্ষককে চমকে দিয়ে সর্বোচ্চ নম্বর পেতে চান তিনি।