Thank you for trying Sticky AMP!!

অন্য রকম আয়োজন

আগত অতিথিরা আনসার একাডেমীতে প্রদর্শিত পোশাক দেখছেন

গন্তব্য গাজীপুরের সফিপুরের বাংলাদেশ আনসার একাডেমী। ১৬ সেপ্টেম্বর সকালে ঢাকার র‍্যাডিসন ওয়াটার গার্ডেন হোটেল থেকে যাত্রা শুরু করে সারি সারি বাস। বাংলাদেশের নারীর ক্ষমতায়ন নিয়ে একটি বিশেষ সভা হবে সেখানে। বিশেষ বলা হলো এ কারণে যে বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর প্রশান্ত মহাসাগরীয় সেনা কমান্ডের আয়োজনে ৩৮তম প্রশান্ত মহাসাগরীয় সেনাব্যবস্থাপনা (প্যামস ৩৮) অনুষ্ঠিত হয় ঢাকায়। এখানে আসা বাংলাদেশসহ পৃথিবীর ৩২টি দেশের সেনাসদস্যদের স্ত্রীরা মিলে গড়ে তুলেছেন ‘স্পাউস ফোরাম’।

এই ফোরাম বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজের পাশাপাশি নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করে। সকাল ১০টায় আনসার একাডেমীতে শুরু হয় নারীর ক্ষমতায়ন নিয়ে সেমিনার। এই সেমিনার সঞ্চালনার কাজ করেন থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম। একসঙ্গে সেনাবাহিনীর এতজন নারী কর্মকর্তা দেখে তিনি আপ্লুত হয়ে যান। এখানে বিশেষ অতিথির বক্তব্যে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, ‘আমাদের চ্যালেঞ্জ নিতে জানতে হবে। প্রত্যেককে আত্মবিশ্বাসের সঙ্গে কাজ করতে হবে। এর জন্য ছোট থেকেই আমাদের সন্তানকে স্বপ্ন দেখাতে হবে।’

নড়াইলের প্রত্যন্ত একটি গ্রামের জাহানারা নামের একজন মেয়ের উদ্যোক্তা হওয়ার গল্প শোনান বাংলাদেশ উইমেন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা সভাপতি সেলিমা আহমদ। কীভাবে সফল হওয়া যাবে, তার উপায় তিনি বলেন। এই আয়োজনের প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর প্রশান্ত মহাসাগরীয় সেনা কমান্ডের কমান্ডিং জেনারেল ভিনসেন্ট ব্রুকসের স্ত্রী কেলি ব্রুকস। তিনি বলেন, নারীর আর্থসামাজিক অবস্থা দিয়ে দেশের অবস্থা বোঝা যায়।

এরপর আনসার একাডেমীর সদস্যরা হস্ত ও কারুশিল্প প্রদর্শন করেন। আগত অতিথিরা ঘুরে ঘুরে দেখেন। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সেদিনের আয়োজন শেষ হয়।