Thank you for trying Sticky AMP!!

অ্যালবামে চিরায়ত বাংলাদেশ

প্রকাশিত অ্যালবামের একটি ছবি

অ্যালবামের মলাট খুলতেই দুরন্ত শৈশবের হাতছানি।

সূর্যের হলুদ আভা পড়েছে নদীর জলে। সেই জলেই স্নান করতে এসেছে একদল দস্যি ছেলে। তারা নদীর বুকে হেলে পড়া লম্বা নারকেলগাছটায় সার ধরে উঠেছে। নারকেলগাছের মাথা থেকে অগ্রবর্তীজন ডানা মেলে পানিতে লাফিয়ে পড়ছে নদীতে।

শৈশবকে উসকে দেওয়া ছবিটি খোপ থেকে বের করে জানা গেল পেছনের গল্পও। ছবিটি পটুয়াখালীর কুয়াকাটা থেকে তোলা, যার আলোকচিত্রী ইন্দ্রনীল কিশোর। উল্টো পাশে এসব মৌলিক তথ্য জুড়ে দেওয়া
হয়েছে।

দুরন্ত শৈশবের পরের ছবিটি ছিল যশোরের বেনাপোলের। সদ্যই খেজুরগাছ থেকে রস ভরা কলসি নামিয়ে কাঁধে তুলে নিয়েছেন গাছি, এরপর মেঠো পথ ধরে হেঁটে চলেছেন বাড়ি কিংবা বাজারে।

এমন ১৩টি ছবি নিয়েই আলোকচিত্র অ্যালবামটি। যার নাম দেওয়া হয়েছে ‘বাংলাদেশ টেলস ফ্রম দ্য ডেলটা’। অ্যালবামটি প্রকাশ করেছে ভ্রমণ লেখকদের সংগঠন বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশন। থ্রি-আর (৫ x ৩.৫ ইঞ্চি) আকারের ১৩টি আলোকচিত্রেই যেন ফুটে উঠেছে চিরায়ত বাংলাদেশ।

ইন্দ্রনীল কিশোরের ছবিটি ছাড়াও আলোকচিত্রী নূর আহমেদ জিলাল ও মুস্তাফিজুর রহমানের তোলা ছবি
নিয়েই অ্যালবামটি। প্রতিটি ছবির ওপর অংশে আলোকচিত্রীর নাম ও স্থান সম্পর্কে তথ্যের সঙ্গে আছে বিশ্বখ্যাত ব্যক্তিদের করা উদ্ধৃতিও।

অ্যালবামটির সংকলক আশরাফুজ্জামান উজ্জ্বল বলেন, ‘১৩টি ছবির প্রতিটি হতে পারে একেকটি উপহার। সেই উদ্দেশ্য নিয়েই আমরা অ্যালবামটি করেছি। প্রতিটি ছবি ঝকঝকে সুন্দর ছাপা ও স্পট লেমিনেশন করা। কোনো প্রবাসী বাংলাদেশি কিংবা বিদেশি অতিথিকে উপহার হিসেবে দিলে তিনি হয়তো বাংলাদেশকে অনুভব করবেন, আগলে রাখবে।’

জানালেন, ৩০০ টাকা মূল্যের অ্যালবামটি রকমারি ডটকম থেকে কেনা যাবে।