Thank you for trying Sticky AMP!!

একটু উষ্ণতার জন্য

শীতের দিনে ঘরে গরম ভাব এনে দিতে পারে ছোট্ট একটি যন্ত্র। মডেল: রাইজা, ছবি: খালেদ সরকার

সারা দেশে শীতের কাঁপন ছড়িয়ে পড়ছে। লেপ-কাঁথা, সোয়েটার বা চাদর জড়িয়ে যে যেভাবে পারছেন, শীত সামলাচ্ছেন। গ্রামে কাঠখড় পুড়িয়ে শীত নিবারণের চেষ্টা থাকলেও শহুরে জীবনে তা অচল। বাড়ির বাইরে, ছাদ কিংবা বারান্দায় কিছুটা রোদের দেখা মিললেও ঘরের ভেতর বেশ ঠান্ডা। ঘরে আরামদায়ক উষ্ণতা পেতে অনেকে ঝুঁকছেন রুম হিটার বা রুম কমফোর্টার কেনার দিকে। ঘরের হিমেল ভাবকে তুড়ি মেরে উড়িয়ে, উষ্ণতা এনে দেবে সহজে। রুম হিটারকে অনেকেই রুম কমফোর্টারও বলে থাকেন।

অনেকে ঠান্ডাজনিত রোগ যেমন হাঁপানি, কোল্ড অ্যালার্জিতে আক্রান্ত—তাদের জন্য এটি অতি প্রয়োজনীয় সাংসারিক অনুষঙ্গ। বেশ কয়েক বছর ধরে এ দেশেও রুম হিটার ব্যবহারের চাহিদা বেড়ে গেছে। আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা ব্যবহারেই ঘর উষ্ণ হয়ে ওঠে বলে সারাক্ষণ হিটার চালিয়ে রাখতে হয় না। গরম কম–বেশি করার জন্য আছে রেগুলেটর। ঘরের আয়তন অনুসারে হিটার চালিয়ে রাখার সময় ওঠানামা করে। তবে ঘরে বাতাস চলাচলের পথ বন্ধ করে দিতে পারলে গরম আবহ অনেকক্ষণ থাকে। ২০০০ ওয়াটের হিটার আধা ঘণ্টা চালিয়ে রাখলে ১ ইউনিট বিদ্যুৎ খরচ হয় এমন তথ্য জানিয়েছেন প্রায় সব নির্মাতা প্রতিষ্ঠানের বিক্রেতা। কিছু কোম্পানির হিটারের সঙ্গে শুধু গরম নয়, ঠান্ডা বাতাসের ব্যবস্থা আছে যা দিয়ে গরমকালে ফ্যানের কাজ চালানো যাবে। বাজারে বেশ কিছু কোম্পানি এনেছে বাহারি নকশা ও দামের রুম হিটার বা কমফোর্টার। পাখাযুক্ত, তামার তার জড়ানো ও কৃত্রিম আলোযুক্ত—তিন ধরনের হিটার বাজারে প্রচলিত। প্রতিটি কোম্পানি দিচ্ছে এক বছরের ওয়ারেন্টি। সাধারণত ১০০০-২৫০০ ওয়াটের মধ্যে রুম হিটার পাওয়া যায়। মাপেও রয়েছে রকমফের। বড়, মাঝারি ও ছোট—ইচ্ছেমতো মাপে কিনতে পারেন। ইলেকট্রনিক পণ্যের শোরুম ও দোকানে সহনীয় দামে পাওয়া যাবে রুম হিটার।

ভিশন এম্পোরিয়ামের ম্যানেজার মো. মঈন উদ্দিন জানিয়েছেন, হিটার বা কমফোর্টার—যেটাই ঘরে রাখুন না কেন, শিশুদের নাগালের বাইরে রাখতে হবে। ইলেকট্রিক লাইনের সঙ্গে সংযোগ দেওয়ার ক্ষেত্রে মাল্টিপ্লাগ ব্যবহার না করে সরাসরি লাইনের সঙ্গে সংযুক্ত প্লাগে যুক্ত করে চালানো উচিত। ভিশন রুম কমফোর্টারে রয়েছে অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণ সুবিধা। তাই ঘরজুড়ে সব সময় সহনীয় আরামদায়ক উষ্ণতা বিরাজ করে। ১ বছর ওয়ারেন্টির সময়সীমা পেরিয়ে গেলে শুধু যন্ত্রের দাম দিলে সব সময়ের জন্য সার্ভিসিং বিনা মূল্যে করে দেওয়ার ব্যবস্থা রয়েছে। মানভেদে ১৩০০-৩৪০০ টাকা বাজেটে তাদের কোম্পানির ঘর গরম রাখার যন্ত্র কিনতে পাওয়া যাবে।

মানভেদে বিভিন্ন কোম্পানির রুম হিটার ও রুম কমফোর্টারে দামে রয়েছে ভিন্নতা। ভিশন, নোভা, মিয়াকো, ওশান, কমেট ইত্যাদি রুম হিটারের জনপ্রিয় ব্র্যান্ড। ১০০০-৪০০০ টাকায় পছন্দমতো কিনতে পারবেন শীতে আরামদায়ক এই পণ্য। বিভিন্ন ইলেকট্রনিক পণ্যের শোরুম ছাড়াও নিউমার্কেট, গুলশান, পুরান ঢাকা, উত্তরা, ধানমন্ডি, মৌচাকসহ প্রায় প্রতিটি এলাকার ইলেকট্রনিক দোকানে পাওয়া যাবে রুম হিটার ও কমফোর্টার।