Thank you for trying Sticky AMP!!

এক কুকারেই সব...

কারি কুকারে ঝটপট রান্না। ছবি: অধুনা

নগরজীবনে ছোট পরিবারের সংখ্যা দিন দিন বাড়ছে। একই সঙ্গে বাড়ছে ব্যস্ততা। আবার ছোট ফ্ল্যাটগুলোতে জিনিসপত্র রাখার জায়গা কম। এসব দিক বিবেচনা করে অনেকেই ‘একের ভেতরে অনেক’ সুবিধার পণ্য বেছে নিচ্ছেন। তেমনই একটি পণ্য হলো মাল্টি কুকার। এটা অনেকের কাছে কারি কুকার নামেও পরিচিত। বৈদ্যুতিক এই পাত্রে ভাত, তরকারি—সব কিছুই রান্না করা যায়।
রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে নানা আকার ও ব্র্যান্ডের কারি কুকার দেখা গেছে। ঢাকার নিউ মার্কেটের নার্সারি গ্রিন স্টোরের স্বত্বাধিকারী মো. উজ্জ্বল খান বলেন, বিভিন্ন দেশ থেকে আমাদের দেশে কারি কুকার আমদানি করা হয়। বাজারে তিনটি আকারের কারি কুকার পাওয়া যায়।

দরদাম
আকারের ওপর কারি কুকারের দামেরও ভিন্নতা আছে। মিয়াকো ব্র্যান্ডের সাড়ে পাঁচ লিটারের কারি কুকার দুই হাজার ২০০ থেকে দুই হাজার ৫০০ টাকা। সাড়ে তিন লিটারের দাম এক হাজার ৮০০ থেকে দুই হাজার ২০০ টাকা। আড়াই লিটারের দাম এক হাজার ৭০০ থেকে দুই হাজার টাকা। নোভেরা ব্র্যান্ডের সাড়ে পাঁচ, সাড়ে তিন এবং আড়াই লিটারে দাম যথাক্রমে দুই হাজার ১০০ থেকে দুই হাজার ৪০০, এক হাজার ৭০০ থেকে দুই হাজার ১০০ টাকা এবং এক হাজার ৬০০ থেকে এক হাজার ৯০০ টাকা।

রিকো ব্র্যান্ডের কারি কুকারের দাম তুলনামূলক কিছুটা কম। সাড়ে পাঁচ লিটারের কারি কুকারের দাম দুই হাজার থেকে দুই হাজার ৩০০ টাকা। সাড়ে তিন লিটারের দাম এক হাজার ৭০০ থেকে ২ হাজার টাকা। আড়াই লিটারের দাম এক হাজার ৫০০ টাকা থেকে এক হাজার ৮০০ টাকা। কমেট ব্র্যান্ডের কারি কুকার সাড়ে পাঁচ লিটারের দাম দুই হাজার ১০০ থেকে দুই হাজার ৩৫০ টাকা। সাড়ে তিন লিটারের দাম এক হাজার ৭০০ থেকে দুই হাজার ১০০ টাকা। আড়াই লিটারের দাম এক হাজার ৬০০ থেকে এক হাজার ৯০০ টাকা।

যত্নআত্তি
 প্রতিবার রান্নার শেষে ভালোভাবে পানি দিয়ে পরিষ্কার করে নিন। এর পর টিস্যু পেপার দিয়ে মুছে নিয়ে আবার রান্না শুরু করা যাবে।
 রান্না করার পর পাত্রে যেন পানি না থাকে সেদিকে খেয়াল রাখুন।
 আলো-বাতাস আসে এমন স্থানে কারি কুকার রাখুন।

ব্যবহারের সর্তকতা
কারি কুকারে রান্না করার জন্য বিদ্যুতই একমাত্র মাধ্যম। তাই এটি ব্যবহারে একটু বেশিই সতর্কতা অবলম্বন করতে হবে।
 ব্যবহারের পর বিদ্যুতের সুইচটি বন্ধ করে রাখুন।
 রান্না করার সময় তাড়াতাড়ি রান্না সম্পন্ন হওয়ার জন্য বেশি তাপমাত্রা ব্যবহার করা ঠিক নয়।
 কয়েলে কোনোভাবেই যেন পানি না পড়ে, সেদিকে সতর্ক থাকতে হবে।
 বিদ্যুৎ চলে গেলে সুইচ বন্ধ করে রাখুন।
 বিদ্যুৎ চলে যাওয়ার পর রান্না অসম্পূর্ণ থাকা অবস্থায় ঢাকনা খুলবেন না।
 কারি কুকারটি ১৩৫০ ওয়াট বা ২২০ থেকে ২৪০ ভোল্টের মধ্যে রাখুন।

কোথায় পাবেন
রাজধানীর নিউমার্কেট, বসুন্ধরা সিটি, মৌচাক মার্কেট, স্টেডিয়াম মার্কেট, মিরপুর, যাত্রাবাড়ীসহ বিভিন্ন স্থানে পাওয়া যায়। এছাড়াও কারি কুকার পাওয়া যায় আগোরা, স্বপ্ন, নন্দনের মতো সুপারশপে।