Thank you for trying Sticky AMP!!

ওয়াল্ট ডিজনি ও অ্যাপলের অংশীদার

লরেন পাওয়েল জবস

দুটি বিশ্বখ্যাত প্রতিষ্ঠানের অংশীদার তিনি। প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল কম্পিউটার ইনকরপোরেটেড এবং অ্যানিমেশন নির্মাতা দ্য ওয়াল্ট ডিজনি হলো সেই দুটি প্রতিষ্ঠান। আর অংশীদারের নাম হলো লরেন পাওয়েল জবস। ঠিকই ধরেছেন পাঠক—অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবসের স্ত্রী তিনি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট বিজনেস ইনসাইডারের করা প্রযুক্তি খাতের শীর্ষ ১৫ ধনীর তালিকায় আছে লরেন পাওয়েল জবস।
যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে ১৯৬৩ সালে জন্ম লরেনের। নিজের প্রতিষ্ঠিত ‘এমারসন কালেক্টিভ’ নামের প্রতিষ্ঠানের সাহায্যে শিক্ষা, সামাজিক বিচারব্যবস্থা, পরিবেশ ইত্যাদি নিয়েও কাজ করছেন তিনি। ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া থেকে অর্থনীতিতে স্নাতক এবং স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেস থেকে ব্যবসায় বিষয়ে স্নাতকোত্তর করেন। ১৯৯১ সালে স্টিভ জবসের সঙ্গে বিয়ে হয় তাঁর। এ দম্পতির তিন সন্তান রয়েছে।
পাওয়েল নিজের প্রতিষ্ঠান ছাড়াও যুক্ত আছেন একাধিক ব্যবসায়। ক্যালিফোর্নিয়ায় প্রাকৃতিক খাবার বিক্রির প্রতিষ্ঠান ‘তেরাভেরা’র সহপ্রতিষ্ঠাতা তিনি। এ ছাড়া শিক্ষার্থীদের অনলাইন টুলস তৈরি প্রতিষ্ঠান অ্যাচিভার পরিচালনা পর্ষদের সদস্য হিসেবেও কাজ করছেন পাওয়েল।
স্নাতক সম্পন্ন করেই তিন বছর কাজ করেছেন যুক্তরাষ্ট্রের বহুজাতিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান গোল্ডম্যান সাকসে। পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে কাজ করেছেন কলেজ ট্রাক, নিউ স্কুলস ভেঞ্চার ফান্ড, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতেও। এ ছাড়া যুক্তরাষ্ট্রে প্রভাবশালী দ্য কাউন্সিল অব ফরেন রিলেশনসের চেয়ারম্যান হিসেবেও গত বছর দায়িত্ব পালন করা পাওয়েল কাজেরও একাধিক স্বীকৃতি পেয়েছেন। বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বস-এর করা ১০০ প্রভাবশালী নারীর তালিকায় গত বছর তাঁর অবস্থান ২৯তম, এর আগের বছর ছিল ৩৯। বর্তমানে লরেনের সম্পদের পরিমাণ ১ হাজার ৯৫০ কোটি ডলার।
তথ্যসূত্র: ফোর্বস, উইকিপিডিয়া, বিজনেস ইনসাইডার