Thank you for trying Sticky AMP!!

খুদে আঁকিয়ের চমক

নিজের চিত্রকর্মের সামনে মিকাইল আকার

গ্যালারির দেয়ালে ঝুলছে ফ্রেমে বাঁধা চিত্রকর্ম। কিছুক্ষণ তাকিয়ে থাকলে সমঝদার মস্তিষ্কে অসাধারণ কোনো অর্থ উদ্​ঘাটনের আনন্দ পেয়ে বসে। অল্প সময়ের মধ্যে চিত্রকর্ম বিক্রিও হয়ে যায়। না, যেনতেন দরে নয়। টাকার হিসাবে রীতিমতো ১০ লাখে! শিল্পের অর্থমূল্য বিচারে অবাক হওয়ার মতো কিছু নয় নিশ্চয়ই। কিন্তু যখন শুনবেন ছবিগুলো একজন সাত বছর বয়সী শিশুর আঁকা, তখন অবাক হতে হয় বৈকি!

জার্মানির কোলন শহরে জন্ম নেওয়া এই শিশুকে ইতিমধ্যে তুলনা করা হচ্ছে জ্যাকসন পোলকের সঙ্গে। জ্যাকসন পোলক, সেই যে মার্কিন চিত্রশিল্পী, বিমূর্ত ছবির জগতের এক কিংবদন্তি। কোনো কোনো গণমাধ্যম এই শিশুশিল্পীকে সম্বোধন করছে ‘প্রি–স্কুল পিকাসো’ বলে। এই বিস্ময়কর শিশুর নাম মিকাইল আকার। ইতিমধ্যে বিমূর্ত ছবির ঘরানায় একেবারে হুলুস্থুল ফেলে দিয়েছে মিকাইল। মাত্র চার বছর বয়সে আঁকাআঁকি শুরু করেছিল। প্রথম ছবি দেখে তো ওর মা–বাবা কেউই বিশ্বাস করতে পারেননি যে ওটা ওর আঁকা। তার বাবা ভেবেছিলেন, মিকাইলের মায়ের আঁকা বোধ হয়। কিন্তু একের পর এক যখন মিকাইলের ছবি আঁকা দেখলেন, বুঝতে পারলেন, অসাধারণ মেধাবী এক সন্তানের মা–বাবা হতে পেরেছেন তাঁরা।

তবে মিকাইলের কাছে ছবি আঁকাটাকে নাকি ক্লান্তিকরই লাগে। সপ্তাহান্তে কিংবা মাসে দু–একটা হয়তো আঁকে। তার চেয়ে বরং ফুটবল খেলতেই বেশি পছন্দ করে। সম্প্রতি স্কুলে তার দল ৮-০ গোলে জয়লাভও করেছে। বড় হয়ে একজন ফুটবলার হতে চায় মিকাইল। দাতব্য প্রতিষ্ঠানের জন্য সাম্প্রতিক একটি চিত্রকর্ম বিক্রি করাকে কেন্দ্র করে জার্মান জাতীয় দল ও বায়ার্ন মিউনিখের তারকা ফুটবলার ম্যানুয়েল নয়্যারের সঙ্গে ইতিমধ্যে বেশ সখ্যও গড়ে উঠেছে ওর।

ডেইলি মেইল অবলম্বনে
কবীর হোসাইন