Thank you for trying Sticky AMP!!

গ্রেপ্তার হতে চান ১০৪ বছরের বৃদ্ধা

অ্যান ব্রোকেনব্রাও

বৃদ্ধাশ্রমে যে প্রবীণেরা থাকেন, তাঁদের জন্য ১ মার্চ থেকে যুক্তরাজ্যের এসেক্সে একটি অভিনব প্রকল্প শুরু করেছে দাতব্য সংস্থা অ্যালাইভ অ্যাকটিভিটিস। ‘উইশিং ওয়াশিং লাইন’ নামের এই প্রকল্পে প্রবীণদের একটি করে ইচ্ছা পূরণ করবে তারা। এই প্রকল্পে অংশ নিয়ে ১০৪ বছরের এক বৃদ্ধা জানিয়েছেন, জীবনে একবারের জন্য হলেও গ্রেপ্তার হতে চান তিনি। তাঁর নাম অ্যান ব্রোকেনব্রাও।

শুরুতে সবাই অবাক হলেও তাঁর ইচ্ছাপূরণের উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী বুধবার তাঁকে গ্রেপ্তার করে নিরাপত্তা হেফাজতে নেবে পুলিশ। স্থানীয় পুলিশ বলেছে, অ্যানের ইচ্ছা পূরণ করতে পারলে তারা আনন্দিত হবে।

প্রকল্পটিতে পাঁচটি বৃদ্ধাশ্রমকে যুক্ত করা হয়েছে। স্টোকলি কেয়ার হোম তাদের একটি। ব্রিস্টল কাউন্টির স্টোক বিশপের এই বৃদ্ধাশ্রমেই থাকেন অ্যান। কর্মজীবনে একটি কারখানার দাপ্তরিক কর্মকর্তা ছিলেন তিনি। গ্রেপ্তার হতে চাওয়ার কারণ সম্পর্কে তিনি লেখেন, ‘জীবনে কখনো আইন ভাঙিনি। তাই কখনো থানা-পুলিশের চৌকাঠ মাড়াতে হয়নি। গ্রেপ্তার হওয়ার অনুভূতি কেমন তা জানতে আমার মনে একটি সুপ্ত ইচ্ছা রয়ে গেছে।’

প্রকল্পে অংশগ্রহণকারী অন্য প্রবীণদের মধ্যে কেউ রোলস রয়েস গাড়িতে চড়বেন বলে জানিয়েছেন। কেউবা মোটরবাইক রেস খেলা দেখতে চেয়েছেন, আবার কেউ প্রাণ খুলে গল্প করতে চেয়েছেন।