Thank you for trying Sticky AMP!!

দাগকাটা দল লড়ছে যৌন হয়রানির বিরুদ্ধে

দাগকাটা দলের পত্রিকা হাতে সদস্যরা। ছবি: সংগৃহীত

দেশের বিশ্ববিদ্যালয়গুলোয় যৌন হয়রানির ঘটনা ঘটলে নিপীড়কের পুনর্বাসনের মাধ্যমে অথবা যিনি নির্যাতনের শিকার, তাঁকেই পুরো ঘটনার জন্য বারবার দোষী সাব্যস্ত করা হয়। মূলত, নিপীড়নকারীকে নির্দোষ প্রমাণের আপ্রাণ চেষ্টা চালানো হয়। নারী-পুরুষের যৌন সম্পর্কটি যেখানে খুব সহজ, সুন্দর, স্বাভাবিক, বন্ধুত্বপূর্ণ ও স্বতঃস্ফূর্ত সম্মতির মাধ্যমে তৈরি হওয়ার কথা, সেখানে জোরপূর্বক অথবা চালাকির মাধ্যমে সম্মতি আদায়ের প্রসঙ্গটি আজকাল খুব বেশি প্রাসঙ্গিক।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও এ ধরনের পরিস্থিতি থেকে খুব বেশি ব্যতিক্রম অবস্থায় নেই। এ ধরনের অবস্থা থেকে উত্তরণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগের শিক্ষার্থীরা সম্মিলিতভাবে ‘দাগকাটা দল’ গঠন করেন গত বছরের শেষ দিকে। দলটি সেমিনার ও পত্রিকা প্রকাশের মাধ্যমে মূলত লিঙ্গসম্পর্কীয় বৈষম্য ও নিপীড়নের নানাবিধ মাত্রা নিয়ে আলোচনা-পর্যালোচনা জারি রাখার প্রয়াস রাখছে।

যৌন নিপীড়নের বিরুদ্ধে আওয়াজ তুলতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দাগকাটা দলের পক্ষ থেকে প্রথম পত্রিকা বের হয় গত আগস্ট মাসে। দাগকাটা দল মূলত সব ধরনের যৌন নিপীড়নের বিরুদ্ধে অবস্থান নেওয়ার প্রত্যয়ে আলোচনার ক্ষেত্র তৈরি করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়নবিরোধী সেল থাকলেও এই সেলে প্রশাসনের একচ্ছত্র কর্তৃত্ব থাকে। হয়রানির শিকার শিক্ষার্থী কীভাবে সেলের কাছে অভিযোগ দাখিল করবেন, তা নিয়েও শিক্ষার্থীরা পর্যাপ্ত অবগত নয়। দাগকাটা দল এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ে সচেতনতা এবং জানাশোনা তৈরি করার গুরুত্ব অনুভব করছে।

আজ থেকে দুই দশক আগে ঘটে যাওয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণবিরোধী ছাত্রী আন্দোলনটি বাংলাদেশে নারী আন্দোলনের প্রেক্ষাপটে মাইলফলক হয়ে আছে। আন্দোলনটি কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে কথা বলতে সাহায্য করেছে। উচ্চ আদালতের নির্দেশে যৌন নিপীড়নবিরোধী সেল তৈরি এবং তা কার্যকর করতে সবচেয়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখে এ আন্দোলন।

বর্তমান সময়ের লৈঙ্গিক সম্পর্ককে বুঝতে দুই দশক আগে ঘটে যাওয়া ধর্ষণবিরোধী ছাত্রী আন্দোলনকে ফিরে দেখার প্রয়াসেই দাগকাটা দল গত ৮ সেপ্টেম্বর আয়োজন করে ‘৯৮’–র ধর্ষণবিরোধী ছাত্রী আন্দোলন ও যৌন সহিংসতার অতীত-বর্তমান’ শীর্ষক সেমিনারের। দাগকাটা দল লৈঙ্গিক সম্পর্ক নিয়ে তাত্ত্বিক আলোচনা, তর্ক-বিতর্ক জারি রাখার পাশাপাশি লিঙ্গভিত্তিক বৈষম্য, নিপীড়ন, হয়রানির বিরুদ্ধে প্রতিরোধ গড়তে প্রয়াসী।

দ্যুতি তাসনুভা রিফাত
দাগকাটা দলের সদস্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়