Thank you for trying Sticky AMP!!

নারীর বিরুদ্ধে পক্ষপাত ১০ জনের ৯ জনে

সারা বিশ্বেই নারীর বিরুদ্ধে পক্ষপাত করে নারী-পুরুষ সবাই। বলা হয়েছে, নারীর বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট অন্তত ৯০ শতাংশ নারী-পুরুষ। অর্থাৎ প্রতি ১০ জনের ৯ জনই নারীর বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট। বিশ্বে লৈঙ্গিক বৈষম্য কমিয়ে আনতে কয়েক দশক ধরে বেশ কিছু অগ্রগতি হলেও এ ধরনের তথ্য বিস্মিত হওয়ার মতোই।

লৈঙ্গিক সমতা ইস্যুতে ‘জেন্ডার সোশ্যাল নর্মস’ শীর্ষক এক সূচকে এ তথ্য উঠে এসেছে। সূচকে ৭৫টি দেশে রাজনীতি ও শিক্ষার মতো ক্ষেত্রগুলোয় পক্ষপাত বিশ্লেষণ করে দেখা হয়েছে। জাতিসংঘ উন্নয়ন সংস্থা ইউএনডিপি চলতি বছরের মার্চ মাসে এ–সংক্রান্ত প্রতিবেদনটি প্রকাশ করেছে।

ওই সূচক বলছে, বিশ্বের অর্ধেক নারী ও পুরুষ মনে করেন, পুরুষেরা ভালো রাজনৈতিক নেতা হন। ৪০ শতাংশের বেশি উত্তরদাতা মনে করেন, ব্যবসার নির্বাহী পদেও পুরুষেরা ভালো এবং চাকরির বাজার যখন দুষ্প্রাপ্য, তখন নারীর চেয়ে পুরুষদের কাজের অধিকার বেশি। আর ২৮ শতাংশ উত্তরদাতা মনে করেন যে স্ত্রীকে স্বামী পেটাতে পারেন।

প্রতিবেদন অনুসারে, কোনো কোনো দেশ লৈঙ্গিক সমতা নিশ্চিতকরণে কিছু কিছু ক্ষেত্র এগিয়ে গেছে। তবে দরিদ্র কিংবা ধনী কোনো দেশেই আসলে লৈঙ্গিক সমতা নেই। প্রতিবেদনটিতে ক্ষমতা–বৈষম্য বোঝাতে উদাহরণস্বরূপ বলা হয়, প্রায় সমানুপাতিক হারে নারী ও পুরুষ ভোট দেন। কিন্তু সারা বিশ্বের মাত্র ২৪ শতাংশ সংসদীয় আসনে রয়েছেন নারীরা। ১৯৩টি দেশের মধ্যে মাত্র ১০ জন সরকারপ্রধান হলেন নারী। এ ছাড়া শ্রমবাজারে নারীরা যে পুরুষের চেয়ে কম বেতন পান এবং জ্যেষ্ঠ পদে নারীরা যে কম পৌঁছাতে পারেন, এ বিষয়গুলো এসেছে প্রতিবেদনে।