Thank you for trying Sticky AMP!!

পথশিশুদের পুনর্বাসনে কী ব্যবস্থা, জানতে চেয়েছেন আদালত

ফাইল ছবি

দেশের পথশিশুদের পুনর্বাসনে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানিয়ে ৪০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নারী ও শিশু মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে।

একই সঙ্গে রাজধানীর ফকিরাপুলে শিশু সেলিমের গায়ে আগুন দেওয়ার ঘটনা তদন্ত করে, মামলা করে এবং এ ঘটনায় জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) প্রতি ওই নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ বুধবার রুলসহ এই আদেশ দেন।

পথশিশুদের পুনর্বাসনে দীর্ঘমেয়াদী পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান গত রোববার (১৫ ডিসেম্বর) এ রিট করেন।

‘শিশুটির গাঁয়ে আগুন দিল কে’ শিরোনামে গতকাল মঙ্গলবার ১৭ ডিসেম্বর প্রথম আলোয় একটি প্রতিবেদন ছাপা হয়। এই প্রতিবেদন যুক্ত করে সম্পূরক আর একটি আবেদন করেন রিট আবেদনকারী।

আজ আদালতে শুনানি করেন রিট আবেদনকারী মনিরুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। রুলে পথশিশুদের পুনর্বাসনে যথোপযুক্ত দীর্ঘমেয়াদী পদক্ষেপ কেন নেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।

নারী ও শিশু মন্ত্রণালয় এবং সমাজ কল্যাণ সচিবসহ বিবাদীপক্ষদের ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবি মনিরুজ্জামান প্রথম আলোকে বলেন, রাজধানী ফকিরাপুল এলাকায় ১০ বছর বয়সী শিশু সেলিমের গায়ে আগুন দেওয়ার ঘটনায় করা মামলা তদন্ত করতে এবং জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারে মতিঝিল থানার ওসিকে নির্দেশ দিয়েছেন আদালত। শিশুটির দেখভাল করতে নারী ও শিশু ও সমাজকল্যাণ সচিবকে বলা হয়েছে।