Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশের প্রচেষ্টা অনস্বীকার্য

.

বাংলাদেশের জাতীয় খেলা হাডুডু হলেও এটি নিয়ে কেউ আলোচনা করে না। সবাই একটা খেলা নিয়েই কথা বলে, তা হলো ক্রিকেট। কারণ, ক্রিকেট দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা। বাংলাদেশকে অনেক আনন্দের সংবাদ উপহার দিয়েছেন আমাদের ক্রিকেটাররা। তার ওপর এখন বাংলাদেশের মাটিতে চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। জাতীয় হাডুডু দলের খেলোয়াড়েরাও যে দিন-রাত ক্রিকেট নিয়ে কথা বলছেন, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।
তবে বিশ্বের অনেক দেশেই ক্রিকেটের জনপ্রিয়তা খুব বেশি নয়। কিন্তু এভাবে চলবে? ক্রিকেটকে তো বিশ্বে ছড়িয়ে দিতে হবে, নাকি? শক্তিশালী দলগুলো না ভাবলেও বাংলাদেশ দলের ক্রিকেটাররা ব্যাপারটি নিয়ে গভীরভাবে ভাবছেন। শুধু ভেবেই তাঁরা বসে থাকেননি; বেশ কয়েকটি দেশের ক্রিকেটকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন তাঁরা। আফগানিস্তান ও হংকংয়ের মতো দেশে ক্রিকেট তেমন জনপ্রিয় না। কিন্তু অল্প কয়েক দিনের ব্যবধানে এই দুই দেশের কাছে হেরে বসেছে শক্তিশালী বাংলাদেশ।
বাংলাদেশের মতো টেস্ট খেলুড়ে দেশকে হারানোর কারণে নতুন মাত্রা যোগ হয়েছে দেশ দুটোর ক্রিকেট-ইতিহাসে। দুই দলের খেলোয়াড়েরাই বলছেন, বাংলাদেশকে হারানো তাঁদের জন্য একটা বিশাল ব্যাপার। এবং এই জয় তাঁদের ক্রিকেটকে অনেক দূর নিয়ে যাবে। তার মানে, বাংলাদেশ না হারলে দুই দলের ক্রিকেটের অগ্রগতি থমকে যেত। এটা তো কিছুতেই হতে দেওয়া যায় না। এ জন্যই আইসিসির সহযোগী দেশগুলোর কাছে এমন পরাজয়। সহযোগী দেশকে একটু সহযোগিতা না করলে খারাপ দেখায় না?