Thank you for trying Sticky AMP!!

বার্গারকে না!

ফাস্টফুড চেইন শপ ম্যাকডোনাল্ডসের একটি বার্গার

নিজেদের তৈরি বার্গার খাওয়া এড়িয়ে চলতে কর্মীদের পরামর্শ দিয়েছে বিশ্বখ্যাত ফাস্টফুড চেইন শপ ম্যাকডোনাল্ডস। ‘কর্মীদের প্রতি ম্যাকডোনাল্ড: আমাদের বার্গার পরিহার করুন’ শিরোনামের এক প্রতিবেদনে বার্তা সংস্থা সিএনএন মঙ্গলবার এ কথা জানিয়েছে।

কর্মীদের জন্য প্রতিষ্ঠানটির ওয়েবসাইট ম্যাকরিসোর্সে গ্রাফিকসের উপস্থাপনায় খাবারদাবারের ভালো-মন্দের পরামর্শ দেওয়া হয়। এতে ‘অস্বাস্থ্যকর পছন্দ’ ক্যাপশন দিয়ে একটি চিজবার্গার, ফ্রেঞ্চফ্রাই এবং পানীয়ের ছবি দেওয়া হয়। এর পাশেই ‘স্বাস্থ্যকর পছন্দ’ ক্যাপশন দিয়ে একটি সবজি-রুটি, সালাদ ও পানির ছবি দেওয়া হয়।

ম্যাকডোনাল্ডসের ওয়েবসাইট ম্যাকরিসোর্সে ফাস্টফুড এড়িয়ে চলার উপদেশসহ ছবি



আরেকটি গ্রাফিকসে দেখা যায়, একটি বার্গার, পানীয় ও ফ্রেঞ্চফ্রাইয়ের ছবি আড়াআড়ি কাটা চিহ্ন দেওয়া, সামনে কিছু ফল ও সবজি রাখা। এতে লেখা, ‘অস্বাস্থ্যকর চর্বিজাতীয় খাবারের বদলে ফল ও সবজি বেছে নিন।’

নানা বিতর্কের জন্ম দেওয়া ম্যাকরিসোর্স ওয়েবসাইট নিয়ে সর্বশেষ এ ঘটনার পরপরই সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয় সাইটটি। ওয়েবসাইটটি মেরামতের কাজ হচ্ছে জানিয়ে তা কিছু সময়ের জন্য বন্ধ রাখা হয় বলেও জানিয়েছে সিএনএন।    

এ বছরের জুলাইয়ে ওয়েবসাইটটি চালু করার পরপরই কর্মীদের বাজেট-পরিকল্পনা বিষয়ে ম্যাকডোনাল্ডসের পরামর্শ নিয়ে হইচই শুরু হয়।

ম্যাকডোনাল্ডসের ওয়েবসাইট ম্যাকরিসোর্সে ফাস্টফুড এড়িয়ে চলার উপদেশসহ ছবি

সে সময় ‘সিএনএনমানি’ এক প্রতিবেদনে জানায়, কর্মীদের জন্য ম্যাকডোনাল্ডসের দেওয়া নমুনা বাজেট পরিকল্পনার দ্বিতীয় লাইনেই দ্বিতীয় কোনো চাকরি থেকে উপার্জনের জন্য জায়গা রাখা হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়, বিষয়টিকে অনেকেই এভাবে দেখতে পারেন যে, ‘এর মধ্য দিয়ে ম্যাকডোনাল্ডস পরোক্ষাভাবে স্বীকার করে নিল যে কর্মীরা শুধু তাদের দেওয়া বেতনে চলতে পারছেন না।’

ম্যাকডোনাল্ডসের কর্মীরা বাড়ির কাজের লোক বা পরিচ্ছন্নকর্মীদের কী পরিমাণ বখশিশ দেবেন, সে বিষয়েও পরামর্শ ছিল ম্যাকরিসোর্স সাইটটিতে।