Thank you for trying Sticky AMP!!

ভিটামিন সি দিবস

লেবু ভিটামিন সি–তে ভরপুর। ছবি: ছুটির দিনে

করোনাভাইরাস আক্ষরিক অর্থেই সারা দুনিয়ার মানুষকে ঘরবন্দী করে ফেলেছে। কোনো প্রতিষেধক আবিষ্কৃত হয়নি বলেই আক্রান্ত মানুষকে করোনার বিরুদ্ধে যুদ্ধ করতে হচ্ছে নিজ দেহের রোগপ্রতিরোধ ক্ষমতার ওপর। সংগত কারণেই এখন জোরেশোরে আলোচনা হচ্ছে এমন সব খাবারগুলো নিয়ে, যা দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম। যে খাবারের তালিকায় একেবারে প্রাথমিক আলোচনাতেই রয়েছে ভিটামিন সি–সমৃদ্ধ খাবার।

মানবদেহে ভিটামিন সি-এর ভূমিকা নিয়ে সুন্দর একটি কথা বলেছেন অস্ট্রেলিয়ার নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের পুষ্টি বিশেষজ্ঞ অধ্যাপক ক্লেয়ার কলিনস। তিনি বলেন, ‘ভিটামিন সি হলো অনেকটা ফুটবল ম্যাচের পর মাঠ পরিষ্কার করার মতো।’ ভিটামিন সি ঠিক এই মুহূর্তে অধিকতর প্রাসঙ্গিক হয়ে উঠলেও কাকতালীয়ভাবে আরেকটি ব্যাপার কিন্তু এর সঙ্গে জড়িয়ে গেছে। আজকের দিনটি অর্থাৎ ৪ এপ্রিল ‘ভিটামিন সি দিবস’।

ব্রিটিশ চিকিৎসক থমাস বার্লো স্কার্ভি রোগের বিস্তারিত বিষয় নিয়ে আলোচনা করার পর রোগটির প্রতিষেধক হিসেবে ভিটামিন সি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। সে–ও ১৯ শতকের কথা। যুগের পর যুগ ধরে ব্রিটিশ নৌসেনারা স্কার্ভি রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করত। ফলে রোগটি বেশ আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছিল। তখন স্কার্ভি নিরাময়ে ভিটামিন সি–এর কার্যকারিতা প্রমাণে থমাস বার্লোর এই আবিষ্কার চিকিৎসাবিজ্ঞানে এক নতুন মাত্রা যোগ করে। সেই থেকে দিনটি ভিটামিন সি দিবস হিসেবে পালিত হয়ে আসছে বলে মনে করা হয়।

ডেইজ অব দ্য ইয়ার অবলম্বনে