Thank you for trying Sticky AMP!!

যৌথ দড়িলাফে নতুন রেকর্ড

দড়িলাফ খেলা অনেকের কাছেই শৈশব-স্মৃতি। পরিণত বয়সেও কেউ কেউ সুস্থতার জন্য এই কসরত বেছে নেন। কিন্তু এই খেলায় বিশ্বরেকর্ড গড়ার কথা ভেবেছেন, তা-ও আবার কুকুর সঙ্গে নিয়ে? জাপানের মাকোতো কুমাগায়ি এই কাজ করে দেখিয়েছেন।
যৌথ দড়িলাফে নতুন রেকর্ড গড়ে মাকোতো ও তাঁর পোষা ১১ বছর বয়সী কুকুর পুরিন এখন সংবাদমাধ্যমের শিরোনাম। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তার নাম উঠেছে। জাপানের শিজোওকায় মনিব-কুকুরের একসঙ্গে দড়িলাফের সংখ্যা ৫৮। আগের রেকর্ডটি তাদেরই ছিল। মাকোতো গত বছর নিজের প্রিয় কুকুরটিকে নিয়ে একই দড়িতে এ রকম ৫১টি নির্ভুল লাফ দিতে পেরেছিলেন।
পুরিনের ঝুলিতে আছে আরও কিছু রেকর্ড। কুকুর হিসেবে মিনিটে থাবায় সর্বোচ্চসংখ্যক বল ধরার রেকর্ডটি ওর। এই রেকর্ডটির জন্যই ২০১৫ সালে সে প্রথম সুনাম কুড়ায়। মনিব মাকোতোর ছোড়া ১৪টি মিনি ফুটবল দক্ষতার সঙ্গে থাবায় ‘ধরার’ কৃতিত্বের জন্য ২০১৬ সালের গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠে এই গোলরক্ষক কুকুরের। বলের ওপর চড়ে সবচেয়ে দ্রুতগতিতে ১০ মিটার সফর করার রেকর্ডটিও এই কুকুরের দখলে। পুরিন ২০১৬ সালের মার্চে মাত্র ১০ দশমিক ৩৯ সেকেন্ডে ওই রেকর্ড গড়েছে।
গিনেস কর্তৃপক্ষের ভাষ্য, পুরিন নামের কুকুরটি একের পর এক রেকর্ড গড়তে অপ্রতিরোধ্য সাফল্য দেখাচ্ছে। অবস্থা এমন হয়েছে যে ও নতুন কী কৌশল দেখিয়ে আবার বাজিমাত করবে, সেটা দেখতে সবাই উৎসুক হয়ে আছে।