Thank you for trying Sticky AMP!!

রোবটে বানাবে নতুন রোবট

এত দিন মানুষের হাতে রোবট তৈরি হতো। এবার রোবটের হাতেই তৈরি হবে রোবট। এবিবি নামে সুইজারল্যান্ডের একটি প্রকৌশল প্রতিষ্ঠান ১৫ কোটি মার্কিন ডলার ব্যয়ে চীনের সাংহাইয়ে এমন একটি কারখানা তৈরির ঘোষণা দিয়েছে।

চীনে শিল্পকারখানায় রোবটের ব্যবহার দিন দিন বাড়ছে। সে দিক থেকে দেশটিতে রোবট প্রযুক্তির বাজারও বড় হচ্ছে। এ কারণে সাংহাইয়ে কারখানা গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে এবিবি। প্রতিষ্ঠানটি জানায়, শ্রমিকের মজুরি বেড়ে যাওয়ায় চীনে রোবটের ওপর নির্ভরশীলতা বাড়ছে। ২০১৭ সালে বিশ্বে যত রোবট বিক্রি হয়েছে, তার এক-তৃতীয়াংশ গেছে চীনে। দেশটি ওই বছর ১ লাখ ৩৮ হাজার রোবট কিনেছে।

গতকাল শনিবার এবিবি জানায়, চীনে প্রতিষ্ঠানটির রোবটিক ক্যাম্পাসের কাছেই রোবটের ওই কারখানা গড়ে তোলার কাজ চলছে। ২০২০ সালের শেষ দিকে কারখানাটি উৎপাদনে যাবে। এরপর থেকে কেবল চীনেই নয়, চীনের বাইরে এশিয়ার অন্য দেশগুলোতেও রোবট বিক্রি শুরু করবে প্রতিষ্ঠানটি।

সুইজারল্যান্ডের এবিবি শিল্পকারখানায় কাজে লাগানো যায় এমন রোবট তৈরি করে। এ ছাড়া ইলেকট্রিক গাড়িসহ স্বয়ংক্রিয় যানবাহনও উৎপাদন ও বিপণন করে প্রতিষ্ঠানটি। তাদের এক মুখপাত্র বলেন, তাঁদের চীনের কারখানাটি উৎপাদনে যাওয়ার পর বিপুল সংখ্যায় রোবট তৈরি ও বিপণন করবেন তাঁরা। বর্তমানে এই প্রতিষ্ঠানের সবচেয়ে বড় বাজার যুক্তরাষ্ট্র।

সাংহাইয়ে এবিবির কারখানাটির আয়তন ৭৫ হাজার বর্গফুট। সেখানে সফটওয়্যারের মাধ্যমে নির্দেশনা নিয়ে কাজ করবে রোবট। এ কারণে ওই কারখানায় মানুষ ও রোবট ঘনিষ্ঠভাবে কাজ করতে পারবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া মানুষের সঙ্গে কাজ করার সক্ষমতাসম্পন্ন ‘ইউমি’ রোবটও ওই কারখানায় কাজে লাগানো হবে। দুই বাহুবিশিষ্ট এই রোবটও এবিবির উদ্ভাবিত।