Thank you for trying Sticky AMP!!

শিশুর জন্য অন্দর

বাসা সাজানোর শো–পিস গুলো থাকুক শিশুর হাতের নাগালের বাইরে। অলংকরণ: শামীম আহমেদ
শিশুর আগমনে পরিবারগুলোয় যুক্ত হয় নতুন মাত্রা। বাড়ির সবচেয়ে ছোট সদস্য নিমেষেই হয়ে ওঠে বাড়ির মধ্যমণি। শিশুর বেড়ে ওঠার মুহূর্তগুলো নিরাপদ ও আনন্দদায়ক করতে বাড়ির প্রত্যেক সদস্যই থাকে সচেতন। বাড়ির অন্দরসজ্জায় বুদ্ধিদীপ্ত পরিবর্তন সেই সচেতনতারই এক ধাপ। খুব বড় কোনো পরিবর্তন নয়, ছোটখাটো কিছু অদল-বদল আপনাকেও রাখবে দুশ্চিন্তাগ্রস্ত।



সেফটি গার্ড বা মাস্কিং টেপ

আসবাবের চোখা কিনারা ছোট মাথাগুলোর বড় শত্রু। তাই শিশুর ‘হাঁটি হাঁটি পা পা’-এর শুরুতেই এই কোনাগুলো ঢেকে দিতে হবে।

ইদানীং এসব প্রান্ত ও কোনারক্ষক দেশের বিভিন্ন বাজারেই পাওয়া যাচ্ছে। এ ছাড়া মাস্কিং টেপ আর শোলা ব্যবহার করে কিনারাগুলোকে ঢেকে দেওয়া যেতে পারে। মাস্কিং টেপ দিয়ে বৈদ্যুতিক সকেটের ওপরের অংশ ঢেকে রাখাও যায়। একইভাবে ড্রয়ার—যেখানে ধারালো, বিষাক্ত বা রাসায়নিক বস্তু রাখা হচ্ছে, সেখানে সেফটি লক ব্যবহার করতেই হবে।

নাগালের বাইরে

সিলিংয়ের ১২ ইঞ্চি নিচে ঘরের দেয়ালে ৬ থেকে ৮ ইঞ্চি প্রস্থের টানা শেলফে শিশুর খেলনা, স্টেশনারি ইত্যাদি গুছিয়ে রাখা ভালো সমাধান। চোখের সামনেই থাকবে, তবে নাগালের    বাইরে।

গ্রিলের মাপ, ঠিক থাক

বাসার জানালা এবং বারান্দায় ব্যবহৃত গ্রিলের নকশা এমন হওয়া উচিত যাতে করে ছোট বাচ্চারা বেয়ে বেয়ে ওপরে উঠে যেতে না পারে। ছোট শরীর অনেক সময় গ্রিলের ফাঁক গলে বেরিয়ে যায়! তাই বাড়ি নির্মাণের সময়ই এদিকে নজর দেওয়া প্রয়োজন। সেটা যদি একান্তই না হয়ে থাকে, তবে পরবর্তী সময় মোটা বেত, সরু বাঁশ অথবা এসএস/এমএস রড আলাদাভাবে বসিয়ে বা বেঁধে ফাঁকাগুলোর সর্বোচ্চ প্রস্থ ১০ সেন্টিমিটার (৪ ইঞ্চি) নিশ্চিত করতে হবে। বিষয়টি আসলে এতটাই গুরুত্বপূর্ণ যে বাইরের বিভিন্ন দেশে এ ব্যাপারে সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে।

নরম কোমল আচ্ছাদন

সব ঘরে সম্ভব না হলেও বাচ্চারা যে ঘরগুলোতে খেলাধুলা করবে, সেই জায়গাগুলো প্লে প্যান দিয়ে ঘিরে দিন। নিচে প্লে ম্যাট বা কার্পেট বিছিয়ে দেওয়া যেতে পারে যাতে পড়ে গেলেও শিশুরা ব্যথা না পায়।

অটল অনড়

ছোট শিশুদের কোনো কিছু বেয়ে উঠে যাওয়ার প্রবণতা দেখা যায়। মাঝারি আকৃতির আসবাবগুলো বেয়ে উঠতে গেলে উল্টে পড়ে শিশুর মারাত্মক শারীরিক ক্ষতি হতে পারে। এ ক্ষেত্রে আসবাবগুলো সাময়িকভাবে হলেও দেয়াল বা মেঝের সঙ্গে পোক্তভাবে আটকে রাখা জরুরি। ছোট ছোট এই পদক্ষেপই বাড়িকে করে তুলতে পারে ছোট শিশুদের আনন্দে বেড়ে ওঠার নিরাপদ আশ্রয়।

লেখক: স্থপতি