Thank you for trying Sticky AMP!!

সফল মায়ের গল্প

রেখা রানী ঘোষ।

রেখা রানী ঘোষ (৭০)। ঢাকা বিভাগের শ্রেষ্ঠ জয়িতাদের একজন তিনি। সফল জননী ক্যাটাগরিতে প্রথম হয়েছেন তিনি।

পাবনার মেয়ে রেখা রানীর বাবা হরিপদ ঘোষ ও মা বাসন্তী ঘোষ। চার ভাইবোনের সবার ছোট রেখা মেধাবী হলেও মাত্র অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ার সুযোগ পেয়েছিলেন। অল্প বয়সে বিয়ে হয় সন্তোষ কুমার ঘোষের সঙ্গে। ব্যবসায়ী স্বামীর বাড়ি মানিকগঞ্জের ঘিওরে। এই দম্পতির সাত ছেলেমেয়ের মধ্যে প্রথম সন্তান দিলীপ কুমার ঘোষ শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক। দ্বিতীয় নিতাই কুমার ঘোষ মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজের সহকারী অধ্যাপক। তৃতীয় সন্তান গৌরাঙ্গ কুমার ঘোষ সফল ব্যবসায়ী। চতুর্থ আনন্দ কুমার ঘোষ মানিকগঞ্জের তেরশ্রী কলেজের প্রভাষক। পঞ্চম অজয় কুমার ঘোষ পেট্রোবাংলার বিএসসি ইঞ্জিনিয়ার। ষষ্ঠ কল্পনা রানী ঘোষ সহকারী শিক্ষা কর্মকর্তা। সপ্তম অঞ্জনা ঘোষ সহকারী শিক্ষক।

চিকিৎসক দিলীপ কুমার ঘোষ বলেন, ‘আমার মায়ের প্রাতিষ্ঠানিক শিক্ষা কম। তবে এই মা–ই সব তদারক করতেন। একবার অসুস্থতার কারণে পরীক্ষায় ভালো করতে না পেরে হাল ছেড়ে দিয়েছিলাম। মা বলেছিলেন, “জীবনে সমস্যা, দুর্ঘটনা, বাধা–বিপত্তি কাটিয়ে যারা এগিয়ে যেতে পারে, তারাই সফল হতে পারে।” তারপর আমাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।’

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার হাত থেকে সম্প্রতি সম্মাননা নেন রেখা রানী ঘোষ। এই মা অন্য সন্তানেরা যাতে তাঁর সন্তানদের মতো হন এবং প্রত্যেক মা যেন সফল জননী হতে পারেন, এ প্রত্যাশা করেন।