Thank you for trying Sticky AMP!!

সুই-সুতায় বর্ণ বল

ফেব্রুয়ারি মাস। নিজ হাতেই বানাতে পারেন বাংলা বর্ণের বল। দেখে নিতে পারেন কীভাবে উলের বলে বাংলা বর্ণ ফোটানো যায়। এখানে ‘চ’ তৈরি করা হয়েছে।

উপকরণ: দুই বা তিন রঙের উলের সুতা, বড় সুই ও কাঁচি।
ধাপ ১: সাদা উলের সুতা হাতে পেঁচিয়ে বল বানিয়ে নিন।
ধাপ ২: কালো সুতা সুইয়ে ভরে তা দিয়ে সাদা বলের ওপর যেকোনো বর্ণের আউটলাইন করুন। এখানে ‘চ’ বর্ণ তৈরি করার জন্য আউট লাইন করা হয়েছে।
ধাপ ৩: পুরো আউটলাইনের বাইরে বোতামঘর সেলাই করে ফেলুন।
ধাপ ৪: এক লাইন বোতামঘর সেলাই হয়ে গেলে উল্টো পাশ থেকে আরেক লাইন বোতামঘর সেলাই করুন। সেলাই এমনভাবে করুন যেন দুই লাইন একসঙ্গে হয়ে ভরাট দেখায়।
ধাপ ৫: এখানে ছাই রঙের সুতা দিয়ে আবার দুই বিপরীত লাইন বোতামঘর সেলাই দিয়ে নকশা করা হয়েছে। চাইলে এই ধাপ বাদ দিতে পারেন। এরপর আবার আরেক লাইন কালো সুতা দিয়ে একটু বড় করে বোতামঘর সেলাই দেওয়া হয়েছে। পরবর্তী লাইনে সাদা সুতা ব্যবহার করুন। এই কালো-সাদার লাইন দুটিও আগেরগুলোর মতো বিপরীতমুখী। চাইলে এই নকশাটা বাদও দিতে পারেন।
ধাপ ৬: বর্ণ বাদে বাকি অংশ এলোমেলো দেখা যায় বলে যেকোনো সেলাই দিয়ে ভরাট করে নিতে পারেন। এখানে বড় বড় করে বোতামঘর সেলাই দেওয়া হয়েছে। এর ওপর দিয়ে কিছুটা ফাঁকা ফাঁকা করে রান সেলাই দিয়ে দেওয়া হয়েছে।
ধাপ ৭: সাদা সুতা দিয়ে বলটি ঝোলানোর ব্যবস্থা করে দিন এভাবে সেলাই করে।
বি. দ্র.: সেলাইয়ের সময় সুতা শেষ হওয়ার আগে বলের যেকোনো পাশ দিয়ে বের করে তা বলের উপরিভাগের সমান সমান করে কাঁচি দিয়ে কেটে নেবেন। কোথাও গিঁট দেওয়ার প্রয়োজন নেই।