Thank you for trying Sticky AMP!!

সুতার ফোঁড়ে কীর্তিমান মুখ

ইলোরা পারভীন

দেয়ালজুড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের ছবি। মহাত্মা গান্ধী, ইন্দিরা গান্ধী, মাদার তেরেসা, এস এম সুলতান, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সাবিনা ইয়াসমীন, রুনা লায়লা, মাশরাফি বিন মুর্তজা—দেখে মনে হবে ঘরে কে নেই। শুধু এই গুণীরাই নন, দেয়ালেই রয়েছে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আত্মসমর্পণ দলিলে সই করছেন লে. জেনারেল এ এ কে নিয়াজি ও লে. জেনারেল জগজিৎ সিং অরোরা। সবকিছু একদম জীবন্ত।

রাজধানীর আজিমপুরে একটি সরকারি কোয়ার্টারের বাইরের ঘরের দেয়ালে টাঙানো ছবিগুলো কোনো ফটোগ্রাফারের ক্যামেরায় তোলা ছবি নয়, এগুলো হলো সেলাইশিল্পী ইলোরা পারভীনের সেলাইকর্ম। সুই-সুতা দিয়ে ফুটিয়ে তুলেছেন সব অবয়ব।

 ইলোরা জানালেন, ২০ বছরের বেশি সময় ধরে তিনি সেলাই করছেন। এ পর্যন্ত ৫০ জনের বেশি গুণীজনের পোর্ট্রেট বা অবয়বসহ অন্যান্য চিত্রকর্ম
তৈরি করেছেন।

ইলোরা পারভীন হেসে বললেন, ‘বঙ্গবন্ধু পরিবারের ছোট সদস্য শেখ রাসেলসহ সবার ছবি আছে। তাই ঘরে নতুন কেউ ঢুকে কিছুক্ষণ পরেই জানতে চান, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানেন?”

ইলোরা বললেন, ‘আমি আমার ভালো লাগার জায়গা থেকে সেলাইগুলো করেছি। কোনো কিছু পাওয়ার আশায় করিনি। সরকারের ক্ষমতা বদল হলেও বঙ্গবন্ধু বা তাঁর পরিবারকে নিয়ে সেলাই থামেনি। এখন পর্যন্ত আমার সেলাই নিয়ে কোনো প্রতিযোগিতায় অংশ নিইনি বা প্রদর্শনীও করিনি। তবে এখন একটি প্রদর্শনী করার কথা ভাবছি । আন্তর্জাতিক পর্যায়ে সেলাই প্রতিযোগিতায় অংশ নেওয়ার স্বপ্ন দেখছি।’

ইলোরা নড়াইলের মেয়ে। মাছিমদিয়া গ্রামের বিখ্যাত শিল্পী এস এম সুলতান ছিলেন ইলোরার বাবার বন্ধু। সেই হিসেবে ছোটবেলাতেই পাশের বাড়িতে থাকা এই গুণী শিল্পীর পাশে বসে শিল্পীর আঁকা দেখেছেন।

এস এম সুলতানের সঙ্গে কাজ করা দুলাল চন্দ্র সাহা ছিলেন ইলোরার সেলাইয়ের গুরু। তিনিই বিভিন্ন পোর্ট্রেট সুই-সুতা দিয়ে ফুটিয়ে তোলার পরামর্শ এবং হাতে কলমে শিখিয়ে দেন।

ইলোরা জানালেন, প্রথম প্রথম একেকটি সেলাই শেষ করতে সাত থেকে আট মাস সময় লেগে যেত। এখন সময়টা কমে এসেছে। একেকটি সেলাইয়ের শুরু থেকে শেষে বাঁধাই করা পর্যন্ত চার থেকে পাঁচ হাজার টাকা লেগে যায়।

 ইলোরার স্বামী শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা ফয়জুল্লাহ বিশ্বাস ইলোরার সেলাইকর্মে সার্বিকভাবে সহায়তা করেন। নবম
এবং তৃতীয় শ্রেণিতে পড়ুয়া দুই মেয়েকে নিয়ে ইলোরার সংসার।