Thank you for trying Sticky AMP!!

শিশুর ঘরে দীর্ঘ সময় এসি চালিয়ে না রাখাই ভালো। মডেল: রাবু ও আভান

শিশুর ঘরে এসির তাপমাত্রা কেমন হওয়া উচিত

বাইরে এখন তীব্র গরম। মাঝেমধ্যে কালবৈশাখীর হাওয়া বইলেও পরে আবার যে কে সেই দশা। স্বস্তির খোঁজে অনেকেই তাই শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রের (এসি) সাহায্য নিচ্ছেন। নতুনভাবে যন্ত্রটি কিনছেনও কেউ কেউ। কিন্তু যেসব বাসায় নবজাতক আছে, সেখানে এসির তাপমাত্রার ব্যাপারটা মাথায় রাখতে হবে। তাপমাত্রার প্রতি নবজাতকেরা বেশি সংবেদনশীল হয়ে থাকে। শীতল হাওয়ায় তাদের অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে। তাহলে কি বাড়িতে নবজাতক থাকলে আর সবাইকে গরম সইতে হবে?

বেশি শীতল ঘরে রাখলে শিশুর ঠান্ডাজ্বর হতে পারে

জেনে রাখুন সহনীয় তাপমাত্রা

ঘরের তাপমাত্রা ২৫ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের ভেতর থাকলে নবজাতকের জন্য তা সহনীয়। ঘরে এই তাপমাত্রা বজায় রেখে শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র ব্যবহার করা যেতে পারে। ঘরের তাপমাত্রা এর নিচে নামিয়ে ফেললেই কিন্তু মুশকিল। তাতে নবজাতকের দেহ প্রয়োজনীয় তাপ হারাবে, শীতল হয়ে পড়বে দেহ। সর্দি-কাশি থেকে শুরু করে ঠান্ডাজনিত অন্যান্য মারাত্মক সমস্যারও সৃষ্টি হতে পারে। তাপমাত্রার বিষয়টা খেয়াল রাখলে আর সেই ভয় থাকে না, জানালেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের নবজাতক বিভাগের প্রধান অধ্যাপক ডা. তোফাজ্জল হোসেন খান।

যখন পরিবেশের তাপমাত্রাই কম, তখন শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বন্ধ রাখুন। মডেল: আভান

সময়ের দিকেও খেয়াল রাখুন

একটানা দীর্ঘ সময় শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র চালিয়ে না রাখাই ভালো। বরং কিছুক্ষণ যন্ত্র চালিয়ে ঘরের তাপমাত্রা সহনীয় পর্যায়ে এনে বন্ধ রাখার পরামর্শ দিলেন এই চিকিৎসক। তা ছাড়া দিনের কোন সময়ে যন্ত্রের ব্যবহার হচ্ছে, সেটিও গুরুত্বপূর্ণ। গরমকালেও রাতের শেষ ভাগে এবং ভোরে তাপমাত্রা খানিকটা কমে যায়। যখন পরিবেশের তাপমাত্রাই কম, তখন শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বন্ধ রাখাই শ্রেয়। তাই রাতে ঘুমানোর সময় যন্ত্র চালিয়ে ঘুমালেও পরে আবার তা বন্ধ করে দিন।

আরও যা

  • নবজাতককে গরমের উপযোগী আরামদায়ক পোশাক পরিয়ে রাখুন। তবে ঘরে শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র চালানো হলে নবজাতককে সরাসরি এর হাওয়া বরাবর রাখা ঠিক নয়। আর তার হাত-পা কিংবা শরীর ঠান্ডা হয়ে আসছে কি না, সেদিকে খেয়াল রাখতে হবে। কখনো যদি এমনটা অনুভব করেন, তাহলে জলদি শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র বন্ধ করে দিন, আর নিজের দেহের ওম দিন তাকে; যাতে সে দেহের হারানো তাপ ফিরে পায়।

  • বাড়িতে অন্যান্য শিশুও থাকতে পারে। তাদের কেউ কেউ হয়তো শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহারবিধি জানে, কিন্তু নবজাতকের জন্য সহনীয় তাপমাত্রা সম্পর্কে বোঝে না। এ রকম শিশুদের বুঝিয়ে বলতে হবে, যাতে সে নিজে থেকে তাপমাত্রা কমিয়ে না দেয়। আবার খেলার ছলে বা দুষ্টুমি করতে করতেও বাড়ির অন্য শিশুরা হুট করে তাপমাত্রা কমিয়ে দিতে পারে। তাই যন্ত্রের নিয়ন্ত্রণ পারতপক্ষে তাদের হাতে না দেওয়াই ভালো।

Also Read: শিশুর উচ্চতা বাড়াতে যেসব খাবার দিতে পারেন