Thank you for trying Sticky AMP!!

বর্ষায় ব্যাগে রাখুন এই জিনিসগুলো

এ সময় বাড়তি কিছু প্রয়োজনীয় সামগ্রী সঙ্গে রাখা ভালো

আবহাওয়ার সঙ্গে বদলায় প্রয়োজন, বদলায় জীবনধারা। সারা দিনের জন্য বাইরে যাওয়ার সময় মুঠোফোন, চাবি, পরিচয়পত্রের মতো সামগ্রী সঙ্গে থাকে নিত্যদিন, বছরজুড়েই। আষাঢ়-শ্রাবণ এবং এই দুই মাস পেরিয়েও কয়েক মাস পর্যন্ত বৃষ্টি নামতে পারে হুটহাট। এ সময় বাড়তি কিছু প্রয়োজনীয় সামগ্রী সঙ্গে রাখা ভালো। ব্যাগে কী কী নেবেন, তার একটা তালিকা মাথায় রাখলে গোছানোর সময় সুবিধা হবে—

বৃষ্টি আসুক আর রোদে প্রকৃতি ঝলমল করুক, ব্যাগে ছাতা রাখুন

ছাতা

যানবাহনে বৃষ্টির ছাঁট থেকে বাঁচলেও গাড়ি থেকে নেমে অফিস ভবন পর্যন্ত যাওয়ার সময়টুকুতেই ভিজে একসা হতে পারেন। সেদিনই হয়তো রয়েছে গুরুত্বপূর্ণ কোনো মিটিং। এমন পরিস্থিতিতে একটা ছাতার অভাব ভীষণভাবেই অনুভব করবেন আপনি। তাই বৃষ্টি আসুক আর রোদে প্রকৃতি ঝলমল করুক, ব্যাগে ছাতা রাখুন। রোদেলা দিনেও কাজে দেবে। আর হঠাৎ বৃষ্টি নামায় পথে আটকে থেকে সময়ও কম নষ্ট হবে।

রেইনকোট

বৃষ্টির ছাঁট থেকে নিজেকে বাঁচাতে সঙ্গে রাখতে পারেন রেইনকোট। বিশেষ করে যাঁরা মোটরবাইক বা সাইকেলে চলাফেরা করেন, তাঁদের জন্য রেইনকোট খুবই জরুরি।

টিস্যু পেপার ও ওয়েট টিস্যু পেপার

বৃষ্টির খানিকটা ছাঁট লেগে গেলে তা মুছতে শুকনা টিস্যু পেপারই যথেষ্ট হবে। কিন্তু কাদা বা ময়লা লেগে গেলে শুকনা টিস্যু পেপারে কাজ চলবে না। সুযোগ পেলে হয়তো পানি দিয়ে ধুয়ে ফেলতে পারবেন অনেক কিছুই। কিন্তু সব সময় তেমন সুযোগ না-ও পেতে পারেন, তাই ব্যাগে রাখুন ওয়েট টিস্যু।

ছোট তোয়ালে

ব্যাগে একটি ছোট তোয়ালে থাকলে বৃষ্টিতে চুল বা শরীর ভিজে গেলে মুছে নিতে পারবেন দ্রুত। এই সময়ের জন্য এমন তোয়ালে বেছে নিন, যা সহজে পানি শোষণ করতে সক্ষম এবং শুকিয়েও যায় সহজে।

মস্কিউটো রিপেল্যান্ট

বর্ষা ও বর্ষা-পরবর্তী মৌসুমে দেখা দেয় ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব। তাই ব্যাগে রাখতে পারেন মস্কিউটো রিপেল্যান্ট। বাসা থেকে রিপেল্যান্ট লাগিয়ে এলেও বৃষ্টিতে ধুয়ে যেতে পারে। তাই ব্যাগে রাখাই শ্রেয়।

Also Read: ফ্যাশন অনুষঙ্গও হোক বর্ষার উপযোগী

বৃষ্টির খানিকটা ছাঁট লেগে গেলে টিস্যু পেপার দিযে মুছে নিন

মোজা

বৃষ্টিতে মোজা ভিজে যেতে পারে হরহামেশাই। আবহাওয়া গরম থাকলে ঘামও হতে পারে। ভেজা মোজা থেকে দুর্গন্ধ হতে পারে। ভেজা মোজা পায়ে ছত্রাক সংক্রমণের জন্য দায়ী। তাই বাড়তি মোজা সঙ্গে রাখা ভালো।

মুঠোফোনের পানিরোধী কাভার

বৃষ্টির সময় মুঠোফোন বের করার প্রয়োজন হলে আপনি নিশ্চয়ই মনে মনে খুঁজবেন এমন একটা জায়গা, যেখানে আপনার মুঠোফোনটি ভিজবে না। পেয়ে গেলে তো ভালোই। কিন্তু ঝুমবৃষ্টির সময় ছাউনি দেওয়া জায়গায় তিলধারণের জায়গা পাওয়াই মুশকিল। এমন পরিস্থিতিতে জরুরি প্রয়োজনে মুঠোফোনটি বের করতে হলে আপনার প্রয়োজন একটি পানিরোধী কাভার। এমন একটি কাভার ব্যাগে রেখে দেওয়াই ভালো।

টুকিটাকি মেকআপের সামগ্রী ও অন্যান্য

বৃষ্টিতে মেকআপ নষ্ট হয়ে যেতে পারে। ব্যাগে ছোটখাটো কিছু মেকআপের সামগ্রী থাকলে প্রয়োজনে সুবিধাজনক সময়ে তা কাজে লাগিয়ে নিতে পারবেন অনায়াসেই। চিরুনিও রাখতে পারেন। এমনকি চাইলে ছোট্ট একটা আয়নাও।