Thank you for trying Sticky AMP!!

ছবি: পেকজেলসডটকম

ডার্ক সার্কল তাড়াতে

দীর্ঘ সময় মুঠোফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা, রাত জাগা, অনিয়ম, পর্যাপ্ত সুষম খাবার না খাওয়া ইত্যাদির প্রভাব সরাসরি দেখা যায় চেহারায়, যার অন্যতম ডার্ক সার্কল। বিশেষজ্ঞদের মতে, ডার্ক সার্কল শরীর, স্বাস্থ্য, লাইফস্টাইল ইত্যাদির ব্যাপারেও অনেক কিছু বলে দেয়। যেমন স্ট্রেস, অপর্যাপ্ত ঘুম, হরমোনাল চেঞ্জ, আনহেলদি লাইফস্টাইল কিংবা বংশগতি হতে পারে ডার্ক সার্কলের অন্যতম কারণ। এ সমস্যা দূর করতে ভিটামিন কে ও রেটিনলযুক্ত আন্ডার আই ক্রিমের ব্যবহারই বেশি। উপাদান দুটি চোখের ফোলাভাব ও কালিভাব কমাতে সাহায্য করে। তবে যাঁদের ত্বক স্পর্শকাতর, তাঁরা অনেক ক্ষেত্রে কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার করতে ভয় পান। কারণ, এ ধরনের পণ্যে অ্যালার্জি, র‌্যাশের মতো সমস্যা দেখা দিতে পারে। সুতরাং তাঁদের ক্ষেত্রে সহজ উপায় ঘরোয়া সমাধান। তবে এতে দাগ দূর করতে সময় একটু বেশি প্রয়োজন।

আলু

প্রাকৃতিক ব্লিচ হিসেবে আলু খুব ভালো। এ জন্য ডার্ক সার্কল কমাতেও দারুণ কার্যকর। আলুর রস ত্বক ঠান্ডা রাখে। সপ্তাহে অন্তত চার দিন এই রসে তুলো ভিজিয়ে চোখের নিচে আলতো করে ঘষে নিতে হবে। অথবা আলুর রসে ভেজা তুলো কিছুক্ষণ চোখের ওপরে রেখে দেওয়া যেতে পারে। ১০ মিনিট পর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলতে হবে।

ছবি: পেকজেলসডটকম

টি ব্যাগ

প্রাকৃতিক অ্যান্টি–অক্সিডেন্ট হিসেবে গ্রিন টি বেশ জনপ্রিয়, যা চোখের নিচের দাগ দূর করতে ভালো কাজ করে। চা বানানো শেষে টি ব্যাগ ফেলে না দিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে। এবার ওই টি ব্যাগ চোখের ওপর রেখে দিতে হবে। প্রতিদিন ব্যবহার করলে দ্রুত ফল পাওয়া যাবে।

কমলালেবুর রস

কমলালেবুর রস ডার্ক সার্কল দূর করতে খুবই কার্যকর। কমলালেবুতে রয়েছে ব্লিচিং প্রপার্টি। সামান্য কমলালেবুর রসে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে ডার্ক সার্কলের ওপর নিয়মিত লাগালে তা দূর হবে। পাশাপাশি ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে।

ছবি: পেকজেলসডটকম

শসা

শসার রসে স্কিন লাইটেনিং ও অ্যাস্ট্রিনজেন্ট প্রপার্টি রয়েছে, যা ডার্ক সার্কল কমানোর ক্ষেত্রে খুব কার্যকর। পাশাপাশি শসা রিফ্রেশিং। শসা মোটা স্লাইস করে কেটে নিতে হবে। এবার টুকরাগুলোকে ৩০ মিনিট ফ্রিজে রাখতে হবে। তারপর ১০ মিনিট টুকরাগুলো চোখের ওপর রেখে দিতে হবে এবং দাগের ওপর কিছুক্ষণ আলতো করে ঘষে নিতে হবে। দিনে দুবার এক সপ্তাহ ব্যবহার করলে ডার্ক সার্কল কমবে। আরও একটি উপায় হচ্ছে সমপরিমাণে লেবু ও শসার রস মিশিয়ে তুলো দিয়ে চোখের চারপাশে লাগাতে হবে। এরপর ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

টমেটো

ছবি: পেকজেলসডটকম

চোখের নিচের কালি, দাগ-ছোপ, ট্যান কমাতে টমেটো উপকারী। এটি ত্বক নরম করে ও ডার্ক সার্কল ধীরে ধীরে কমিয়ে দেয়। ১ চামচ টমেটোর রস প্রতিদিন গোসলের আগে চোখের নিচে লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। দিনে দুবার এভাবে টমেটোর রস লাগানো যেতে পারে। এ ছাড়া টমেটো, পুদিনাপাতা ও লেবুর রস একসঙ্গে ব্লেন্ড করে খেলেও ডার্ক সার্কল কমে। পাশাপাশি ত্বকও ভেতর থেকে উজ্জ্বল হয়।