Thank you for trying Sticky AMP!!

লকেটে নিত্য ফ্যাশন

কিছু লকেট কেনা থাকলে পোশাকের সঙ্গে মিলিয়ে পরা যায়। মডেল: পূজা, লকেট: কনক, পোশাক: লা রিভ, কৃতজ্ঞতা: সুশি তাই, ছবি: সুমন ইউসুফ

সাজগোজের সময় গলায় একটা মালা না থাকলে কি চলে? তবে ভারী গয়না তো আর সব সময় পরা যায় না। হালকা-পাতলা গয়না পরাই ভালো। এই যেমন একটা সরু চেইনের সঙ্গে লকেট ঝুলিয়ে নিলেই হলো। সব ধরনের পোশাকের সঙ্গে অনায়াসে মানিয়ে যাবে।

পোশাকের সঙ্গে মালা মিলিয়ে পরতে চেষ্টা করেন সবাই। তাতে অনেক সময় বেগ পেতে হয়। কিন্তু একটা চেইনের সঙ্গে নানা রকম লকেট পরা যায় বলে কাজটা বেশ সহজ হয়।

একাধিক লকেট বা পেনডেন্ট সংগ্রহে থাকলে বদলে নিতে পারেন পোশাক বুঝে। মালা থাকলে তো লকেট থাকবেই—এমনটাই তো সব সময় হয়, তাই না? তবে হ্যাঁ, নিজের সাজকে আরেকটু সুন্দর করে তুলতে গলার চেইনের সঙ্গে একটু অন্য রকম লকেট এবার ব্যবহার করতে পারেন আপনিও। এর জন্য আর কিছু না, লকেটটা শুধু কিনতে হবে আপনাকে। একাধিক লকেট নিজের কাছে থাকলে বারবার মালা কেনার প্রয়োজন পড়বে না।

লকেট: কনক

কেমন পড়বে লকেটের দাম?

স্থান ও উপাদানভেদে নানা দামের লকেট বাজারে পাবেন। লকেট কিনতে বাজেট অনুযায়ী আপনি যেমন ঢাকার নিউমার্কেট, গাউছিয়া মার্কেটে যেতে পারেন, তেমনি যেতে পারেন যমুনা ফিউচার পার্ক বা বসুন্ধরা সিটির দোকানগুলোয়। যদি আপনার পছন্দ হয় মাটি আর কাঠের লকেট, সে ক্ষেত্রে কার্জন হলসংলগ্ন দোকানগুলোকেও রাখতে পারেন পছন্দের তালিকায়।

লকেট: কনক

সোনার লকেট কিনতে গেলে আপনাকে ওজন ধরে কিনতে হবে। কনক দ্য জুয়েলারি প্যালেসের স্বত্বাধিকারী ও ডিজাইনার লায়লা খায়ের বলেন, ‘কত ভরি সোনা দিয়ে আপনি লকেট তৈরি করতে চান এবং সেটা কত ক্যারেটের সোনা, তা মিলিয়ে ঠিক হয় সোনার লকেটের দাম। অনেকেই সোনার বানিয়ে রাখেন। পরে চেইন কিনে তাতে ভরে নেন।

১৬ আনায় ১ ভরি হওয়ায় দোকানে মূলত প্রথমে ক্রেতার পছন্দের ডিজাইনের সোনার মাপ চায় তারপর তাতে কত আনা সোনা লাগবে, সেটা জানতে চাওয়া হয়। সোনার দাম, এর ভেতরে কোনো পাথর থাকলে সেটার দাম, নকশা ও মজুরির ওপর নির্ভর করে লকেটের দাম। বর্তমানে ২২ ক্যারেটের সোনার দাম প্রতি ভরি ৪৮ হাজার ৬৩৯ টাকা। অন্যদিকে ১৮ ক্যারেটের সোনা প্রতি ভরি ৪১ হাজার ২৯০ টাকা (৫ সেপ্টেম্বরের বাজারদর অনুযায়ী)।

লকেট: লা রিভ

রুপার লকেটও পাওয়া যায় দোকানে। আড়ংয়ের একটি শাখায় গিয়ে দেখা গেল রুপার লকেটের চাহিদা বেশি। গয়নার দোকানগুলোয়ও একই ধারা। লায়লা খায়ের জানান, বর্তমানে অক্সিডাইজড ও রুপার প্রলেপ দেওয়া গয়না বেশি চলছে। এগুলোর সঙ্গে মানানসই চেইন খুঁজতে চান না বলে ক্রেতারা চেইনসহ কিনে নেন। ৫০০ থেকে ৫ হাজার টাকার মধ্যে পাওয়া যায় রুপার গয়নাগুলো। তবে সবই নির্ভর করে ডিজাইন কেমন, তার ওপর।

তরুণীরা নিয়মিত ব্যবহারের জন্য ঝুঁকছেন কাঠ, পাথর, সোনার প্রলেপ দেওয়া লকেটের দিকে। কাঠের লকেট ১৫০ থেকে ৫০০ টাকায় কিনতে পারবেন। পাথরের লকেটের দাম নির্ভর করে কোয়ালিটির ওপর। রাজধানীর গাউছিয়া মার্কেটে সাধারণ মানের ছোট পাথর বসানো লকেট ১৫০ টাকা এবং বড় পাথর হলে লকেটের দাম ২০০ থেকে ৩০০ টাকা। গোল্ড প্লেটেড লকেট কিনতে খরচ পড়বে ২০০ থেকে ৯০০ টাকা।

লকেট: লা রিভ

অনলাইন দোকানগুলোয়ও আজকাল নানা রকমের লকেট দেখা যায়। এ ক্ষেত্রে পিতল, কাঠ, কাগজ, পুঁতি ইত্যাদির ব্যবহার হচ্ছে। অনলাইন দোকান ব্যাড হেবিটের স্বত্বাধিকারী আফসানা সুমি বলেন, ‘উপাদান ও শ্রমের ওপরে ভিত্তি করে দাম নির্ধারণ করি। সেটা ১৫০ টাকা থেকে শুরু করে কয়েক হাজারেও গড়ায়। তবে মানুষ খুব সিম্পল আর ইউনিক সংগ্রহগুলোই বেশি করে চায়।’

হীরা বসানো লকেটও আছে বাজারে। সোনার লকেটের চেয়ে এগুলোর দাম বেশি। ক্যারেট ও আকার অনুযায়ী হীরার লকেটের দাম নির্ধারিত হয়ে থাকে।

অনেকেই এখনো নিজের পছন্দসই নকশার লকেট বানাচ্ছেন, কিনছেন, পরছেন। তাই আপনিও চাইলে নানা রকম লকেট নিজের সংগ্রহে রাখতেই পারেন! আর পোশাক বুঝে তা থেকে বেছে নিতে পারেন।