Thank you for trying Sticky AMP!!

এ সময় ত্বকের পানিশূন্যতা রোধ করবেন কীভাবে

রমজান মাসের পরিবর্তিত জীবনধারায় ত্বকের যত্নে আলাদা করে খুব বেশি সময় ব্যয়ের সুযোগ পাওয়া মুশকিল। জেনে নিন, এ সময় ত্বক সুস্থ রাখার উপায়।

আবহাওয়া খানিকটা রুক্ষ হয়ে পড়েছে। রোজার কারণে এ সময় দীর্ঘক্ষণ পানিও খাওয়া হবে না। তাই সচেতন না থাকলে সহজেই আপনি পানিশূন্য হয়ে পড়তে পারেন। আবহাওয়া, পানিশূন্যতা—সব মিলিয়ে ত্বকের ওপরও বিরূপ প্রভাব পড়তে পারে। আবার রমজান মাসের পরিবর্তিত জীবনধারায় ত্বকের যত্নে আলাদা করে খুব বেশি সময় ব্যয়ের সুযোগ পাওয়াও মুশকিল। জেনে নিন, এ সময় ত্বক সুস্থ রাখার উপায়।

আবহাওয়া, পানিশূন্যতা—সব মিলিয়ে ত্বকের ওপরও বিরূপ প্রভাব পড়তে পারে

ইফতার ও সাহ্‌রির সময় তো বটেই, এর বাইরেও রাতে একাধিকবার একটু একটু করে পানি ও তরল খাবার গ্রহণের অভ্যাস গড়ে তুলুন। শাকসবজি, ফলমূল রোজই খেতে হবে। ভিটামিন সি আর ভিটামিন ই–সমৃদ্ধ খাবার খেতে হবে। আর ত্বক সুস্থ রাখার জন্য বাইরে থেকে খানিকটা যত্ন করতে হবে। এমনটাই বলেন বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের রূপবিশেষজ্ঞ শারমিন কচি।

ত্বকের বন্ধু

আবহাওয়াভেদে আমাদের দেহে পানির চাহিদার কমবেশি হয়। চৈত্রের রুক্ষ দিনে পানির চাহিদা বেড়ে যাওয়া স্বাভাবিক। রাতের বেলায় সেই চাহিদা পূরণ করে নিতে যত্নশীল হওয়া আবশ্যক। টমেটো, শসা, টক ফল, তরমুজ, বাঙ্গি ইত্যাদি ফল রাখতে পারেন খাদ্যতালিকায়। বিভিন্ন ধরনের বাদাম খেতে পারেন। ঘরের কয়েকটি উপকরণ দিয়ে সুস্বাদু পানীয় তৈরি করে খেতে পারেন। পুষ্টিকর উপাদানে তৈরি পানীয় ত্বকের জন্যও উপকারী।

ময়েশ্চারাইজার বাছাই করতে হবে ত্বকের ধরন বুঝে

রুক্ষ-শুষ্ক ত্বক

দিনের বেলা ত্বক শুষ্ক মনে হলে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। আর সঙ্গে সঙ্গে লাগিয়ে নিতে হবে ময়েশ্চারাইজার। ময়েশ্চারাইজার বাছাই করতে হবে ত্বকের ধরন বুঝে। সারা দিনে একবার কাজে লাগাতে পারেন তেল দিয়ে তৈরি ঘরোয়া ময়েশ্চারাইজার। জলপাইয়ের তেল বা কাঠবাদামের তেলের সঙ্গে কয়েক ফোঁটা পানি মিশিয়ে নিলেই হয়ে যাবে দারুণ ময়েশ্চারাইজার। মুখ, হাত, পা ও শরীরে অনায়াসেই ব্যবহার করা যাবে। প্রয়োজনে তেল আর পানি সমান পরিমাণেও নিতে পারেন। হাতের কাছে থাকা যেকোনো হালকা তেল দিয়েই এই ময়েশ্চারাইজার তৈরি করা যায়। তবে অবশ্যই মনে রাখতে হবে, ত্বকে তৈলাক্ত ভাব থাকলে এই ময়েশ্চারাইজার প্রয়োগ করা যাবে না।

সাত দিনই ফেসপ্যাক?

সাত দিনই প্যাক লাগানোর কথা শুনে ঘাবড়ে যাবেন না যেন। রমজান মাসের নানা ব্যস্ততায় তো সপ্তাহান্তে একবার প্যাক লাগানোরই সময় পান না কেউ কেউ। রমজানে খুব বেশি সময় নিয়ে নানা রকম উপাদান মিশিয়ে বিশেষ কোনো প্যাক তৈরির কথা বলছি না। বলছি এর চেয়ে সহজে দারুণ প্যাক তৈরি করার উপায়, যা প্রয়োগ করতে পারবেন রোজই। রমজান মাসে কমবেশি সব বাড়িতেই খাওয়া হয়, এমন কিছু ফল কাজে লাগাতে পারেন এর জন্য। কোনো দিন হয়তো পাকা কলার সঙ্গে সামান্য মধু মিশিয়ে ব্লেন্ড করে নিলেন। এটাই কিন্তু একটা চমৎকার ফেসপ্যাক। কোনো দিন হয়তো নিলেন পাকা পেঁপে, একইভাবে সামান্য মধু মিশিয়ে ব্লেন্ড করে নিলেই হয়ে যাবে ফেসপ্যাক। শসা ব্লেন্ড করে সঙ্গে সামান্য মধু মিশিয়েও ফেসপ্যাক তৈরি করা যায়।

প্যাক সপ্তাহে এক দিন ব্যবহার করা যাবে

সুস্থতায় আরও যা

বাইরে থেকে ফিরে অবশ্যই ত্বক পরিষ্কার করে ফেলুন। বাড়িতে ফিরতে ফিরতে হয়তো অবসন্ন হয়ে পড়বেন। কিন্তু এ কাজে আলসেমি করা যাবে না একদমই।

সপ্তাহে এক-দুই দিন স্ক্রাবিং করতে হবে। তাহলে ত্বকে আর ময়লা জমে থাকতে পারবে না। মৃত কোষও সরে যাবে।

ভিটামিন সি কিংবা ভিটামিন ই–সমৃদ্ধ সেরাম ব্যবহার করতে পারেন রোজ। এতে ত্বক থাকবে উজ্জ্বল ও সতেজ