Thank you for trying Sticky AMP!!

ঈদে কেন ৭ থেকে ৮ দিন আগে চুল কাটাবেন

ঈদের আগে চুলের সাজগোজে ব্যস্ত অনেকে।

কয়দিন পরই ঈদ। পোশাক-আশাক, গয়নাগাটি, মসলাপাতি, অন্দরসজ্জা—উৎসব প্রস্তুতিতে কমতি নেই কোথাও। তবে আয়োজনের এই বহুমুখী ব্যস্ততার মধ্যেও নিজের জন্য সময় রাখা চাই। সৌন্দর্যচর্চার সব কাজ নিয়ে ঈদের মাত্র এক-দুই দিন আগে সৌন্দর্যচর্চা কেন্দ্রে হাজির হলে কিন্তু মুশকিল! এমন অনেক কাজ থাকে, যেগুলোর জন্য আরেকটু বেশি সময় হাতে রাখা প্রয়োজন। নাহলে কেবল কাজগুলো করানোই সার, কাজের কাজ কিছু হবে না।

এই যেমন চুলের কাট। হুট করে ঈদের দিনদুয়েক আগে চুল কাটালে ‘লুক’টা কিন্তু মনের মতো না-ও হতে পারে। চুলের সুস্থতা আর চুলের স্টাইলের জন্যও নানা কাজ করানো হয়ে থাকে। তা ছাড়া ত্বকচর্চার নানা কিছুই করানো হয় সৌন্দর্যচর্চা কেন্দ্রে। এ ধরনের কোনো কাজই কিন্তু শেষ মুহূর্তে করানো ঠিক নয়। তাতে ঠিকঠাক উপকার মেলে না। জেনে নেওয়া যাক, এই কয়েক দিনের মধ্যে সময়-সুযোগ করে কোন কাজগুলো করে নিতে হবে, সৌন্দর্যচর্চার ক্ষেত্রে কোন কোন বিষয় খেয়াল রাখতে হবে। পরামর্শ দিয়েছেন বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের রূপবিশেষজ্ঞ শারমিন কচি।

চুলের জন্য

ঈদের অন্তত ৭ থেকে ৮ দিন আগেই চুল কাটিয়ে নিলে ভালো। চুলের কোনো ধরনের ‘ট্রিটমেন্ট’ যদি করাতে চান, ঈদের অন্তত ৩ থেকে ৫ দিন আগেই করিয়ে ফেলুন। প্রোটিন ট্রিটমেন্ট, হেয়ার স্পা, ডিপ কন্ডিশনিং—সবই কিন্তু চুলের ‘ট্রিটমেন্ট’। আর চুলে যদি কোনো রাসায়নিক উপাদান ব্যবহার করার পরিকল্পনা থাকে, যেমন রিবন্ডিং বা কৃত্রিম রং, তাহলে ঈদের অন্তত ১০ থেকে ১১ দিন আগেই করিয়ে ফেলুন। তার মানে এসব কাজ করার উপযুক্ত সময় এখনই।

ত্বকের জন্য

উৎসবকে সামনে রেখে ত্বকের ধরন অনুযায়ী নানা ধরনের ফেশিয়াল ‘ট্রিটমেন্ট’ করানো হয়ে থাকে। খেয়াল রাখতে হবে, এসব ‘ট্রিটমেন্ট’ করানোর পর ত্বকে এর প্রভাব ঠিকঠাকভাবে আসতে অন্তত দুই দিন সময় প্রয়োজন। তাই দুই থেকে চার দিন সময় থাকতে থাকতেই এ ধরনের কাজ করিয়ে ফেলুন।

প্রশান্তির জন্য

উজ্জ্বলতার পাশাপাশি প্রশান্তির জন্যও নানা রকম ‘থেরাপি’নেওয়া হয়। এমন কাজ কিন্তু ভিড়ভাট্টায় ভালোভাবে করা সম্ভব না-ও হতে পারে। পবিত্র রমজান মাসের শেষ দুই দিন সৌন্দর্যচর্চা কেন্দ্রগুলোয় ভিড় থাকাই স্বাভাবিক। সেই সময় এসব জায়গায় প্রশান্তির সন্ধানে না যাওয়াই ভালো। সেই সময় করার মতো আলাদা কাজ তো রয়েছেই। স্পা করাতে চাইলে অন্তত তিন থেকে পাঁচ দিন আগেই করিয়ে নিন। আয়েশি সময়ে মিলবে প্রশান্তি।

শেষ দিকটায়

ঈদে মেহেদি পরা হয় চাঁদরাতে কিংবা ঈদের আগের দিন। অর্গানিক মেহেদির রং আসতে একটু সময় লাগে। মেহেদি পরার আগে ম্যানিকিউর করিয়ে নেওয়া ভালো। অর্থাৎ ঈদের দুই দিন আগে সময় রাখতে পারেন ম্যানিকিউরের জন্য। একই সঙ্গে করিয়ে নিতে পারেন পেডিকিউরও।

খেয়াল রাখুন

নতুন কোনো প্রসাধনসামগ্রী কখনোই উৎসব আয়োজনের দিনে প্রথমবারের মতো প্রয়োগ করবেন না। নতুন কোনো পণ্য ব্যবহার শুরু করতে চাইলে অন্তত সপ্তাহ দুয়েক সময় হাতে রাখা প্রয়োজন। ঈদের আগে এখন তো আর এত সময় নেই। তাই নতুন কোনো প্রসাধনী এখন আর নাই-বা ব্যবহার করলেন। নতুন কিছু যদি কেনা হয়েও গিয়ে থাকে, তাহলে তা না হয় এবারের ঈদের পরই ব্যবহার করুন। তাতে উৎসবের সময়ে হুটহাট ঝঞ্ঝার ঝুঁকি থাকবে না।