Thank you for trying Sticky AMP!!

বাড়িতে দুর্গন্ধ হলে দূর করবেন যেভাবে

দিনের বেলা কমলালেবু, পুদিনা বা ফুলের যেকোনো সুগন্ধি আপনাকে তরতাজা করে রাখবে। ল্যাভেন্ডার, ক্যামোমাইল, ইউক্যালিপটাস, দারুচিনি ও চন্দন রাতের সুগন্ধি হিসেবে মানানসই।

ফুল বা মোমবাতি সহায়তা করবে সুগন্ধ ছড়াতে ঘরের মধ্যে

ঘর হলো শান্তির নীড়। দুর্গন্ধের কারণে সেই ঘরই হয়ে উঠতে পারে অশান্তির কারণ। কাজের ধরন আর অনুষঙ্গের ওপর নির্ভর করে একেক ঘরে একেক রকম দুর্গন্ধ হতে পারে। সেই দুর্গন্ধ দূর করে ঘরকে সুরভিত রাখার কৃত্রিম এবং প্রাকৃতিক বেশ কিছু উপায় আছে।

স্থাপত্যবিষয়ক প্রতিষ্ঠান মেটামরফিকের স্থপতি ফারাহ মৌমিতা জানান, ব্যবহার করা সহজ এবং সহজলভ্য বলে সবাই কমবেশি এয়ার ফ্রেশনার ব্যবহার করেন। কমলালেবু, লেবু, ফুল, পুদিনা ইত্যাদি সুবাসের এয়ার ফ্রেশনার পাওয়া যায়।

ঘরে সুগন্ধ ছড়াতে মোমবাতির ব্যবহারও হয়ে আসছে। গোলাপ, জুঁই, ল্যাভেন্ডার, লেবু, দারুচিনি গন্ধের মোমবাতি থেকে বেছে নিতে পারেন। দিনের বেলা কমলালেবু, পুদিনা বা ফুলের যেকোনো সুগন্ধি আপনাকে তরতাজা করে রাখবে। ল্যাভেন্ডার, ক্যামোমাইল, ইউক্যালিপটাস, দারুচিনি ও চন্দন রাতের সুগন্ধি হিসেবে মানানসই। ঘুমের জন্যও এই সুগন্ধিগুলো ভালো। আবার, বাড়িতে কোনো সময় রান্নার গন্ধ বা ভ্যাপসা গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন ফরেস্ট মিস্ট্রি, জেসমিন বা ফুলের যেকোনো সুগন্ধিযুক্ত মোমবাতি।

মৌরি, জয়ফল, দারুচিনি, লবঙ্গ ইত্যাদির সঙ্গে কমলা ও লেবুর খোসা একটি পাত্রে পানি দিয়ে এক ঘণ্টা ফোটান। পানি বাষ্প হওয়ার সঙ্গে সঙ্গে রান্নাঘরে ছড়িয়ে পড়বে সুগন্ধ। তরলটি ঠান্ডা হয়ে এলে স্প্রের বোতলে ভরে প্রয়োজনমতো যেকোনো সময়ে ব্যবহার করতে পারেন।

দুর্গন্ধ দূর করবে স্প্রে

ধূপকাঠি ধরালেও ঘরে সুগন্ধ ছড়াবে। এ ছাড়া বসার ঘরের ফুলদানিতে তাজা ফুল রাখতে পারেন। বর্ষার দিনে হাসনাহেনা বা দোলনচাঁপার মতো সুগন্ধিযুক্ত ফুল পেয়ে যাবেন। ঘরে বিশেষ কোনো কারণ ছাড়াও হতে পারে দুর্গন্ধ। এই দুর্গন্ধ দূর করতে তৈরি করে নিন নিজের মতো স্প্রে। ৩ ভাগ পানি, ১ ভাগ রাবিং স্পিরিট আর ১০-২০ ফোঁটা পছন্দের এসেনশিয়াল অয়েল দিয়ে বানিয়ে নিতে পারেন স্প্রে। বাথরুম, বেডরুম বা ঘরের যেকোনো জায়গায় ব্যবহার করতে পারেন।

ঘরে সুঘ্রাণ আনতে ব্যবহার করতে পারেন এসেনশিয়াল ওয়েল। অফিস বা বাড়ির ভেতর ব্যবহার করতে পারেন রিড ডিফিউজার। রিড ডিফিউজারের থাকে একটি এসেনশিয়াল অয়েলের বোতল আর কিছু বাঁশের কাঠি। বোতলের ভেতরে কাঠিগুলো ঢুকিয়ে দিলে সুগন্ধি ধীরে ধীরে ছড়িয়ে যাবে। কয়েক মাস ধরে তাজা, দীর্ঘস্থায়ী ঘ্রাণ পাবেন। ল্যাভেন্ডার, সাইট্রাস, ইউক্যালিপটাস, পুদিনা, ফুল, টিউবেরোজ ইত্যাদি সুবাসযুক্ত রিড ডিফিউজার পাওয়া যায়। বাজারে কিছু সুগন্ধিযুক্ত বিডস পাওয়া যায়। কাচের জারের ভেতর স্বচ্ছ বলগুলো দেখতেও ভালো লাগে।

ঘরের এক কোনায় গোলাপ জলও রাখতে পারেন পাত্রে করে

ঘরেই বানাই সুগন্ধি

রান্নার গন্ধ বাড়ি থেকে সরাতে সিরকা বেশ উপকারী। সিগারেট বা রান্নার গন্ধ দূর করতে একটি স্পঞ্জ সিরকায় ডুবিয়ে নিন। একটি পাত্রে রেখে সেটি ঘরের এক পাশে কয়েক ঘণ্টা রেখে দিন। দেখবেন আর কোনো গন্ধই থাকবে না। পানিতে সিরকা মিশিয়ে কিছুক্ষণ গরম করলে একই ফল পাওয়া যাবে। এ ছাড়া কয়েক টুকরা আপেলের সঙ্গে দারুচিনি দিয়ে কিছুক্ষণ ফুটান। মসলার সুগন্ধে সারা ঘর ভরে যাবে। ঘরের ভ্যাপসা গন্ধ দূর করতে কোনো একটি উঁচু জায়গায় বাটিতে সামান্য ভিনেগার ঢেলে রাখুন। ভিনেগার রাতারাতিই ঘরের দুর্গন্ধ শুষে নেবে। গোলাপজলও প্রাকৃতিক সুগন্ধি হিসেবে কাজ করে। একটা বাটিতে কিছুটা গোলাপজল ঘরের এক কোণে রেখে দিন।