Thank you for trying Sticky AMP!!

এখন পাঞ্জাবির কোন ট্রেন্ড চলছে, দেখুন ছবিতে

ঈদের দিন পাঞ্জাবি পরেন না, এমন বাঙালি পুরুষ খুব কমই খুঁজে পাবেন। শিশু থেকে বুড়ো—এক বেলার জন্য হলেও সকালে পাঞ্জাবি পরেন। আবার বিকেল বা রাতের দাওয়াতেও সেদিন প্রাধান্য পায় পাঞ্জাবি, এটি ঈদের দিনের যেন জাতীয় পোশাক। ফ্যাশন হাউসগুলোর তথ্যমতে, বছরের ৮০ শতাংশের বেশি পাঞ্জাবি এ সময়ে বিক্রি হয়। আর তাই ডিজাইনাররাও সবচেয়ে বেশি নিরীক্ষা করেন এই পোশাকের ওপরেই। মাঝে পাঞ্জাবির সঙ্গে কোটির চল হলো, এরপর এল কাবলির ট্রেন্ড, অনেকে জুব্বাও পরছেন। তবে তরুণদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় সোজা কাটের রেগুলার ও স্লিম ফিট পাঞ্জাবি। এবার সেখানে হাতের কাজের পাশাপাশি ডিজিটাল প্রিন্টও দেখা যাচ্ছে। ঈদ উপলক্ষে ফ্যাশন হাউসগুলো এবার কেমন পাঞ্জাবির নকশা করেছে, তারই একঝলক জানাচ্ছেন হাসান ইমাম

সাদা পাঞ্জাবির আবেদন চিরকালীন। একটা সময় পাঞ্জাবি বলতে শুধু সাদাই ছিল। সুতি এই সাদা পাঞ্জাবি খুবই সাদামাটা। কলার প্লেটে শুধু একটুখানি রুপালি জরির পাতলা নকশা। বর্ণিল ঈদ–এর এই ফটোশুটে অংশ নিলেন অভিনেতা খায়রুল বাসার।
লালচে এই পাঞ্জাবির কাপড়টাই এমন নকশাদার যে আলাদা করে আর বাড়তি কাজের দরকার পড়েনি। তারপরও সুতির এই জ্যাকার্ড কাপড়ের বুকের অংশ খানিকটা জায়গাজুড়ে করা হয়েছে হাতের কারচুপি কাজ। উৎসব উপলক্ষেই এমন নকশা করা হয়েছে বুকের কাছে। ঈদের পাঞ্জাবিতে এই প্রজন্মের তরুণ গায়ক তানভীর ইভান।
হালকা বেগুনি শেডের এই হাই কলার পাঞ্জাবির কাপড় হিসেবে বেছে নেওয়া হয়েছে টু–টোন কটন। গরমের কারণে রাখা হয়েছে ঢিলেঢালা ভাব। নকশা বলতে কলার ও বক্স প্ল্যাকেটে রুপালি ও বেগুনি সুতার এমব্রয়ডারি। ঈদের দিন বিকেলে বেড়াতে গেলে সঙ্গে পরতে পারেন গ্যাবার্ডিন প্যান্ট।
পুরোনো স্যাঁতসেঁতে দেয়ালের শেওলা ধরা রংটাই যেন এই পাঞ্জাবির কাপড়ে ফিরে এসেছে। সুতি ডাবি কাপড়ের এই পাঞ্জাবির গলা, হাতা ও বুকে জরির সুতা দিয়ে করা হয়েছে এমব্রয়ডারির নকশা। প্ল্যাকেটে ধাতব স্ন্যাপ বোতাম ব্যবহার করা হয়েছে।
হালকা লেবুরঙা জ্যাকার্ড কাপড়ের এই পাঞ্জাবির বুকের অংশে কারচুপির নকশা। কলার ও হাতায় ঘন সুতার মেশিন এমব্রয়ডারি।
এই কাপড়েও জ্যাকার্ড বুনন, তাতে জ্যামিতিক নকশা। ময়ূরকণ্ঠী নীল রঙের এই পাঞ্জাবির কলার ও প্ল্যাকেটে এমব্রয়ডারির নকশা, যাতে ছিল নীল ও সাদা সুতার মুনশিয়ানা।