Thank you for trying Sticky AMP!!

কোভিড-১৯ নিয়ে ব্র্যাকের ডাক্তার আপার কথা

করোনাভাইরাসের এই দুর্যোগপূর্ণ অবস্থায় আমাদের সচেতনতা বাড়ানো এবং সঠিকভাবে নিয়ম মেনে চলাটা ভীষণ গুরুত্বপূর্ণ। করোনাভাইরাস নিয়ে আমাদের মনে অনেক জিজ্ঞাসা আছে। তাই কোভিড-১৯ নিয়ে ব্র্যাক

এর সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসাবে কথা হচ্ছিলো ব্র্যাকের সিনিয়র মেডিকেল অফিসার ডাঃ মধুরা চৌধুরী এর সাথে। চলুন জেনে নেওয়া যাক কিছু সাধারণ প্রশ্ন ও এর উত্তর।
প্রশ্নঃ আমরা অনেকেই ২-৩ জন মিলে একসাথে মেসে থাকি। সেক্ষেত্রে কী করা উচিত?
উত্তরঃ অনেকে মিলে একসাথে থাকলে সবাইকেই সচেতন থাকতে হবে। পরিস্কার পরিচ্ছন্নতা মেনে চলা এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।
প্রশ্নঃ প্লেট-গ্লাস-চায়ের কাপ এগুলোর মাধ্যমে কি করোনাভাইরাস ছড়াতে পারে?
উত্তরঃ অবশ্যই ছড়াতে পারে। যদি প্লেট-গ্লাস-চায়ের কাপ এগুলো কোন কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি ব্যবহার করে এবং সেই একই প্লেট-গ্লাস-চায়ের কাপ যদি কোন সুস্থ ব্যক্তি ব্যবহার করে তাহলে তার মধ্যেও করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনা থাকে।
প্রশ্নঃ গরম পানি ব্যবহার করলে কি করোনাভাইরাস এর সম্ভাবনা কমে যেতে পারে?
উত্তরঃ না এ ধরণের কোন তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে দেওয়া হয় নি। তাই গরম পানি ব্যবহার করলে করোনাভাইরাস ছড়াবে না সেটা বলা যাচ্ছে না।
প্রশ্নঃ বাসার দরজা-জানালা কি সবসময় বন্ধ করে রাখতে হবে?
উত্তরঃ না তার কোন প্রয়োজন নেই। স্বাভাবিকভাবে আমরা যেমন দরজা-জানালা খুলে রাখি, তেমনভাবেই ঘরে পর্যাপ্ত আলো-বাতাস ঢুকতে দিতে হবে।
প্রশ্নঃ বাচ্চাদের কি এখন বাইরে খেলতে যেতে দেওয়া উচিত?
উত্তরঃ না। এখন যে দুর্যোগপূর্ণ অবস্থা চলছে সেক্ষেত্রে এই অবস্থা কাটিয়ে না ওঠা পর্যন্ত বাচ্চাদের বাইরে খেলতে যেতে দেওয়া উচিত হবে না।
প্রশ্নঃ এখন আবহাওয়া পরিবর্তনের সময়। এই সময়ে যে সাধারণ সর্দি-জ্বর-কাশি হয় সেক্ষেত্রেও কি সবার থেকে আলাদা ঘরে থাকা উচিত?
উত্তরঃ হ্যাঁ এক্ষেত্রে অবশ্যই সাবধানতা অবলম্বন করা উচিত। কারণ, কারা আসলে সাধারণ সর্দি-কাশি বা করোনাভাইরাসে আক্রান্ত সেটা বের করা কঠিন। তাই সর্দি-কাশি যদি হয় তাহলে পরিবারের সদস্যদের থেকে
স্বাভাবিক দূরত্ব বজায় রাখতে হবে এবং পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে হবে।
প্রশ্নঃ মোবাইল ব্যবহার করলে কি করোনাভাইরাস ছড়াতে পারে?
উত্তরঃ হ্যাঁ ছড়াতেই পারে। আমরা যে মোবাইল ব্যবহার করছি, কোনভাবে যদি সেই মোবাইলে করোনাভাইরাস এসে পড়ে এবং পরবর্তীতে মোবাইলটা এলকোহলযুক্ত স্যানিটাইজার দিয়ে পরিস্কার না করেই ঘরে রাখি। এবং
সেই মোবাইল যদি পরিবারের বাচ্চারা বা সদস্যরা হাত দিয়ে ধরে বা ছোঁয় তাহলে জীবাণু তাদের মধ্যে ঢুকতে পারে এবং তারা করোনাভাইরাস এ আক্রান্ত হতেই পারে।
প্রশ্নঃ ডায়াবেটিক রোগীদের কি বিশেষ কোনো নিয়ম মেনে চলতে হবে?
উত্তরঃ আসলে আমাদের সবারই নিয়ম করে হাত ধোয়া, পরিষ্কার থাকা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়মগুলো মেনে চলতে হবে। তবে ডায়াবেটিক ও হৃদরোগের রোগীদের একটু বেশি সতর্ক থাকতে হবে এবং
অবশ্যই নিয়ম করে সময় মতো ঔষধ সেবন করতে হবে।
প্রশ্নঃ এই সময়ে রেস্টুরেন্ট এ কি খেতে যাওয়া যাবে?
উত্তরঃ এই দুর্যোগপূর্ণ সময়ে বাইরে, রেস্টুরেন্ট বা লোকসমাগমপূর্ণ জায়গায় খেতে যাওয়া উচিত হবে না। এসব এড়িয়ে চলতে হবে।
প্রশ্নঃ বাবা-মা কি বাচ্চাকে কোলে নিতে পারবেন?
উত্তরঃ বাবা-মা যদি করোনাভাইরাসে আক্রান্ত না হয়ে থাকেন তাহলে অবশ্যই কোলে নিতে পারবেন।
প্রশ্নঃ একটা টিস্যু কতবার ব্যবহার করা উচিত?
উত্তরঃ একটা টিস্যু মাত্র একবারই ব্যবহার করা উচিত।
প্রশ্নঃ গরম আবহাওয়ার কারণে করোনাভাইরাস টিকতে পারে না। এটা কি সত্যি?
উত্তরঃ না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনো সেরকম কোন কথা বলেনি।
প্রশ্নঃ বিদেশ থেকে কোন বন্ধু বা আত্মীয়-স্বজন আসলে সেক্ষেত্রে তাদের আশেপাশে কি থাকা উচিত?
উত্তরঃ না। বিদেশ থেকে যারা আসছেন তাদের থেকে অবশ্যই সামাজিক দূরত্ব বজার রাখতে হবে এবং তাদেরকেও বোঝাতে হবে যে সামাজিক দূরত্ব বজায় রাখা বা পরিস্কার-পরিচ্ছন্ন থাকা, লোকসমাগমপূর্ণ জায়গায় না যাওয়া এই নিয়মগুলো যেন তারা সঠিকভাবে মেনে চলেন।
প্রশ্নঃ বাইরে বের হলে তো আমরা মাস্ক পরে বের হচ্ছি। বাসায় থাকলেও কি মাস্ক পরে থাকতে হবে?
উত্তরঃ না। বাসায় মাস্ক পরে থাকার দরকার নেই। বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে।
প্রশ্নঃ বাসায় ঢোকার পর কতক্ষণ পরিবারের সদস্যদের থেকে দূরে থাকা উচিত?
উত্তরঃ বাইরে থেকে বাসায় ঢুকে প্রথমে গোসল করুন, পরিস্কার-পরিচ্ছন্ন হোন। এরপর আপনি অবশ্যই আপনার পরিবারের সদস্যদের পাশাপাশি বা কাছাকাছি যেতে পারবেন।
প্রশ্নঃ অফিসে থাকা অবস্থায় অনেকেই একটি কম্পিউটার দু-তিন জন মিলে ব্যবহার করে। সেক্ষেত্রে কি করা উচিত?
উত্তরঃ অবশ্যই সেক্ষেত্রে পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখতে হবে। কম্পিউটার, ল্যাপটপ, মাউস এগুলো প্রতিদিন ক্লোরিন বা ক্লোরো সলিউশন বা এলকোহল জাতীয় স্যানিটাইজার দিয়ে পরিস্কার করতে হবে। এবং
সহকর্মীদের বলতে হবে তারা যেন বারবার হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলেন।
প্রশ্নঃ গ্লাভস পরে কি হ্যান্ড শেইক করা যাবে?
উত্তরঃ না। আপাতত এই দুর্যোগপূর্ণ অবস্থায় এইটুকু দূরত্ব নাহয় আমরা বজায় রাখলাম। করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সচেতন হোন। পরিচ্ছন্নতা, সামাজিক দূরত্ব বজায় রাখা, বারবার হাত ধোয়ার মতো নিয়মগুলো মেনে চলুন। সুস্থ থাকুন।